শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
বাংলাদেশের গণতন্ত্র এখনো বিপদমুক্ত নয় : তারেক রহমান দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার

ওজন কমানো নিয়ে ৫টি ভুল ধারণা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: অনেক ধৈর্য, ত্যাগ আর পরিশ্রম করে ওজন কমাতে হয়। ওজন কমানোর ক্ষেত্রে আমাদের অনেক ভুল ধারণা রয়েছে। যার কারণে ওজন কমানোর বদলে উল্টো ওজন বেড়ে যায়। ওজন কমাতে চাইলে যে ৫টি ভুল করা যাবে না আসুন সেগুলো জেনে নেই।

রাতে কম খাওয়া: অনেকেই মনে করেন ওজন কমানোর জন্য রাতে যত কম খাওয়া যায় তত ভালো। কিন্তু আপনার যদি পেট না ভরে বা ক্ষুধা থাকে তাহলে হতে পারে নানা সমস্যা। কম খাওয়ার অর্থ এই না যে আপনি আপনার পেট ভরাবেন না। দীর্ঘ সময় পেট ভরা রাখার জন্য প্রোটিন, স্টার্চ, ফ্যাট খাওয়ার পরামর্শ দিয়েছেন পুষ্টিবিশেষজ্ঞ।

তৃপ্তিদায়ক খাবার না খাওয়া: স্বাদযুক্ত খাবার এবং ভাল মশলাদার খাবার তৃপ্তির অনুভূতি জাগায়। কিন্তু ওজন কমানোর জন্য আমরা রাতের খাবার হিসেবে মুখরোচক কিছু খেতে চায় না। এটা ভুল। চিন্তা ছাড়া স্বাস্থ্যকর মুখরোচক খাবার খাওয়া যেতে পারে রাতের বেলা।

মিষ্টি খাবার না খাওয়া: আমাদের যখন ‍তখন মিষ্টি জাতীয় কোন খাবার খাওয়ার ইচ্ছা হতে পারে। এ ক্ষেত্রে রাতে যদি ইচ্ছা হয় আপনি স্বাস্থ্যকর ডেজার্ট বানিয়ে নিয়ে খেতে পারেন চিন্তা ছাড়া। তবে তা যেন নির্দিষ্ট পরিমাণ হয়।

ঘুমের সময় নির্ধারণ না করা: একেকদিন একেকসময় ঘুম শরীরের ওপর প্রভাব ফেলে। কোনোদিন আপনি খুব দেরিতে ঘুমাচ্ছেন আর কোনোদিন আপনি তাড়াতাড়ি ঘুমাচ্ছেন, এতে করে শরীরের ওপর প্রভাব পড়ে যা ওজন নিয়ন্ত্রণের বাধা হয়ে দাঁড়ায়।

পর্যাপ্ত পরিমাণ না খাওয়া: কোনো একদিন বেশি খেয়ে আপনি পরদিন যদি একেবারেই না খান বা অল্প খান সে ক্ষেত্রে সাইকেল নষ্ট হয়ে যাবে। কারণ ওজন কমানোর জন্য প্রতিদিন একটি রুটিনে থেকে আপনার খাবার খেতে হবে। কোনোদিন খুব বেশি বা কোনোদিন খুব কম এমন না।

-এএ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ