শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
বাংলাদেশের গণতন্ত্র এখনো বিপদমুক্ত নয় : তারেক রহমান দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার

করোনার টিকা নেওয়ার আগে ও পরে কিছু সতর্কতা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: মহামারি নভেল করোনাভাইরাসের কারণে বিপর্যস্ত পুরো বিশ্ব। তবে আশার কথা হলো বিশ্বব্যাপী কয়েকটি প্রতিষ্ঠান নিরলস প্রচেষ্টার পর করোনার টিকা আবিষ্কার করতে সক্ষম হয়েছে। আর সময়ের সঙ্গে সঙ্গে করোনার টিকাদান কার্যক্রমও শুরু করেছে অনেক দেশ। তবে এরই মধ্যে টিকার কার্যকারিতা ও পার্শ্বপ্রতিক্রিয়া নিয়েও আলোচনা হচ্ছে বিশ্বব্যাপী। আর টিকা নেওয়ার ক্ষেত্রে অনেকে দ্বিধায়ও ভুগছেন।

সেজন্য করোনার টিকা নেওয়ার ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের মানুষকে কয়েকটি বিষয়ে সতর্ক থাকতে পরামর্শ দিয়েছেন দেশটির বিশেষজ্ঞরা। যুক্তরাষ্ট্রের ৫০টি অঙ্গরাজ্য ও অঞ্চলের মানুষদের করোনার টিকার বিষয়ে নির্ভরযোগ্য তথ্য পাওয়ার জন্য সহায়তা করবে এমন কিছু ওয়েবসাইট, ইমেইল ও টেলিফোন নম্বরের একটি তালিকা করেছে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন।

এসব ওয়েবসাইট ও ইমেইল থেকে নির্ভরযোগ্য তথ্যের ওপর ভিত্তি করে করোনার টিকা নিতে যুক্তরাষ্ট্রের জনগণকে পরামর্শ দিয়েছেন দেশটির করোনা বিশেষজ্ঞরা। তারা টিকা নেওয়ার আগে ও পরে কিছু সতর্কতা অবলম্বন করতেও গুরুত্ব দিয়েছেন। সেগুলো হলো:

করবেন না : টিকার ব্যাপারে বিভ্রান্তিকর তথ্যে কান দেবেন না

করোনাভাইরাস ও এর টিকা নিয়ে বিশ্বব্যাপী সামাজিক যোগাযোগের মাধ্যমে অনেক বিভ্রান্তিকর তথ্য ছড়িয়ে আছে। এ ব্যাপারে আপনার যদি কোনো সন্দেহ হয়, তবে বিষয়টি খতিয়ে দেখুন। এ জন্য মার্কিন রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রে যোগাযোগ করুন। করোনাভাইরাস ও এর টিকা নিয়ে বিজ্ঞানভিত্তিক তথ্য প্রদানকারী অনেকগুলো বিশ্বস্ত প্রতিষ্ঠানের এটি একটি।

করবেন : আপনার যদি এরই মধ্যে কোভিড-১৯ হয়ে থাকে তবে টিকা নিন

মার্কিন রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র বলছে, একবার করোনায় আক্রান্ত হওয়ার পর আবারও আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে। সুতরাং প্রত্যেকেরই করোনাভাইরাসের টিকা নেওয়া দরকার। তবে প্রথমবার করোনা চিকিৎসার সময় শরীরে মোনোক্লোনাল এন্টিবডি অথবা কনভলেসেন্ট প্লাজমা দেওয়া হয়ে থাকে তাহলে আপনাকে টিকা নেওয়ার আগে ৯০ দিন অপেক্ষা করতে হবে। আর টিকা নেওয়ার আগে চিকিৎসকের সঙ্গে এ বিষয়ে আলোচনা করে নিতে হবে।

করবেন না : করোনায় আক্রান্ত অবস্থায় আইসোলেসন সময় শেষ না হওয়া পর্যন্ত টিকা নেওয়া যাবে না

আপনি যদি করোনা পজিটিভ থাকেন অথবা এমন কারো সংস্পর্শে আসেন যার অসুস্থতা আছে, তবে আপনি টিকা নিতে যাবেন না। আপনার করোনার উপসর্গ নির্মূল ও আইসোলেসন সময় শেষ না হওয়া পর্যন্ত টিকা নিতে পারবেন না। দেশটির নর্থওয়েস্টার্ন বিশ্ববিদ্যালয়ের সংক্রামক রোগ ও অঙ্গ প্রতিস্থাপন বিভাগের অধ্যাপক ড. মাইকেল আইসন এই পরামর্শ দিয়েছেন।

করবেন : করোনামুক্ত হওয়ার দীর্ঘ সময় পরও কিছু উপসর্গ থাকলে টিকা নেওয়া যেতে পারে

একটি বড় অংশেরই করোনামুক্ত হওয়ার দীর্ঘ সময় পরও কিছু উপসর্গ থাকে। তারা ক্লান্তি, শরীর ও মাথাব্যথায় ভোগেন। হিউস্টনের বেলর কলেজ অব মেডিসিনের ন্যাশনাল স্কুল অব ট্রপিকাল মেডিসিনের ডিন ড. পিটার হটেজ বলেছেন, করোনামুক্ত হওয়ার দীর্ঘ সময় পরও যদি কারো শরীরে উপসর্গ থাকে তবে তিনি টিকা নিতে পারবেন। পিটার হটেজ বলেন, ‘আমরা মনে করি দীর্ঘমেয়াদী লক্ষণগুলো সক্রিয় ভাইরাস সংক্রমণের কারণে নয়, তবে ভাইরাসটির দীর্ঘস্থায়ী প্রদাহজনক প্রতিক্রিয়ার জন্য।’

করবেন না : অন্য কোনো টিকা নেওয়ার ১৪ দিনের মধ্যে করোনার টিকা নেবেন না

ফ্লু, শিঙ্গেলস (দাদ) কিংবা অন্য কোনো টিকা নেওয়ার অন্তত ১৪ দিনের মধ্যে করোনার টিকা না নিতে পরামর্শ দিয়েছে মার্কিন রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রে।

করবেন : কোনো অ্যালার্জি বা অতীতের অ্যালার্জির পার্শ্বপ্রতিক্রিয়া সম্পর্কে টিকাদানকর্মীদের বলুন

এটি বিরল, তবে কয়েকজনকে মডার্না ও ফাইজার এমআরএনএ ভ্যাকসিন দেওয়ার পর মাঝারি থেকে মারাত্মক অ্যালার্জির প্রতিক্রিয়া দেখা গেছে। তাই করোনার টিকা নেওয়ার আগে কোনো অতীত অ্যালার্জির প্রতিক্রিয়া সম্পর্কে টিকাদানকর্মীদের জানান।

করবেন না : টিকা নেওয়ার ১৫ থেকে ৩০ মিনিটের মধ্যে গাড়ি চালাবেন না

করোনার টিকা নেওয়ার পর প্রত্যেককে অন্তত ১৫ মিনিট গাড়িতেই বসে থাকতে পরামর্শ দিয়েছে মার্কিন রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রে। আর কারো যদি অতীত অ্যালার্জির প্রতিক্রিয়া থাকে তবে তার জন্য সময় ৩০ মিনিট। ৩০ মিনিট পর যখন নিজেকে স্বাভাবিক মনে হবে তখন গাড়ি চালানো যাবে।

করবেন : চিকিৎসকের দেওয়া নির্ধারিত সময়েই করোনার টিকার দ্বিতীয় ডোজ নিতে হবে

ড. পিটার হটেজের মতে, আপনার সুরক্ষার বিষয়ে নিশ্চিত হয়ে টিকার দ্বিতীয় ডোজ নিতে হবে। পিটারের ভাষায়, টিকার প্রথম ডোজ সবার শরীরে সমানভাবে অ্যান্টিবডি তৈরি করছে না।

করবেন : টিকা নেওয়ার পরও মাস্ক ব্যবহার ও সামাজিক দূরত্ব মেনে চলতে হবে

মার্কিন রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র বলছে, করোনার টিকার প্রথম ও দ্বিতীয় ডোজ নেওয়ার পরও মাস্ক ব্যবহার ও সামাজিক দূরত্ব মেনে চলতে হবে। কারণ টিকার প্রথম ডোজ নেওয়ার পরই আপনার বা অন্যদের সুরক্ষার জন্য পর্যাপ্ত পরিমাণ প্রতিরোধ ক্ষমতা তৈরি করতে পারে না। তবে দ্বিতীয় ডোজটি গ্রহণের এক থেকে দুই সপ্তাহের মধ্যে আনুমানিক ৯৫ শতাংশ সুরক্ষা দেওয়া উচিত বলে মনে করে রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র। তবে এই কার্যকারিতা ভিন্ন টিকার ক্ষেত্রে ভিন্ন হবে।

-কেএল


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ