শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
বাংলাদেশের গণতন্ত্র এখনো বিপদমুক্ত নয় : তারেক রহমান দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার

কলেজে অনলাইন পাঠদানে মাউশির নতুন নির্দেশনা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: সরকারি কলেজগুলোকে অনলাইনে পাঠদান শুরু করতে দ্বিতীয় দফায় নির্দেশনা দিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর (মাউশি)। এ আদেশ অমান্য করাকে প্রধানমন্ত্রীর অনুশাসন বিরোধী বলে উল্লেখ করা হয়েছে।

আজ বৃহস্পতিবার মাউশি থেকে এ নির্দেশনা জারি করা হয়েছে। তাতে বলা হয়েছে, কোভিড-১৯ বৈশ্বিক সংকটের কারণে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখা হয়েছে। এ জন্য উচ্চ মাধ্যমিকসহ ডিগ্রি, অনার্স সকল কোর্সের শিক্ষার্থীরা ক্ষতিগ্রস্ত হচ্ছে। সেজন্য মাউশি’র পক্ষ থেকে অনলাইনে ক্লাস গ্রহণের জন্য বিজ্ঞপ্তি দেয়া হলেও অনেক প্রতিষ্ঠান এখানো তা অনুসরণ করেনি। এটি প্রধানমন্ত্রীর অনুশাসন বিরোধী বলে মনে করা হচ্ছে। ডিজিটাল বাংলাদেশ গড়তে শিক্ষার্থীদের অনলাইনে ক্লাস গ্রহণে উদ্যেগী ভূমিকা গ্রহণ একটি গুরুত্বপূর্ণ দিক। ফলে শিক্ষার্থীরা যাতে ক্ষতিগ্রস্ত না হয় সেজন্য প্রচলিত কারিকুলাম ও সিলেবাস অনুযায়ী সংশ্লিষ্ট বিষয়ে অনলাইনে ক্লাস গ্রহণের জন্য পুনরায় আহ্বান জানানো হয়েছে। অনলাইনে গ্রহণকৃত ক্লাসসমূহ প্রতিষ্ঠান প্রধানরা যাচাই বাছাই পূর্বক তা মনোনীত করে ddgovtcollege1@gmail.com এ ঠিকানায় আপলোড করতে বলা হয়েছে।

আরও বলা হয়েছে, কলেজ থেকে শিক্ষকদের করা ভিডিও ক্লাসগুলো মাউশির ইউটিউব চ্যানেলে আপলোড করা হবে। এসব ক্লাসে দেশের সকল শিক্ষার্থীরা উপকৃত হবে। এ জন্য তিন শর্ত জুড়ে দেয়া হচ্ছে। সেগুলো হচ্ছে- কোনো প্রকার ধর্মীয় উস্কানিমূলক, সাম্প্রদায়িক মনোভাবাপন্ন সংলাপ, ছবি বা কনটেন্ট ব্যবহার না করা, মুক্তিযুদ্ধ ও স্বাধীনতা বিরোধী কোনো কর্মকাণ্ড প্রচারণা ও উপস্থাপন না করা এবং সরকার ও দেশের উন্নয়ন কর্মকাণ্ড বিরোধী কোনো বক্তব্য, সংলাপ, ছবি, কনটেন্ট ব্যবহার না করতে নির্দেশনা দেয়া হয়েছে। এসবের ব্যত্যয় ঘটলে প্রতিষ্ঠান প্রধানরা দায়ী বলে বিবেচিত হবেন। অনলাইনে ক্লাস গ্রহণকারী শিক্ষকরা সরকারের আচরণ বিধিমালা অনুযায়ী শাস্তিযোগ্য অপরাধে দোষী সাব্যস্ত হবেন। এ জন্য তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে।

-এএ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ