শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
বাংলাদেশের গণতন্ত্র এখনো বিপদমুক্ত নয় : তারেক রহমান দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার

ঔষধ, ভ্যাকসিন ও কোভিড ব্যবসা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

ডা.রিফাত আল মাজিদ।।

আমরা অনেকেই জানি যে দেশের ফার্মাসিউটিক্যালরা ঔষধ বিক্রি বৃধি করার চেষ্টা করে লাভ বাড়াতে চায়, তেমনি অন্যান্য দেশেও একটা মজার ফার্মা খেলা আছে।

বিগ ফার্মার ক্ষেত্রে এটা সব চেয়ে বেশি দেখা যায় যখন তারা কোন ঔষধের এমন একটা ট্রায়াল করে, যেটার সমান আরেকটা ট্রায়াল করে ঔষধ যে আসলে অত ভাল না, এটা বোঝানো যায়না। সম্প্রতিকালে এমন দুইটা কেইস দেখা গিয়েছে দুই কোম্পানির।

প্রথম, গিলিয়াডের (Gilead) এর রেমডেসিভির যেটা বাংলাদেশেই প্রথম কমার্সিয়ালি বানানো হয় এবং ১০০+ দেশে লাসেন্সিং এর এপ্লিকেশান করেছে গিলিয়েড। ইবোলার সময় একদমই কাজ করেনু ঔষধটা। কোভিডেও এই পর্যন্ত চীনা একটা ট্রায়ালে তেমন ভাল কাজ দেখায়নি। গিলিয়েডের নিজের ট্রায়াল চলছে।

প্রথমে তারা দেখাতে চেয়েছিল যে এতে মৃত্যুর হার কমে (রেমডেসিভির না দেয়া মানুষের তুলোনায়)। কিন্ত কোন একটা কারনে ট্রায়ালের মাঝামাঝি ঠিক করে যে তারা আরো অনেক বেশি রোগী নিবে ট্রায়ালে, এবং এখন মৃত্যুর হার দেখছেনা তারা, দেখছে কোন রোগী কয়দিন হাসপাতালে থাকে। এভাবে 'primary endpoint' পাল্টানো হলে ট্রায়াল নিয়ে কিছু প্রশ্ন উঠে। এমন হতে পারে আগামি কয়েকমাসে প্রমানিত হবে যে আসলে এটা কাজ করে কি করেনা। কিন্ত যে কাজটা হয়ে গিয়েছে তা হলো, গিলিয়েডের লাভ- স্টক মার্কেটে তাদের শেয়ার একদম আকাশে। ইনকাম অনেকটা হয়েও গিয়েছে।

দ্বীতিয় উদাহরন, মডের্না (Moderna)। এটা একটা ভ্যাকসিন কোম্পানি। এ পর্যন্ত পৃথিবীর যত ভ্যাকসিন আছে সবই ভাইরাস-ব্যাকটেরিয়া বেইসড- মানে জীবানূ থেকেই নিয়ে ভ্যাকসিন তৈরি করা। মোডের্না যেই ভ্যাকসিনটা তৈরি করছে তা ভিন্ন- mRNA ভ্যাকসিন, যেটা ভাইরাস না দিয়ে, ভাইরাসের জীন থেকে বানানো একটা পার্টিক্যাল দিয়ে বানানো।

এ পর্যন্ত পৃথিবীতে এখনো mRNA ভ্যাকসিন তৈরি হয়নি। কয়দিন আগে একটা খবরে দেখানো হলো যে মডের্নার এই ভ্যাকসিন দিয়ে ৮ জনের মধ্যে কোভিডের বিরুদ্ধে এন্টিবডি তৈরি হয়েছে। তেমন বেশি পার্শ্ব প্রতিক্রিয়াও দেখা যায়নি। এ নিয়ে তারা Phase II ট্রায়ালের অনুমতিও পেয়ে যায়। স্টক মার্কেটে এর মধ্যে মডের্নার শেয়ারের দাম বাড়তেই থাকে।

লাভের অনেকটা হয়েও গেছে। কিন্ত ৮ জন নয়, পরিক্ষা হয়েছে ৪৫ জনের উপর। সবার রেসাল্ট পাওয়ার আগেই পাবলিস করে ফেললো আর সংবাদ মাধ্যমে ছেড়ে দিল।

এমনভাবে অনেক কিছু নিয়েই গবেষনা ছাড়া হবে, হচ্ছে, ভাল হোক কি খারাপ। কিন্ত এই সময় সব চেয়ে জরুরি যা ছিল- পর্যাপ্ত পরিমান পিপিই ও পর্যাপ্ত পরিমান অক্সিজেন, একটাও প্রায়োরিটি পেলনা। এই মহামারিতেও একটা কোভিড ব্যবসা হয়ে গেল।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ