শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
বাংলাদেশের গণতন্ত্র এখনো বিপদমুক্ত নয় : তারেক রহমান দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার

হাদিসে বর্ণিত ওষুধিপাতা ব্যবহার করে করোনা থেকে সুস্থ হলেন হাফেজ মুহাম্মাদ বিন সালমান

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

বেলায়েত হুসাইন: মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর পবিত্র হাদিসে বর্ণিত 'সোনাপাতা' নামের বিশেষ একটি ভেষজপাতা ব্যবহারে করোনা থেকে সুস্থ হয়েছেন হাফেজ মুহাম্মাদ বিন সালমান (১২)। তিনি রাজধানীর মেরাজনগর মাদরাসার মুহাদ্দিস ও দ্বীনিয়াত বাংলাদেশের প্রধান মুফতি সালমান আহমাদের ছেলে।

গতকাল বৃহস্পতিবার (১১ জুন) রাতে মুফতি সালমান আহমাদ আওয়ার ইসলামকে এই খবর নিশ্চিত করেন।

তিনি বলেন, বিগত ৬ জুন পিজি হাসপাতালে মুহাম্মাদের করোনা পরীক্ষা করালে ফলাফল পজেটিভ আসে। তবে এতে আমরা ভেঙে পড়িনি এবং উল্লেখযোগ্য তেমন কোন ওষুধপত্রও ব্যবহার করিনি- এরইমধ্যে মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর একটি হাদিস সম্পর্কে জানতে পারি- যেখানে সোনাপাতার উপকারিতা সম্পর্কে তিনি বলেছেন, , ‘যদি কোনো জিনিসের দ্বারা মৃত্যু থেকে রক্ষা পাওয়া যেত তবে তা সোনাপাতার দ্বারা পাওয়া যেত।’ তোমরা অবশ্যই সোনাপাতা ব্যবহার করবে, কেননা এটা মৃত্যু ব্যতীত সব রোগের শেফাদানকারী মহৌষধ।’ (তিরমিযী, হাদিস নং ২০৩১) অতঃপর আমি এই হাদিসের প্রতি অনুপ্রাণিত হয়ে নিয়মানুযায়ী মুহাম্মাদের ওপর সোনাপাতা ব্যবহার করি এবং আলহামদুলিল্লাহ! সে পরিপূর্ণ সুস্থ হয়ে ওঠে। গতকাল ১১ জুন পিজি হাসপাতালে পুনরায় তার করোনা পরিক্ষা করালে ফলাফল নেগেটিভ আসে।

মুফতি সালমান আহমাদ বলেন, মুহাম্মাদের ওপর সোনাপাতা প্রয়োগ করার আগে ইন্টারনেট ঘাটাঘাটি করে জানতে পারি- ব্রিটেনের ডাক্তার নাজির নামে পাকিস্তানি বংশোদ্ভূত প্রসিদ্ধ একজন চিকিৎসক অন্তত ৪০০ করোনা আক্রান্ত রোগীর ওপর সোনাপাতার চিকিৎসা প্রয়োগ করেছেন এবং এতে ওই ৪০০ ব্যক্তির সবাই পরিপূর্ণ সুস্থ হয়ে স্বাভাবিক জীবন ফিরে পেয়েছেন। একইসঙ্গে ডাক্তার নাজির চ্যালেঞ্জ জানিয়েছেন যে, নিয়মানুযায়ী সোনাপাতা ব্যবহার করে কেউ যদি ১২ ঘন্টার মধ্যে সুস্থ না হয় তাহলে তিনি ২ লক্ষ পাউন্ড জরিমানা আদায় করবেন। ইতিমধ্যে তার এই চিকিৎসা পদ্ধতি ইংল্যান্ড এবং পাকিস্তানে বেশ সাড়া পড়েছে।

মুফতি সালমান আহমাদ আরও জানান, মুহাম্মাদ ছাড়াও একজন নারীসহ আমার পরিচিত আরও তিনজন করোনা আক্রান্ত ব্যক্তিকে সোনাপাতা প্রয়োগ করেছি, তারাও পরিপূর্ণ সুস্থ হয়েছেন। সুতরাং হাদিস যে চিরসত্য এটাই তার চাক্ষুষ প্রমাণ।

করোনা রোগীকে সোনাপাতা চিকিৎসা দেয়ার পদ্ধতি: এক, ১ টেবিল চামচ পরিমাণ সোনাপাতা আধা লিটার পানিতে দিয়ে ঢাকনা সহকারে ১০ মিনিট গরম করতে হবে। অতঃপর চুলা থেকে নামিয়ে ছাকনি দিয়ে ছেকে পাতা ফেলে দিয়ে শুধু গরম পানি গুড় বা মধু দিয়ে পান করাতে হবে।

দুই, একইসঙ্গে আরেকটি চুলায় এক কিংবা দেড় টেবিল চামচ সোনাপাতা দিয়ে এক বা দেড় লিটার পানি ১০/১২ মিনিট ঢাকনা সহকারে জ্বাল দিতে হবে। তারপর গরম পানি চুলা থেকে নামিয়ে করোনা রোগী ঢাকনা রেখে দিয়ে ওই পানি নিয়ে কম্বলের নিচে যাবে এবং মুখ ও নাক দিয়ে সোনাপাতা-সিদ্ধ ওই গরম পানির ওপরে শ্বাস-প্রশ্বাস নিতে থাকবে। এভাবে অন্তত ২০/২৫ মিনিট গরম পানির শ্বাস নিতে হবে। এরমধ্যে যদি পানি ঠান্ডা হয়ে যায় পুনরায় জ্বাল দিয়ে গরম করে নিবে। শ্বাস নেয়ার সময় সর্বমোট ২০/২৫ মিনিটের বেশি হবেনা।

সতর্কতা: উপরোল্লিখিত চিকিৎসা দুটি একবারই প্রয়োগ করতে হবে। সোনাপাতা অধিক গরম হওয়ার কারণে ১২ বছরের কম বয়সী শিশুদের ক্ষেত্রে ব্যবহার নিষিদ্ধ। একান্ত প্রয়োজন হলে বিজ্ঞ হেকিমের পরামর্শে ব্যবহার করতে হবে। তাছাড়া, বিশ্ব স্বাস্থ্যসংস্থা উল্লেখিত সোনাপাতার নানাবিধ ব্যবহার পদ্ধতিও দেখা যেতে পারে।

সোনাপাতা পাওয়া যাবে কোথায়? বাজারে যেকোনো বানিয়ার দোকানে সোনাপাতা পাওয়া যাবে। একজন রোগীর চিকিৎসার জন্য মাত্র ২০ টাকার সোনাপাতাই যথেষ্ট। ১ কেজি সোনাপাতার দাম ৫০০ টাকা।

-এএ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ