শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার 'উলামায়ে কেরামদের বাদ দিয়ে দেশের উন্নয়ন অসম্ভব'   নিউইয়র্কে যাদের সঙ্গে বৈঠক হতে পারে প্রধান উপদেষ্টার গাজাজুড়ে ইসরায়েলের নৃশংস হামলা, নারী-শিশুসহ নিহত ২৮ ফিলিস্তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত 'ঢাবি ও জাবির হত্যাকাণ্ডে জড়িত খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে' ঢাবিতে যুবক হত্যায় ছাত্রলীগ নেতাসহ ৩ জন আটক কওমী মাদরাসার ছাত্রদেরকে বিসিএস এ অংশগ্রহণের সুযোগ না দেওয়া বৈষম্য: মুফতী ফয়জুল করীম শায়খে চরমোনাই  সাগর-রুনি হত্যার বিচারের দাবিতে ঢাকায় সাংবাদিকদের বিক্ষোভ সমাবেশ

করোনা: আমাদের ‘সেকেন্ড ওয়েভ’ নেই: ডা. তুষার

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: শীতের আনাগোনা শুরু হওয়ার পর থেকেই করোনাভাইরাসের সেকেন্ড ওয়েভ (করোনার দ্বিতীয় ঢেউ) নিয়ে ব্যাপক আলোচনা হচ্ছে। কেউ বলছেন, আমরা সংক্রমণের দ্বিতীয় ঢেউ অতিক্রম করছি। আবার কেউ বলছেন, সেকেন্ড ওয়েভ এখনো আসেনি। এসব আলোচনায় বিরক্তি প্রকাশ করেছেন আলোচিত চিকিৎসক ও মিডিয়া ব্যক্তিত্ব ডা. আব্দুন নূর তুষার।

তিনি বলছেন, এসব ‘অপ্রয়োজনীয়’ আলোচনা বাদ দিয়ে স্বাস্থ্যবিধি কার্যকর করার দিকে মনোযোগ দেয়া উচিত, আমাদের দেশে যেটা করোনার প্রাদুর্ভাবের শুরু থেকে এখন পর্যন্ত করা হয়নি। এদিক থেকে চিন্তা করলে আমাদের সেকেন্ড ওয়েভ বলে কিছু নেই। দ্বিতীয় ঢেউ তাদের জন্য যারা প্রথম ঢেউকে কার্যকরভাবে মোকাবেলা করতে পেরেছে।

‘এটা অত্যন্ত স্পষ্ট যে, আমরা তা পারিনি। তাছাড়া আমাদের টেস্ট অনুপাতে সংক্রমণের হারও তেমন একটা কমেনি। সুতরাং দ্বিতীয় ঢেউ প্রসঙ্গ অবান্তর।’ যোগ করেন ডা. তুষার।

আজ রোববার দুপুরে ফেসবুকে এ সংক্রান্ত একটি স্ট্যাটাস দিয়েছেন এই চিকিৎসক। সেখানে করোনাকালে সরকারের গৃহীত পদক্ষেপ এবং সাধারণের স্বাস্থ্যবিধি না মানার বিষয়ে তীব্র সমালোচনা করেন। ডা. তুষার বলেন, ‘সীমিত আকারে’র দোহাই দিয়ে আমরা গণপরিবহন, গার্মেন্টস, শপিং মল- সবই খোলা রেখেছি। লাল-হলুদ-সবুজ এলাকা চিহ্নিত করার নামে হাস্যকর কাণ্ডকারখানা করেছি। চিকিৎসার নামে জেকেজি-সাহেদদের মতো জাতীয় চোরদের সুযোগ করে দিয়েছি।

ডা. তুষার স্পষ্ট করে বলেন, আমাদের কোনো সেকেন্ড ওয়েভ নেই। যদি ওয়েভ বলতেই হয় তাহলে প্রথমটি অতিক্রম করছি আমরা। দেশে মৃত্যুর হার কম, তার একটা কারণ হতে পারে বয়স্ক মানুষের সংখ্যা কম থাকা। এছাড়া চিকিৎসাও ভালো হচ্ছে বলে মৃত্যুর হারটা নিয়ন্ত্রণে আছে। কিন্তু যদি বিধি আরোপ কিংবা মানার কথা বলা হয় তাহলে সেখানে আমরা কিছুই করতে পারিনি।

এমডব্লিউ/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ