শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৬ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬


আলআজহার ও কায়রো বিশ্ববিদ্যালয়ের গ্রাজুয়েটদের কাছে নাহু-সরফ কোর্সের সুবর্ণ সুযোগ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

সুফিয়ান ফারাবী
স্পেশাল করেসপন্ডেন্ট>

আল আজহার বিশ্ববিদ্যালয় ও কায়রো বিশ্ববিদ্যালয়ের গ্রাজুয়েটদের সান্নিধ্যে আরবি ভাষায় বিশেষ পারদর্শী হওয়ার ব্যবস্থা করেছে ‘দারুল আরকাম আল ইসলামিয়া’। আরবি ভাষায় বিশেষ পারদর্শী হওয়ার সুযোগ করেছেন দারুল আরকাম আল ইসলামিয়ার প্রতিষ্ঠাতা শায়েখ সানাউল্লাহ আজহারী।

রাজধানীর উত্তরায় মনোরম পরিবেশে মাদরাসাটি গড়ে ওঠেছে। পরিপূর্ণ এরাবিক মিডিয়ামে পরিচালিত প্রতিষ্ঠানটিতে মাহে রমাদান সামনে রেখে মোট চারটি কোর্সের আয়োজন করা হবে।

আরবি ভাষার শিক্ষক প্রশিক্ষণ কোর্স

আরবি ভাষা শিক্ষক প্রশিক্ষণ কোর্সে অংশগ্রহণ করতে পারবেন যেকোন মাদরাসার আরবি বিভাগের শিক্ষক, দাওরায়ে হাদিসে উত্তীর্ণ শিক্ষার্থী ও কামিল পাস করা শিক্ষার্থীরা। শিক্ষকদের ব্যস্ততার প্রতি লক্ষ্য রেখে যার মেয়াদকাল নির্ধারণ করা হয়েছে সর্বমোট ১০ দিন। এই কোর্সটি চলবে ১৭ শা'বান থেকে ২৬ শা'বান পর্যন্ত। আবাসিক সকল সুযোগ-সুবিধাসহ এই কোর্সের ফি নির্ধারণ করা হয়েছে ২ হাজার টাকা।

নাহু- সরফ প্রশিক্ষণ কোর্স

কওমি মাদ্রাসা থেকে নাহবেমীর পড়ুয়া শিক্ষার্থী ও দাখিল আলিমের ছাত্ররা এই কোর্সে অংশগ্রহণ করে আরবি ব্যাকরণে হতে পারেন বিশেষ পারদর্শী। কোর্সটি চলবে ২০ শা'বান থেকে ২০ রামাদান পর্যন্ত। মাসব্যাপী খাওয়া-দাওয়া ও আবাসিক সুবিধাসহ এই কোর্সের ফি নির্ধারণ করা হয়েছে ৩ হাজার টাকা।

আরবি ভাষা প্রশিক্ষণ কোর্স

এই কোর্সে অংশগ্রহণ করতে পারবেন হেদায়াতুন্নাহু থেকে দাওরায়ে হাদিস পর্যন্ত যেকোন ছাত্র। বিশেষ এই কোর্সের শিক্ষার্থীরা দক্ষ হতে পারবেন আরবি ভাষার মৌলিক চারটি বিষয়ে। এছাড়া আরবি ভাষায় চিঠিপত্র, দরখাস্ত, বক্তৃতা ও উপস্থাপনার বিশেষ আয়োজন তো থাকছেই। ২০ শা'বান থেকে ২০ রামাদান পর্যন্ত চলবে আরবি ভাষার অ্যাডভান্স লেভেলের এই কোর্স। উন্নত আবাসন ব্যবস্থা ও স্বাস্থ্যকর খাবারের পাশাপাশি এর ফি নির্ধারণ করা হয়েছে ৩ হাজার টাকা।

আল-কোরআনের ক্লাসিক আরবি ভাষা প্রশিক্ষণ কোর্স

জেনারেল শিক্ষিতদের পবিত্র কোরআনের অনুবাদ শেখাতে এই কোর্সের আয়োজন করেছে দারুল আরকাম আল ইসলামিয়া, ঢাকা। এতে শেখানো হবে কার্যকর ও সহজ পদ্ধতিতে আল কুরআনের অনুবাদ ও বেসিক ব্যাকরণ। বিশেষ পদ্ধতি অবলম্বন করে জেনারেল শিক্ষিত পেশাজীবী বা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সহজে পবিত্র কুরআন শেখানোর জন্য প্রতিষ্ঠানটির চমকপ্রদ এই আয়োজন। এই কোর্সের ফি নির্ধারণ করা হয়েছে ৩ হাজার টাকা।

ভর্তির জন্য সরাসরি যোগাযোগ: উত্তরা ১২ নম্বর সেক্টর, ১৬ নম্বর রোড, ৪০ নম্বর বাড়ি। মুঠোফোনে যোগাযোগ: এই নাম্বারে, 01970 4016 12 ও 01407055541

-এএ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ