শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার ‘উলামায়ে কেরামদের বাদ দিয়ে দেশের উন্নয়ন অসম্ভব’ নিউইয়র্কে যাদের সঙ্গে বৈঠক হতে পারে প্রধান উপদেষ্টার গাজাজুড়ে ইসরায়েলের নৃশংস হামলা, নারী-শিশুসহ নিহত ২৮ ফিলিস্তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত 'ঢাবি ও জাবির হত্যাকাণ্ডে জড়িত খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে' ঢাবিতে যুবক হত্যায় ছাত্রলীগ নেতাসহ ৩ জন আটক কওমী মাদরাসার ছাত্রদেরকে বিসিএস এ অংশগ্রহণের সুযোগ না দেওয়া বৈষম্য: মুফতী ফয়জুল করীম শায়খে চরমোনাই  সাগর-রুনি হত্যার বিচারের দাবিতে ঢাকায় সাংবাদিকদের বিক্ষোভ সমাবেশ

ইসমাইল রেহান রচিত 'তারিখে উম্মতে মুসলিমা' প্রকাশের অনুমতি পেল ইত্তিহাদ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: মাওলানা মুহাম্মদ ইসমাইল রেহান। পাকিস্তানের প্রখ্যাত ইতিহাসবিদ। ইসলামের ইতিহাস বিষয়ে কয়েক যুগ ধরে তিনি কাজ করে চলেছেন অবিরাম। বর্তমানে জামিয়াতুর রশিদ করাচির ইসলামিক হিস্ট্রি এন্ড কালচারাল স্টাডিজ বিভাগে অধ্যাপনা করছেন। ইতিহাসের বিভিন্ন অংশ নিয়ে তার বেশকিছু বই প্রকাশিত হয়েছে। বইগুলো বেশ জনপ্রিয় ও সমাদৃত হয়েছে বোদ্ধামহলে।

লেখকের বেস্টসেলার বই ‘তারিখে উম্মতে মুসলিমা’র বাংলাভাষায় অনুবাদ প্রকাশ করার অনুমতি পেয়েছে মাকতাবাতুল ইত্তিহাদ। মূল উর্দু বইটি পাকিস্তানের আল মানহাল পাবলিশার্স থেকে ৪ খন্ডে প্রকাশিত হয়েছে। তবে প্রকাশনী কর্তৃপক্ষের ঘোষণা অনুযায়ী বইটি ৬ খন্ডে সমাপ্ত হবে।

জানা গেছে, মূল প্রকাশনা প্রতিষ্ঠান আল মানহাল পাবলিশার্স থেকে বইটির অনুবাদের অনুমতি ও স্বত্ত্ব কিনেছে মাকতাবাতুল ইত্তিহাদ। প্রকাশনা প্রতিষ্ঠানটি মোট ১৪ খন্ডে বইটি বাজারে আনবে বলে জানা গেছে। এরমধ্যে চলতি মাসেই ‘মুসলিম উম্মাহর ইতিহাস’ নামে বইটির ৬ খন্ড প্রকাশ করবে বলেও জানিয়েছে ইত্তিহাদ।

তারিখে উম্মতে মুসলিমার মূল প্রকাশনা প্রতিষ্ঠান আল মানহাল পাবলিসার্স-এর সঙ্গে প্রতিবেদক যোগাযোগ করলে তারা জানায়, বইটি তাদের অন্যতম গুরুত্বপূর্ণ প্রজেক্ট। একাধিক ভাষায় প্রকাশনা প্রতিষ্ঠানটি বইটির অনুবাদের কাজ চলমান রেখেছেন। সেই সুবাদে বাংলাভাষায় অনুবাদের জন্য চুক্তিবদ্ধ হয়েছে মাকতাবাতুল ইত্তিহাদের সঙ্গে। চুক্তিপত্রটি আওয়ার ইসলামের হাতে এসে পৌঁছেছে।

No description available.

চুক্তিপত্রে মূল উর্দুতে এবং ইংরেজিতে যা লেখা রয়েছে-

আমরা মাকতাবাতুল ইত্তিহাদকে হযরত মাওলানা ইসমাইল রেহান মাদ্দা জিল্লুহু রচিত আল মানহালের বিখ্যাত ও সুপ্রসিদ্ধ গ্রন্থ তারিখে উম্মতে মুসলিমার (চার খণ্ড) বাংলা অনুবাদ (মুসলিম উম্মাহর ইতিহাস) প্রকাশের অনুমতি দিয়েছি।

মাকতাবাতুল ইত্তিহাদ ব্যতীত অন্য কোন প্রতিষ্ঠানের উক্ত বইয়ের বিষয়বস্তু অনুলিপি বা অনুবাদ করার অনুমতি নেই। অন্যথায়, মাকতাবাতুল ইত্তিহাদ কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহণ করবেন।

তারিখে উম্মতে মুসলিমা গ্রন্থের বিষয়বস্তু কী?

মাওলানা ইসমাইল রেহান রচিত তারিখে উম্মতে মুসলিমা গ্রন্থটির পটভূমি সৃষ্টির সূচনাকাল থেকে বর্তমান সময় পর্যন্তকার সমস্ত ইতিহাস। এই দীর্ঘ সময়ে সংঘটিত মুসলিম উম্মাহর আর্থ-সামাজিক, রাজনৈতিক, সাংস্কৃতিক তাবৎ প্রেক্ষাপট নিয়ে রচিত হয়েছে এই দালিলিক গ্রন্থ।

ইতিহাসের অজস্র পট-পরিবর্তনের দৃশ্যচিত্র অত্যন্ত কুশলী ও সুনিপুণ বুননে উপস্থাপন করেছেন মাওলানা ইসমাইল রেহান। মনোরম-স্নিগ্ধ ভাষায় গ্রন্থটির পাতায়-পাতায় প্রাণবন্ত হয়ে আছে মুসলিম উম্মাহর কল্লোলিত বিচিত্র সময়। অল্পদিনের ভেতর পুরো উপমহাদেশে গ্রন্থটি ব্যাপক সাড়া ফেলেছে।

লেখক এই বইয়ে ইতিহাস বর্ণনার পাশপাশি তুলে ধরেছেন আরোহিত শিক্ষা। ইতিমধ্যে এ গ্রন্থের প্রথম ৪ খন্ড প্রকাশিত হয়েছে। প্রকাশের পরেই আল্লামা তাকি উসমানিসহ বোদ্ধামহলের দৃষ্টি আকর্ষণ করেছে। অল্প সময়ের মধ্যে পুরো উপমহাদেশের ইলমি অঙ্গনে সাড়া ফেলেছে বইটি। ইতিমধ্যে বিভিন্ন ভাষায় শুরু হয়েছে এর অনুবাদের কাজ। এ কারণে বইটি বাংলাভাষী পাঠকদের জন্যও উপকারী হবে বলে জানিয়েছেন ওলামায়ে কেরাম।

আরএম/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ