শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার ‘উলামায়ে কেরামদের বাদ দিয়ে দেশের উন্নয়ন অসম্ভব’ নিউইয়র্কে যাদের সঙ্গে বৈঠক হতে পারে প্রধান উপদেষ্টার গাজাজুড়ে ইসরায়েলের নৃশংস হামলা, নারী-শিশুসহ নিহত ২৮ ফিলিস্তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত 'ঢাবি ও জাবির হত্যাকাণ্ডে জড়িত খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে' ঢাবিতে যুবক হত্যায় ছাত্রলীগ নেতাসহ ৩ জন আটক কওমী মাদরাসার ছাত্রদেরকে বিসিএস এ অংশগ্রহণের সুযোগ না দেওয়া বৈষম্য: মুফতী ফয়জুল করীম শায়খে চরমোনাই  সাগর-রুনি হত্যার বিচারের দাবিতে ঢাকায় সাংবাদিকদের বিক্ষোভ সমাবেশ

আদর্শের নতুন বই ‘হাতেকলমে বাংলা ন্যাচারাল ল্যাঙ্গুয়েজ প্রসেসিং’

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: কৃত্রিম বুদ্ধিমত্তার যে অংশটুকু যন্ত্রকে মানুষের মতো করে মানুষের ভাষা ব্যবহার করার ক্ষমতা দেয়, সেটাকে ‘ন্যাচারাল ল্যাঙ্গুয়েজ প্রসেসিং টুল’ বলতে পারি। এই টেকনিক ব্যবহার করে ভাষার ভেতরের ‘লিঙ্গুইস্টিকস’ অর্থাৎ ‘ভাষাতত্ত্ব’ জ্ঞানসহ অথবা ছাড়াই একটা অ্যাপ্লিকেশন বিভিন্ন স্ট্যাটিসটিক্যাল মডেল ব্যবহার করে বাস্তবসম্মত সমস্যাগুলোকে সমাধান করতে পারে।

এই মানুষের ভাষাকে বুঝতে, জানতে, শিখতে, লিখতে, পড়তে এবং হৃদয়াঙ্গম করার জন্য যত ধরনের টুল ব্যবহার করা হয়, সেগুলোকে ন্যাচারাল ল্যাঙ্গুয়েজ প্রসেসিংয়ের সহায়ক টুল বলতে পারি।

কেন শিখবেন ‘ন্যাচারাল ল্যাঙ্গুয়েজ প্রসেসিং’?
‘ওকে গুগল’, ‘সিরি’, ‘অ্যালেক্সা’, ‘গুগল ট্রান্সলেট’ ইত্যাদি ধরনের প্রোডাক্ট এখন ব্যবহার হচ্ছে আমাদের বাসায় ও অফিসে। আমাদের পরবর্তী প্রজন্ম ডেক্সটপ কম্পিউটারের সামনে বসলেও গুগল সার্চ করে ‘ওয়েব’ ব্রাউজারের মাইক্রোফোনে চাপ দিয়ে। এদিকে ‘ওকে গুগল’, ‘সিরি’, ‘অ্যালেক্সা’ দিয়ে চালাতে পারেন বাসার অফিসের লাইট, ফ্যান, টিভি, গ্যারেজ খোলার মতো হাজারো অ্যাপ্লিকেশন।

গুগল সার্চ করার সময় সেই শব্দকে মিলিয়ে আর কোন কোন বাক্য সার্চ করা হয়েছে, সেই প্রেডিকশন সময় কমিয়ে নিয়ে আসছে আমাদের সার্চে। এই সবগুলো প্রোডাক্টের পেছনে কাজ করছে ‘ন্যাচারাল ল্যাঙ্গুয়েজ প্রসেসিং’।

ন্যাচারাল ল্যাঙ্গুয়েজ প্রসেসিং শিখতে চাইলে কম্পিউটার সায়েন্স, কৃত্রিম বুদ্ধিমত্তা এবং ভাষাতত্ত্বের এই তিন জগৎ আপনার সামনে উপস্থিত। তবে, এই নিউরাল নেটওয়ার্কের যুগে ভাষাতত্ত্ব অতটা না বুঝলেও চলবে, কারণ নিউরাল নেটওয়ার্কগুলো বিশাল ডেটা থেকে প্যাটার্ন বুঝতে ওস্তাদ। সেই ফিচার খুঁজে বের করে ফেলবে।

এক নজরে বই

বই: হাতেকলমে বাংলা ন্যাচারাল ল্যাঙ্গুয়েজ প্রসেসিং
লেখক: রকিবুল হাসান
প্রকাশনী: আদর্শ
মূদ্রিত মূল্য: ৩৬০

ঘরে বসে আদর্শ থেকে কিনতে ক্লিক করুন। এবারের বইমেলায় আদর্শের স্টল নম্বর: ৩৮, ৩৯, ৪০, ৪১।
যোগাযোগ: +029 612 877, 01793-296202, মেইল: info@adarsha.com.bd

-এএ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ