শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার আ.লীগ নেতাকর্মীর প্রভাবে নিউ ইয়র্কে ড. ইউনূসের সংবর্ধনা বাতিল

বাসর রাতে সহবাস করার হুকুম কী!

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: প্রশ্ন : মুহতারাম মুফতি সাহেব! একথা ঠিক যে, বিয়ের প্রথম রজনী জীবনে বারবার আসে না। সাধারণত এ রাতে স্বামী তার আকাঙ্খা পূরণ করতে চায়। অন্যদিকে স্ত্রীও এমনটিই চায়। তবে পরিবারের বিয়োগ বেদনার সময় তার মনের অবস্থা ভাল থাকে না। এমন পরিস্থিতিতে তার সঙ্গে সহবাস করার হুকুম কী? এমন অপরিচিতার সঙ্গে তো আর দু’চার ঘণ্টায় ফ্রী হওয়া যায় না। তাহলে এটা কিভাবে সম্ভব। মোটকথা, বিয়ের প্রথম রজনীতে সহবাস জায়েয আছে কি না? আর জায়েয থাকলেই তা কীভাবে। শরীয়ত এটাকে কোন দৃষ্টিতে দেখে? হাদিসের আলোকে উত্তরটি বুঝিয়ে দিন।
নিবেদক
ইবনে মুহাম্মদ

উত্তর: বিয়ে একটি ধর্মীয় ও সামাজিক পবিত্র বন্ধন। শরয়ী শর্তাদির মাধ্যমে বিয়ে সংগঠিত হওয়ার পর থেকে স্বামী স্ত্রী একে অপরের জন্য হালাল হয়ে যায়। প্রশ্নে উল্লেখিত বিষয়টি সম্পূর্ণ পারষ্পরিক সম্মতি ও অবস্থার উপর নির্ভর করে। তাই বিয়ের প্রথম রাত্রিতে আপনার স্ত্রী আপনার জন্য বৈধ বৈ কি? অসুস্থতা বা অন্য কোন বাহ্যিক সমস্যা না থাকলে স্ত্রী এতে অসম্মতি প্রকাশ করা যেমন উচিৎ নয় ঠিক তেমনি একজন আদর্শবান ও ন্যায়নীতিপরায়ণ স্বামীর জন্য অপ্রস্তুত ভগ্নহৃদয়ের নববধুকে তার ইচ্ছার বিরুদ্ধে সহবাস করাও ঠিক নয়।

মানবিক দৃষ্টিকোণের সাথে সাথে এ বিষয়টিও মাথায় রাখতে হবে যে নববধুটি পরিবার পরিজনের বিয়োগ ব্যথায় ভারাক্রান্ত থাকে। এ ক্ষেত্রে অনেক বরই সমাজের কিছু মানুষের নোংরা দৃষ্টিভঙ্গির স্বীকার হয়ে বাসর রাতেই বেদনাকাতর ভারাক্রান্ত স্ত্রীর ইচ্ছার বিরুদ্ধে সহবাস করে অনেক ক্ষেত্রে আদর্শহীন স্বামীর পরিচয় দেয় যা ঠিক নয়। মনে রাখবেন, আপনি একজন আদর্শ মানুষ ও আদর্শ স্বামী। আল্লাহ প্রদত্ত এ স্ত্রী আপনার জন্যই। তাই তাড়াহুড়া কোন ক্ষেত্রেই ঠিক নয় তথাপিও বিষয়টি সম্পূর্ণ পারষ্পরিক সম্মতির উপর নির্ভর করে। এটা স্বামী স্ত্রীর একান্ত ব্যক্তিগত বিষয়।

المراجع والمصادر
القرآن الكريم سورة البقرة: ২২৩
نِسَآؤُكُمْ حَرْثٌ لَّكُمْ فَأْتُواْ حَرْثَكُمْ أَنَّى شِئْتُمْ وَقَدِّمُواْ لأَنفُسِكُمْ وَاتَّقُواْ اللَّهَ وَاعْلَمُواْ أَنَّكُم مُّلاَقُوهُ وَبَشِّرِ الْمُؤْمِنِينَ.
مشكاة المصابيح
وعن أبي هريرة قال : قال رسول الله صلى الله عليه و سلم: " إذا دعا الرجل امرأته إلى فراشه فأبت فبات غضبان لعنتها الملائكة حتى تصبح". متفق عليه .
مجمع الزوائد ومنبع الفوائد
وعن عبد الرحمن بن عوف قال : قال رسول الله صلى الله عليه و سلم: خيركم خيركم لأهله وأنا خيركم لأهلي.
رد المحتار: ৩/২০৪
وفي الأشباه من أحكام غيبوبة الحشفة فيما يحرم على الزوج وطء زوجته مع بقاء النكاح ... وحرر الشرنبلالي في شرحه على الوهبانية أنه لو جامع زوجته فماتت أو صارت مفضاة، فإن كانت صغيرة أو مكرهة أو لا تطيق تلزمه الدية اتفاقا. فعلم من هذا كله أنه لا يحل له وطؤها بما يؤدي إلى إضرارها
آپ کے مسائل اور انکا حل৬/৩৫১
جواب : اگر بیوی کی صحت ٹھیک ہے تو اس کا انکار کرنا صحیح نہیں۔۔۔

উত্তর লিখনে
মুফতি আবুল ফাতাহ কাসেমি
উস্তাদ, জামিয়া কারীমিয়া আরাবিয়া রামপুরা, ঢাকা।

-এএ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ