শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
উত্তপ্ত খাগড়াছড়িতে ১৪৪ ধারা জারি খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার ‘উলামায়ে কেরামদের বাদ দিয়ে দেশের উন্নয়ন অসম্ভব’ নিউইয়র্কে যাদের সঙ্গে বৈঠক হতে পারে প্রধান উপদেষ্টার গাজাজুড়ে ইসরায়েলের নৃশংস হামলা, নারী-শিশুসহ নিহত ২৮ ফিলিস্তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত 'ঢাবি ও জাবির হত্যাকাণ্ডে জড়িত খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে' ঢাবিতে যুবক হত্যায় ছাত্রলীগ নেতাসহ ৩ জন আটক কওমী মাদরাসার ছাত্রদেরকে বিসিএস এ অংশগ্রহণের সুযোগ না দেওয়া বৈষম্য: মুফতী ফয়জুল করীম শায়খে চরমোনাই 

নারীর সঙ্গে হাত না মেলানোয় জার্মানির নাগরিকত্ব পেলেন না মুসলিম চিকিৎসক

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: নারীর সঙ্গে হাত মেলাতে অস্বীকৃতি জানানোর কারণে জার্মানির নাগরিকত্ব পাননি এক মুসলিম চিকিৎসক। লেবাননের ৩৯ বছর বয়সী ওই চিকিৎসক দেশটিতে মেডিকেল পড়াশোনা শেষ করে বর্তমানে একটি ক্লিনিকে কর্মরত আছেন।

তবে পরীক্ষায় পাস করলেও এখন পর্যন্ত জার্মানির নাগরিকত্ব অর্জন করতে পারেননি তিনি। আজ সোমবার ডেইলি মেইলসহ একাধিক আন্তর্জাতিক গণমাধ্যমে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, লেবাননের ওই চিকিৎসক ২০০২ সাল থেকে জার্মানিতে বসবাস করছেন। ২০১২ সালে এসে তিনি জার্মানির নাগরিকত্ব লাভের আবেদন করেন। কিন্তু কিছু আচরণের কারণে এখনো নাগরিকত্ব পাননি ওই মুসলিম চিকিৎসক।

জার্মানির আদালত ওই চিকিৎসকের নাগরিকত্ব না দেওয়ার ব্যাপারে রুল জারি করেছে। কারণ হিসেবে জানানো হয়েছে, ওই চিকিৎসক ধর্মীয় বিধি-নিষেধ মেনে নারীদের সঙ্গে হাত মেলাতে অস্বীকৃতি জানিয়েছেন।

বিচারক বলেছেন, ‘হাত মেলানোর একটি অর্থ রয়েছে, এটা কোনো সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রেও গুরুত্বপূর্ণ বিষয়। একে অপরের সঙ্গে হাত মেলানো সামাজিক, সাংস্কৃতিক এবং আইনি জীবনে গভীরভাবে তাৎপর্যপূর্ণ; যা আমাদের একসঙ্গে থাকার পথ তৈরি করে দেয়।’

প্রতিবেদনে আরও বলা হয়েছে, অন্য সব দিক থেকেই জার্মানিতে থাকার শর্ত পূরণ করেছেন ওই চিকিৎসক। এমনকি জার্মানির সকল আইন-কানুনও মানতে চান তিনি। তবে কাগজপত্র সঠিকভাবে পূরণ করার প্রক্রিয়া শেষে নারী কর্মকর্তার সঙ্গে ধর্মীয় কারণে হাত মেলাতে রাজি হননি তিনি। শুধু সে কারণেই ২০১৫ সালে তার আবেদন খারিজ হয়ে যায়।

পরে এ সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে লেবাননের ওই চিকিৎসক আদালতে যান। কিন্তু কেবল লৈঙ্গিক কারণে কারও সঙ্গে হাত মেলাতে না চাওয়াকে জার্মানির নীতি বিরুদ্ধ বলে জানিয়েছেন বিচারক।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ