শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার ‘উলামায়ে কেরামদের বাদ দিয়ে দেশের উন্নয়ন অসম্ভব’ নিউইয়র্কে যাদের সঙ্গে বৈঠক হতে পারে প্রধান উপদেষ্টার গাজাজুড়ে ইসরায়েলের নৃশংস হামলা, নারী-শিশুসহ নিহত ২৮ ফিলিস্তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত 'ঢাবি ও জাবির হত্যাকাণ্ডে জড়িত খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে' ঢাবিতে যুবক হত্যায় ছাত্রলীগ নেতাসহ ৩ জন আটক কওমী মাদরাসার ছাত্রদেরকে বিসিএস এ অংশগ্রহণের সুযোগ না দেওয়া বৈষম্য: মুফতী ফয়জুল করীম শায়খে চরমোনাই  সাগর-রুনি হত্যার বিচারের দাবিতে ঢাকায় সাংবাদিকদের বিক্ষোভ সমাবেশ

বাংলাদেশি কওমি ছাত্রের রচিত আরবি বইয়ের মোড়ক উন্মোচন করলেন নদওয়ার মুহতামিম

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

সাইয়্যিদ তানভীর নদভী।।

দারুল উলূম নদওয়াতুল উলামা প্রতিষ্ঠালগ্ন হতেই আরবি ভাষা ও সাহিত্য পাঠদানের ব্যাপারে অত্যন্ত গুরুত্ব দিয়ে আসছে। ইসলামি শিক্ষার পাশাপাশি যুগোপযোগী শিক্ষার ক্ষেত্রেও দারুল উলুম নাদওয়াতুল উলামার অবদান দিনের আলোর ন্যায় দীপ্তিমান।

আরবি ভাষা ও সাহিত্য মূলত কোরআন ও হাদিসের ভাষা। ইসলামি শরিয়তে কোরআন কারিমের পরেই হাদিসে নববি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের অবস্থান। একজন আলেমের জন্যে কোরআনে কারিম ও হাদিসে নববি বুঝার ক্ষেত্রে আরবি শাস্ত্রজ্ঞান থাকা জরুরি। এরই ফলে একজন আলেম বুঝতে পারবে কুরআনে কারীম ও হাদিসে নববীর শাব্দিক অলঙ্কার৷ বৃদ্ধি পাবে ঈমানী শক্তি। নববি চেতনায় উদ্ভাসিত হবে মুমিনের হৃদয়। হবে সুশোভিত, আলোকিত৷ তাই হিন্দুস্তানে দারুল উলুম নদওয়াতুল উলামা শুরু থেকেই আরবি ভাষা ও সাহিত্যকে একটি জীবিত ভাষার রূপে গুরুত্বের সাথে পাঠদান করে আসছে।

গত শুক্রবার বাদ মাগরিব নদওয়ার আরবি ইলমি পত্রিকা ‘আল বাছুল ইসলামি’র অফিসে দারুল উলুম নাদওয়াতুল উলামার সাবেক ছাত্র সাঈদ আহমদ খান নদভির লিখিত ‘ইযাযুল লুগাহ ফিল হাদিসিন নববি’ কিতাবের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে নদওয়ার সম্মানিত মুহতামিম ডক্টর মাওলানা সাঈদুর রহমান আজমি নদভী কথাগুলো বলেন৷

কিতাব ও কিতাবের লেখকের ভূয়সি প্রশংসা করে মাওলানা আজমি বলেন, অল্প বয়সী এই তরুণ আলেম সাঈদ আহমদ খান নদভি হাদিসের অত্যন্ত তাত্ত্বিক, শাব্দিক অলঙ্কার ও সাহিত্য নিয়ে চমৎকার এই বই আমাদের উপহার দিয়েছেন। অবশ্যই তিনি আমাদের সকলের পক্ষ থেকে মোবারকবাদ পাওয়ার উপযুক্ত। এটি রাসুলের হাদিসের মাহাত্ম্য সংক্রান্ত একটি অনবদ্য নতুন আঙ্গিকের আরবি বই। এ বিষয়ে সাধারণত কিতাব নজরে পড়ে না৷ সকল আলেমের জন্যই বইটি পড়া খুবই জরুরি৷ লেখককে উদ্দেশ্য করে তিনি বলেন, আপনি গুরুত্বপূর্ণ একটি কিতাব রচনা করেছেন। এটি মাদরাসাসমূহের সিলেবাসে অন্তর্ভুক্ত করার মত একটি কিতাব। আরবি ভাষা ও সাহিত্যের সাথে সম্পৃক্ত ছাত্র, শিক্ষক সবাইকে এটি অধ্যয়ন করা উচিত।

উপস্থিত নদওয়ার অন্যান্য শিক্ষকগণের মধ্য থেকে মাওলানা ইকবাল আহমদ নদভী লেখকের প্রশংসা করে বলেন, কিতাবের রচনা ও সুন্দর উপস্থাপনা যে কোনো পাঠককে মুগ্ধ করবে। বিষয়বস্তুর দিক থেকে এটি একটি গুরুত্বপূর্ণ কিতাব বলা যায়। পাঠক কিতাবটি অধ্যয়নের মাধ্যমে হাদিসের শাব্দিক ও তাত্ত্বিক সাহিত্যের দিকগুলোর সূক্ষ্ম বিষয়বালীর জ্ঞান লাভ করতে পারবে।

উল্লেখ্য, ‘ইযাযুল লুগাহ ফিল হাদিসিন নববি’ মূলত একটি থিসিস। লেখক দারুল উলুম নদওয়াতুল উলামার আরবি সাহিত্য বিভাগ- তাখাসসুস ফিল আদাবের সনদ অর্জনের জন্যে মাওলানা কায়সার হোসাইন নদভীর তত্ত্বাবধানে থিসিসটি তৈরি করেছিলেন।

এই কিতাবটিতে দারুল উলুম নদওয়াতুল উলামার মুহতামিম মাওলানা সাঈদুর রহমান আজমী নদভীর একটি ভূমিকা রয়েছে, এ ভূমিকা কিতাবটির মান অনেক গুণে বাড়িয়ে দিয়েছে। এছাড়া নদওয়ার আরবি সাহিত্য বিভাগের প্রধান মাওলানা নজরুল হাফিজ নদভি আজহারির মূল্যায়ন, থিসিস তত্ত্বাবধায়ক মাওলানা কায়সার হোসাইন নদভি মাদানির অভিমত কিতাবটির সৌন্দর্য্যে আরো বৃদ্ধি করেছে।

কিতাবের ভূমিকা ও বিষয়বস্তুর দ্বারা বুঝা যায়, এটি রচনা করতে গিয়ে লেখকের অনেক পরিশ্রম করতে হয়েছে। লেখক কিতাবের বিষয়বস্তুর সাথে সংশ্লিষ্ট সকল দিকগুলো একত্র করে ‘ইযাযুল লুগাহ ফিল হাদিসিন নববি’র উপর সত্যিই এক চমৎকার, যুগসম্মত একটি কিতাব আমাদের উপহার দিয়েছেন। কিতাবের শাব্দিক অলঙ্কারের ছত্রে ছত্রে হাদিসে নববির বিভিন্ন বিষয়ের উপর উত্থাপিত পাশ্চাত্য সংশয়গুলোর দাঁতভাঙ্গা জোয়াব দিয়েছেন লেখক।

মোড়ক উন্মোচন অনুষ্ঠানে দারুল উলুম নাদওয়াতুল উলামার মুহতামিম সাঈদুর রহমান আজমি নদভি ছাড়াও মাওলানা ইকবাল আহমদ নদভি, মাওলানা সাইয়্যিদ ইনায়েত উল্লাহ নদভি, মাওলানা কায়সার হোসাইন নদভি মাদানি, আল বা’ছুল ইসলামির ব্যবস্থাপনা সম্পাদক ডক্টর মাওলানা ফরমান নেপালি নদভি, মাওলানা আব্দুল্লাহ মাখদুমি নদভি, জমিয়তুল মুছাক্কিফিন ওয়া মুসলিমিন হিন্দের জেনারেল সেক্রেটারি ডক্টর আম্মার উনাইস নেগরামিসহ আরো অনেকেই উপস্থিত ছিলেন।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ