শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৬ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
রাষ্ট্র সংস্কারে ইসলামবিরোধী কোনো পদক্ষেপ গ্রহণ করা যাবে না: জাতীয় পরামর্শ সভা যাত্রাবাড়ীতে জাতীয় পরামর্শ সভায় গৃহীত হলো ৭ প্রস্তাবলী বারিধারায় হেফাজতে ইসলামের পরামর্শ সভা শুরু ফ্যাসিবাদী সরকারের মূল দায়িত্বের কর্মকর্তারা এখনও অটল রয়ে গেছে নতুন উদ্যমে কাজ শুরু করেছি: ডিসি ওয়ারী খাগড়াছড়ি-রাঙামাটি পরিদর্শনে যাচ্ছেন সরকারের উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল আল্লামা মাহমুদুল হাসানের আহ্বানে সর্বস্তরের আলেমদের নিয়ে পরামর্শ সভা শুরু মসজিদে শোরগোল নিয়ে রাসূল সা. যেভাবে সতর্ক করেছিলেন ভারতের বিদ্যুৎ বিল পরিশোধে হিমশিম খাচ্ছে বাংলাদেশ জয়পুরহাটে ১৫৫ মণ সরকারি চাল সহ আটক দুই

হেদায়াতুন্নাহু জামাতের কেন্দ্রীয় পরীক্ষার প্রস্তুতি

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

দরজায় কড়া নাড়ছে কওমি মাদরাসার বিভিন্ন জামাতের কেন্দ্রীয় পরীক্ষা। এবার কোভিড-১৯ এর কারণে শিক্ষাবর্ষের পরিমাণ অনেকটাই কমে এসেছে। কমে এসেছে পরীক্ষার প্রস্তুতি নেয়ার সময়। তাই অল্প সময়ে পরীক্ষায় ভাল ফলাফল করার কলাকৌশল বিষয়ে অনলাইন সংবাদ মাধ্যম আওয়ার ইসলাম টোয়েন্টিফোর ডটকম আয়োজন করেছে পরীক্ষা বিষয়ক শিক্ষাপরামর্শ ‘পরীক্ষার ভালো প্রস্তুতি ও সেরা ফলাফলের কৌশল’। ধারাবাহিক পর্ব- ১৩

লিখছেন দারুল উলুম রামপুরা বনশ্রী মাদরাসার উস্তাযুল হাদিস, দারুল উলুম দেওবন্দের ফাজেল ‘মাসুম আবদুল্লাহ’


(গত পর্বের পর)

যোগ্যতার ভিত গড়ার আরেকটি মৌলিক জামাত হেদায়াতুন্নাহু জামাত। এ জামাতের পড়াশোনার লক্ষ্যও নিজের যোগ্যতার ভীত মজবুত করা। শুধু পরীক্ষায় ভালো ফলাফল অর্জন করার জন্যে নয় বরং জীবন দক্ষতায় সফলতার স্বাক্ষর রাখার জন্যে এ জামাতের পড়াশোনা হতে হবে নিয়মতান্ত্রিক ও অনুশীলন নির্ভর। যত বেশি অনুশীলন করবে—তত বেশি ভালো ফলাফল ও সেরা সফলতা অর্জিত হবে এ জামাতে। নিচে এ জামাতে ভালো ফলাফল ও সফলতা লাভের কিতাবভিক্তিক কিছু কৌশল ও করণীয় তুলে ধরা হল—

হেদায়াতুন্নাহু
১. হেদায়াতুন্নাহু কিতাবটি নাহু তথা আরবি ব্যাকরণের কিতাব তাই কিতাবটি পড়ার সময় বুঝেশুনে সহিহ হরকত লাগিয়ে সাবলীল ভাষায় তরজমা করে পড়বে। বাংলায় সাজিয়ে গুছিয়ে নোট করে নেবে। কিতাবের আদলে বা কিতাব সামনে রেখে প্রচুর পরিমান ইজরা ও অনুশীলন করবে। নির্দিষ্ট সময় করে উস্তাদের তত্ত্বাবধানে কুরআন শরীফ থেকে বা কোনো আরবি বই দেখে ইজরা ও অনুশীলন করবে। পরস্পরে ধরধরি করবে।
২. উদাহরণসহ সংজ্ঞা, প্রকারভেদ, ই’রাব ও হুকুম বুঝে-শুনে আলাদা আলাদা রপ্ত করবে।
৩. ইসম, ফেয়েল ও হরফ নির্ণয় (আলামত-সহ), জুমলা ও জুমলার প্রকার নির্ণয়, মুরাব-মাবনি, মুনসারিফ-গায়রে মুনসারিফ ও তার প্রকার নির্ণয় (কারণ ও ই’রাবের বিবরণসহ)—ইত্যাদির ব্যাপক অনুশীলন করবে।
৪. আমেল, মা’মুল ও তার আমল নামকরণের কারণসহ এবং আমেল ও আমলের প্রকার ও সংজ্ঞা উদাহরণসহ বুঝে-শুনে ঠোঁটস্থ করবে।
৫. পুরো কিতাবের প্রতিটি উদাহরণের তরজমা, ই’রাব ও তরকিব ভালোভাবে লিখে লিখে রপ্ত করবে।
৬. কোনটি কার উদাহরণ, কিভাবে উদাহরণ এবং উদাহরণের মর্ম-ব্যাখ্যাসহ রপ্ত করবে।
৭. পুরো কিতাবে ছড়িয়ে ছিটিয়ে থাকা কবিতা, পংক্তি ও কবিতার চরণ সঠিক হরকতসহ মুখস্থ করবে। কবির নাম, কবির উদ্দেশ্য ও লেখকের উদ্দেশ্য—সুন্দর করে গুছিয়ে লিখে আয়ত্ত করবে।
৮. বিগত বছরের সব প্রশ্নগুলোর উত্তর লিখে উস্তাদকে দেখাবে।

ইলমুস সিগাহ
১. সংজ্ঞা ও প্রকার উদাহরণসহ খাতায় লিখে মুখস্থ করবে।
২. জিনস ও তার প্রকারগুলোর পরিচয় উদাহরণস রপ্ত করবে। জিনস নির্ধারণ করার ইজরা ও অনুশীলন করবে।
৩. সরফের সকল কায়দা-কানুন উদারহণসহ বুঝে-শুনে খাতায় লিখে মুখস্থ করবে।
৪. প্রসিদ্ধ ও কঠিন শব্দের তা’লিল ও তার কায়দা বিশেষ যত্নসহ মুখস্থ করবে।
৫. যে কোনো মাসদার দিয়ে যে কোনো বাব-বহসের গরদান অর্থসহ লেখার অনুশীলন করবে। বেশি বেশি খাতায় লিখবে ও পরস্পরে ধরাধরি করবে।
৬. সিগা, বাব, বহস, অর্থ ও জিনস নির্ণয়ের অনুশীলন করবে।
৭. কোথায় কোন কায়দা প্রযোজ্য হয়, কোথায় হয় না এবং কেনো হয় না—বুঝে শুনে খাতায় লিখে রপ্ত করবে।
৮. বাবের খাসিয়াতগুলো উদাহরণসহ বুঝে-শুনে ঠোঁটস্থ করবে। পরস্পর ইজরা করবে। কোন খাসিয়াতের কি বৈশিষ্ট্য—ঠান্ডা মাথায় রপ্ত করবে।
৯. ইলমুস সিগাহ কিতাবের সামগ্রিকতা ও স্বাতন্ত্র-বৈশিষ্ট্য উপলব্ধি করে পুরো কিতাব ও তার বিষয়বস্তু গুছিয়ে আয়ত্ত করবে। দরসে নিজামীর সর্বশেষ সরফের কিতাব—তাই অনুশীলন-ইজরাসহ পুরো কিতাব রপ্ত করার পাশাপাশি সরফ শাস্ত্রে পূর্ণ দক্ষতা অর্জনের সর্বাত্মক চেষ্টা করবে।
১০. বিগত বছরের প্রশ্ন দেখে প্রশ্নের গভীরতা ও ব্যাপকতা অনুধাবন করে অনুশীলন করবে।

তরজমাতুল কুরআনিল কারীম
১. শব্দের তাহকিকসহ সাবলীল অনুবাদ রপ্ত করবে। সাবলীল অনুবাদ শেখার জন্য ইসলামিক ফাউন্ডেশনের অনুবাদ সতর্কতা-সহ পড়া যেতে পারে।
২. আয়াত সংশ্লিষ্ট ঘটনা ও শানে নুযুল গুছিয়ে লিখে রপ্ত করবে। এ ক্ষেত্রে উস্তাদের আলোচনা মনে রাখার চেষ্টা করবে।
৩. আয়াতের সংক্ষিপ্ত ব্যাখ্যা বা আয়াত সংশ্লিষ্ট মাসয়ালা-মাসায়েল ও হুকুম-আহকাম বুঝে শুনে পড়বে ও লিখে মনে রাখার চেষ্টা করবে।
৪. আয়াতাংশ বা আয়াতে থাকা ছোট ছোট বাক্যের মহল্লে ই’রাব ও তরকিব রপ্ত করবে।
৫. আয়াত বা সুরার ফজিলত এবং তার থেকে প্রাপ্ত শিক্ষা-উপদেশ সাজিয়ে-গুছিয়ে লিখবে ও রপ্ত করবে। (চলবে)

এ আয়োজনের বাকি পর্ব আমাদের  ‘শিক্ষাঙ্গন’ ক্যাটাগড়িতে।

-কেএল


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ