শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
বাংলাদেশের গণতন্ত্র এখনো বিপদমুক্ত নয় : তারেক রহমান দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার

যে ৭ সময় আপনার পানি পান করা উচিৎ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: পানির অপরনাম জীবন। বলা হয়, পানি  সুস্বাস্থ্যের চাবিকাঠি। শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ও বিভিন্ন রোগ থেকে মুক্তি পেতে পানির বিকল্প নেই। প্রতিদিন পর্যাপ্ত পরিমাণে পানি খেলে শরীরের অনেক সমস্যার সমাধান হয়ে যায়। তবে পানি খাওয়ারও সঠিক সময় আছে।

ক্লান্তি মোকাবেলায়: যদি আপনি ভারী পরিশ্রম করে ক্লান্ত হয়ে পড়েন সেক্ষেত্রে শরীরের ফ্লুয়িড পূরণ করতে পানির ভূমিকা অনেক বেশি। আপনাকে প্রচুর পরিমাণে পানি পান করতে হবে।

সকালে ঘুম থেকে উঠে: প্রতিদিন সকালে উঠে অবশ্যই এক গ্লাস পানি খেতে হবে। এটি কেবলমাত্র আপনার অভ্যন্তরীণ অঙ্গগুলি এবং আপনার সংবহনতন্ত্রকে সক্রিয় করে না, তবে ঘুমের সময় আপনি যে পানি শরীর থেকে হারিয়েছিল তা আবার শরীরে যোগ হয়।

ঘুমাতে যাওয়ার আগে: ঘুমাতে যাওয়ার আগে পানি খেলে শরীর হাইড্রেট থাকে। শরীর থেকে ক্ষতিকারক টক্সিন বের করে দেয়। যদি আপনি পেটের ব্যাথা নিয়ে ঘুমাতে যান তবে পানি খেলে ব্যাথা রাতের মধ্যে সেরে যাবে।

ওয়ার্কআউটের পর: পরিশ্রমের পর স্বাভাবিকভাবেই শরীরে ক্লান্তিভাব আসে। শরীরচর্চার পর পানি খেতে হবে। এতে করে শরীরে শক্তি আবার ফিরে আসবে। সেই সাথে হার্টের রেট স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনে।

খাবারের আগে পানি: খাবারের আগে পানি খাওয়া কেবল স্বাস্থ্যকরাই নয়, ওজন কমাতেও অত্যন্ত উপকারী এবং কার্যকর। এটি হজম ভালো রাখার সাথে সাথে শরীরকে তৃপ্তি দেয় এবং অতিরিক্ত ক্যালোরি খাওয়া থেকে বাঁধা দেয়।

গোসলের আগে পানি: গোসলের আগে পানি খেলে ব্লাড প্রেসার স্বাভাবিক থাকে। পানি গরম হলে রক্তনালী প্রসারিত করে যার ফলে রক্তচাপ কমে।

অসুস্থ বোধ করলে: হঠ্যাৎ করে অসুস্থ বোধ করলে পানি খাওয়া উচিত। পানি শরীরকে দ্রুত সুস্থ হতে সহায়তা করে।

-কেএল


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ