শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার ‘উলামায়ে কেরামদের বাদ দিয়ে দেশের উন্নয়ন অসম্ভব’ নিউইয়র্কে যাদের সঙ্গে বৈঠক হতে পারে প্রধান উপদেষ্টার গাজাজুড়ে ইসরায়েলের নৃশংস হামলা, নারী-শিশুসহ নিহত ২৮ ফিলিস্তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত 'ঢাবি ও জাবির হত্যাকাণ্ডে জড়িত খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে' ঢাবিতে যুবক হত্যায় ছাত্রলীগ নেতাসহ ৩ জন আটক কওমী মাদরাসার ছাত্রদেরকে বিসিএস এ অংশগ্রহণের সুযোগ না দেওয়া বৈষম্য: মুফতী ফয়জুল করীম শায়খে চরমোনাই  সাগর-রুনি হত্যার বিচারের দাবিতে ঢাকায় সাংবাদিকদের বিক্ষোভ সমাবেশ

ইসলামের দৃষ্টিতে মুসলিম-অমুসলিম বন্ধুত্ব

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

ফরহাদ খান নাঈম ।।
মুসলমানদের জন্য কোনো অমুসলিমের সাথে বন্ধুত্ব স্থাপন করা অথবা তাকে ঘনিষ্ঠ বন্ধু হিসেবে গ্রহণ করা জায়েয নেই। ইসলাম মুসলমানদেরকে কাফির-মুশরিকদের সঙ্গ পরিহার করতে নির্দেশ দিয়েছে। কারণ তারা আল্লাহ তায়ালাকে বাদ দিয়ে অন্য কিছুর উপাসনা করে।

আল্লাহ তায়ালা পবিত্র কুরআনে ইরশাদ করেন, হে মুমিনগণ! আল্লাহ যে স¤প্রদায়ের প্রতি রুষ্ট তোমরা তাদের সাথে বন্ধুত্ব করো না, তারা তো আখিরাত সম্পর্কে হতাশ হয়ে পড়েছে। যেমন হতাশ হয়েছে কাফিররা কবরবাসীদের বিষয়ে। সূরা মুমতাহিনা: আয়াত ১৩

সর্বদা সৎ সঙ্গ নির্বাচনের উপর রাসুলুল্লাহও সা. যথেষ্ট গুরুত্বারোপ করেছেন। বিশিষ্ট সাহাবী আবু সাঈদ খুদরী রা. বলেন, আমি রাসুলুল্লাহ সা. কে বলতে শুনেছি, মুমিন ব্যতীত অন্য কারো সঙ্গ পরিত্যাগ করো। এবং মুত্তাকী ব্যতীত অন্য কাউকে তোমার খাবারে শরীক করো না। তিরমিযী: ২৩৯৫।

উপরোক্ত হাদীসে নবীজী সা. মুমিন ব্যতীত অন্য কারো সাথে অন্তরঙ্গ হতে নিষেধ করেছেন; এমনকি এমন কারো সাথে খেতেও বারণ করেছেন। কারণ একসাথে খাওয়া ও অবাধ মেলামেশা কারো প্রতি হৃদয়ে ভালোবাসা সৃষ্টি হবার একটি অন্যতম উপকরণ। সুতরাং কাফির-মুশরিকদের সাথে ঘনিষ্ঠ হওয়া তো দূরের কথা, তাদের সাথে বন্ধুত্ব সৃষ্টি হয় এমন কোনো কাজ করা থেকেও বিরত থাকা বাঞ্ছনীয়।

এ ব্যাপারে নবীজী সা. আরো বলেছেন, তোমরা মুশরিকদের সাথে অন্তরঙ্গপূর্ণ সহাবস্থান করো না; এবং তাদের সাথে মেলামেশাও করো না। যে ব্যক্তি তাদের সাথে মেলামেশা করবে কিংবা সহাবস্থান করবে, সে আমাদের অন্তর্ভুক্ত নয়। বায়হাকী: ৯/১৪২।

কাফির-মুশরিকদের সাথে অন্তরঙ্গতা রাখা যাবে না, তার মানে এই নয় যে, তাদের সাথে অশোভন আচরণ করতে হবে। বরং তাদের সাথে সবসময় সৌজন্যমূলক আচরণ বজায় রাখতে হবে। হতে পারে, মুসলমানদের সুন্দর আচার-ব্যবহার দেখে তারা ইসলামের প্রতি আকৃষ্ট হবে।

এ ব্যাপারে আনাস রা. থেকে বর্ণিত একটি হাদীস প্রণিধানযোগ্য। তিনি বলেন, একজন ইহুদী বালক নবীজীর সা. খেদমত করতো। একবার সেই বালকটি অসুস্থ হয়ে পড়লো। নবীজী সা. তাকে দেখতে এলেন। তিনি সা. তার মাথার কাছে বসলেন, এবং বললেন, তুমি মুসলমান হয়ে যাও।

রাসুলুল্লাহর সা. কাছ থেকে ইসলাম গ্রহণের দাওয়াত পেয়ে বালকটি তার পাশে বসা তার পিতার দিকে জিজ্ঞাসু দৃষ্টিতে তাকালো। বালকটির পিতা বললো, আবুল কাশেম (নবীজী) সা. যা বলছেন তা মেনে নাও। অত:পর বালকটি মুসলমান হয়ে গেলো। কিছুক্ষণ অবস্থানের পর নবীজী সা. সেই ঘর থেকে বের হয়ে এলেন, এবং বললেন, সকল প্রশংসা আল্লাহ তায়ালার যিনি তাকে জাহান্নাম থেকে বাঁচালেন। বুখারী: ১২৯০।

সুতরাং ইসলাম একদিকে যেমন কাফির-মুশরিকদের সাথে অন্তরঙ্গতা না রাখার নির্দেশ দিয়েছে, অপর দিকে তাদের সাথে সৌজন্যমূলক ও শোভনীয় আচরণ করার মাধ্যমে সমাজে সুন্দর ভারসাম্য বজায় রাখার ব্যাপারেও গুরুত্ব দিয়েছে।

islamQ থেকে ফরহাদ খান নাঈমের ভাষান্তর।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ