শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
বাংলাদেশের গণতন্ত্র এখনো বিপদমুক্ত নয় : তারেক রহমান দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার

মশার উপদ্রব কমাতে বাড়িতে লাগান এই ৪টি গাছ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: চারিদিকে ক্রমাগত বাড়ছে মশার উৎপাত। মশা তাড়ানোর স্প্রে, কয়েল, ব্যাট কোন কিছুতেই মশা নিয়ন্ত্রণে আনা সম্ভব হচ্ছে না। আর এগুলোর শরীরের উপর খারাপ প্রভাব রয়েছে। তবে এমন কয়েকটি গাছ রয়েছে, যা বাড়িতে লাগালে, তার গন্ধে পালাবে মশা। দেখে নেওয়া যাক তেমনই কয়েকটি গাছ।

ল্যাভেন্ডার: সাধারণত এই গাছের চার পাশে মশাসহ অন্য কোন পোকামাকড়ই দেখতে পাওয়া যায় না। গন্ধের কারণেই পোকারা এই গাছ থেকে দূরে থাকে। বাড়ি থেকে মশা তাড়াতে তাই এই গাছ লাগাতে পারেন।

গাঁদা: শুধুমাত্র ফুলের কারণে নয়, এই গাছ বাগানে রাখার অন্য একটা বড় কারণও আছে। গাঁদার গন্ধে মশা-সহ বহু পোকামাকড় পালায়। আপনার বাগানে বা বারান্দায় এই গাছ থাকলে, সেই পথ দিয়ে মশা ঢুকতে চায় না।

রোজমেরি: মশলা হিসেবে ব্যবহার রোজমেরির কদর অনেক। এর পাতার গন্ধে শুধু মশা নয়, আরও বেশ কিছু পতঙ্গ পালায়।

ব্যাসিল: মশলা হিসেবে এই গাছটির পাতাও খুব জনপ্রিয়। এর পাতার গন্ধেও মশার অস্বস্তি হয়। তাই এরা কাছে আসে না। তবে এর বেঁচে থাকার জন্য একটু ভেজা পরিবেশ দরকার। আবার একই সঙ্গে দরকার রোদও। ফলে জায়গা মতো লাগাতে হবে এই গাছ।

-কেএল


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ