শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
বাংলাদেশের গণতন্ত্র এখনো বিপদমুক্ত নয় : তারেক রহমান দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার

চারিত্রিক ভাইরাস ও তার থেকে বাঁচার উপায়!

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

শায়খ ড. সাদ আল আতীক হাফি.
প্রফেসর, ইমাম মুহাম্মদ বিন সাউদ ইউনিভার্সিটি
অনুলিপি, মুহাম্মদ ইশরাক

আলহামদুলিল্লাহ! আল্লাহর ইচ্ছায় কখনো হয়ত আমরা করোনা ভাইরাসে আক্রান্ত নাও হতে পারেন। আল্লাহ তায়ালাই মহান রক্ষাকারী।

কিন্তু এ ভাইরাস ছাড়াও আরো অনেক ভাইরাস আছে যেগুলো দ্বারা আমরা প্রতিনিয়ত আক্রান্ত হচ্ছি কিন্তু তারপরও চিকিৎসার জন্য ডাক্তারের শরণাপন্ন হচ্ছি না। তবে নবী সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামরের সুন্নতই এগুলোর সফল ও কার্যকরী চিকিৎসা।

প্রিয় পাঠক! কি সে ভাইরাস, বলতে পারবেন?

হ্যাঁ, আমি আলোচিত ভাইরাস দ্বারা উদ্দেশ্য চারিত্রিক ভাইরাস। আমাদের কারো কারো হিংসা বেশি। অথচ হিংসা নেক আমলকে নষ্ট করে দেয়। যেমন আগুন কোন লাকড়িকে জ্বালিয়ে ছাই করে দেয়।

আবার কারো মধ্যে অহংকার আছে। অথচ অহংকারী জান্নাতে প্রবেশ করতে পারবে না। আবার কারো চরিত্র ভালো না। অথচ বদ চরিত্রের অধিকারী রাসূল সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের সান্নিধ্য লাভ করতে পারবে না।

আবার কারো মধ্যে ক্রোধ বেশি। অথচ ক্রোধ হলো নাপিতের মতো। নাপিত যেমন চুল কামিয়ে মাথা কেশমুক্ত করে দেয় তেমন ক্রোধও; ভরা আমলনামা সওয়াবশূন্য করে দেয়।

এভাবে আমরা নানাবিধ চারিত্রিক ভাইরাসে প্রতিনিয়ত আক্রান্ত । যার একমাত্র চিকিৎসা মহান দরবারে এগুলো থেকে মুক্তির ফরিয়াদ করা।

অনেকে করোনা নিয়ে শঙ্কিত। অথচ পৃথিবীর মোট জনসংখ্যার শতকরা এক ভাগের কম মানুষ এ ভাইরাসে আক্রান্ত । পক্ষান্তরে চারিত্রিক ভাইরাসগুলো প্রকট ও মারাত্মক এবং এর বিস্তার ব্যাপক। আর আক্রান্তদের অবস্থা গুরুতর ও আশংকাজনক।

সুতরাং আল্লাহর কাছে দোয়া করা উচিত, হে আল্লাহ যেমন আপনি আমার অবয়ব সুন্দর করেছেন তেমন আমার চরিত্রটাও সুন্দর বানিয়ে দিন।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ