শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার ‘উলামায়ে কেরামদের বাদ দিয়ে দেশের উন্নয়ন অসম্ভব’ নিউইয়র্কে যাদের সঙ্গে বৈঠক হতে পারে প্রধান উপদেষ্টার গাজাজুড়ে ইসরায়েলের নৃশংস হামলা, নারী-শিশুসহ নিহত ২৮ ফিলিস্তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত 'ঢাবি ও জাবির হত্যাকাণ্ডে জড়িত খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে' ঢাবিতে যুবক হত্যায় ছাত্রলীগ নেতাসহ ৩ জন আটক কওমী মাদরাসার ছাত্রদেরকে বিসিএস এ অংশগ্রহণের সুযোগ না দেওয়া বৈষম্য: মুফতী ফয়জুল করীম শায়খে চরমোনাই  সাগর-রুনি হত্যার বিচারের দাবিতে ঢাকায় সাংবাদিকদের বিক্ষোভ সমাবেশ

চুল পড়া রোধে পাঁচটি টিপস

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: চুল পড়া এখন খুব সাধারণ একটি সমস্যা। আর চুল পড়ার সমস্যা থেকে মুক্তি পেতে হাতের কাছেই রয়েছে উপায়। ঘরোয়া কিছু টিপস মেনে চললে আপনি চুল পড়া কমাতে পারবেন। সেই সাথে ঝলমলে হয়ে উঠবে আপনার চুল।

এগ হেয়ার মাস্ক: ডিম দিয়ে হেয়ার মাস্ক তৈরি করে চুলে লাগানো যেতে পারে। এক্ষেত্রে পরিমাণ মতো একটি বা দু'টি ডিমের সাদা অংশ নিয়ে মাস্ক তৈরি করা যেতে পারে। ডিমের সঙ্গে চা চামচে পরিমাণ মতো দই, মধু ও লেবুর রস নিতে হবে। এবার ২০ মিনিটের জন্য এই হেয়ার মাস্ক লাগিয়ে রেখে দিতে হবে। এর পর সালফেট-ফ্রি শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিতে হবে। এই মাস্কে উপস্থিত প্রোটিন ও ভিটামিন সি চুলের রুক্ষভাব দূর করে গোড়া মজবুত করে।

কলা দিয়ে হেয়ার মাস্ক: কলা দিয়ে হেয়ার মাস্ক তৈরি করা যেতে পারে। এক্ষেত্রে কলা, অলিভ অয়েল ব্যবহার করতে হবে। ঘণ্টাখানেক পর হালকা গরম জল দিয়ে ধুয়ে নিতে হবে চুল। চুলের রুক্ষভাব দূর করতে পারে কলার মধ্যে উপস্থিত পটাসিয়াম। চুলের গোড়াও মজবুত করে এটি।

হট অয়েল ম্যাসেজ: ১৫-২০ মিনিটের জন্য হট অয়েল মাসাজ করতে হবে। ভালো করে চুলের গোড়ায় মালিশ করতে হবে। তার পর একটা তোয়ালে গরম পানির ভিতর ডুবিয়ে চুলটা বেঁধে নিতে হবে। এতে চুল নরম হয়। ডিপ-কন্ডিশনিংয়ের কাজ করে এই হট ওয়েল ম্যাসেজ।

জেলাটিন মাস্ক: এক চা চামচ জেলাটিন, অ্যাপেল সাইডার ভিনিগারের সঙ্গে কয়েক ফোঁটা গোলাপ, জেসমিন ও রোজমেরির তেল দিয়ে একটি মাস্ক তৈরি করতে হবে। এর সঙ্গে এক কাপ হালকা গরম পানি মিশিয়ে নিতে হবে। এর পর ১৫ মিনিটের জন্য চুলে দিয়ে রেখে দিন। চুলের সৌন্দর্য বাড়ানোর পাশাপাশি ঔজ্জ্বল্য বজায় রাখে।

ক্যাস্টর অয়েল বা অ্যাভোক্যাডো পেস্ট: ক্যাস্টর অয়েলের মধ্যে ওমেগা-৯ -এর একাধিক উপাদান থাকে। এক্ষেত্রে আমন্ড অয়েলের সঙ্গে ক্যাস্টর অয়েল মিশিয়ে ভালো করে চুলে লাগাতে হবে। সঙ্গে কয়েকটি জবাফুল মিশিয়ে নিতে হবে। এই মিশ্রণে ফ্ল্যাভোনয়েড, ভিটামিন ই, অ্যামিনো অ্যাসিড থাকে। এর জেরে চুল মজবুত হওয়ার পাশাপাশি চুলের রং উজ্জ্বল হয়ে ওঠে।

-এএ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ