শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার আ.লীগ নেতাকর্মীর প্রভাবে নিউ ইয়র্কে ড. ইউনূসের সংবর্ধনা বাতিল আইন নিজের হাতে তুলে নিলে কঠোর ব্যবস্থা

পুরুষের জন্য মেহেদী ব্যবহার করা জায়েজ কি?

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

হাসান সিদ্দিকী: মেহেদী পাতার ব্যবহার। একটি রুচিশীল সাজের মাধ্যম। আমাদের সমাজের অনেকেই মেহেদী ব্যবহার করে থাকেন। মেহেদী প্রধানত নারীরা ব্যবহার করেন বেশি। পুরুষরাও করেন। তবে নারীদের মেহেদী ব্যবহার নিয়ে কারও কোনো আপত্তি না থাকলেও পুরুষের ব্যাপারে অনেকেই আপত্তি করেন। প্রশ্ন করেন, পুরুষের জন্য মেহেদী ব্যবহার করা জায়েজ কি?

এর উত্তর হলো, ইসলামি শরিয়তে মেহেদি ব্যবহারের বিষয়ে কোনো নিষেধাজ্ঞা নেই। পুরুষের জন্য মাথায় ও দাড়িতে মেহেদী ব্যবহার করা জায়েজ বরং মুস্তাহাব। আর হাতে ও পায়ে মেহেদী ব্যবহার করা জায়েজ নেই। কেননা এতে মহিলাদের সাথে সাদৃশ্যতা চলে আসে। তবে শরয়ী প্রয়োজন যেমন চিকিৎসা এজাতীয় ক্ষেত্রে হাতে-পায়েও মেহেদী ব্যবহার করা যাবে।

রেফারেন্স: রদ্দুল মুহতার- ৯/৬৯৬, ফাতাওয়া তাতারখানিয়া-১৮/২১০, মীরকাতুল মাফাতীহ- ৮/২৯৪, ফাতাওয়া মাহমুদিয়া- ১৯/৪৫৬, ফাতাওয়া হিন্দিয়্যাহ- ৫/৪১৪।

এমডব্লিউ/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ