শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
বাংলাদেশের গণতন্ত্র এখনো বিপদমুক্ত নয় : তারেক রহমান দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার

যাকাত ও ফিতরার খুটিনাটি ১০ মাসআলা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

সুফিয়ান ফারাবী।।

চলে আসছে ঈদ উল ফিতর। সারা বিশ্বের মুসলিমদের জন্য আনন্দের দিন। ইবাদতের দিন শেষে পুরস্কৃত হওয়ার আনন্দ। দীর্ঘ ৩০ রোজার পর আল্লাহর পক্ষ থেকে মুমিনদের পুরস্কার দেয়া হয়।

এই পুরস্কারের আনন্দটা গরীব এবং ধনীদের মাঝে ভাগাভাগি করার লক্ষ্যে ইসলাম ঈদুল ফিতরে ধনাঢ্য ব্যক্তিদের উপর নির্দিষ্ট পরিমাণ সদকাতুল ফিতর ওয়াজিব করেছেন।

এছাড়া সমাজে সমতা প্রতিষ্ঠার লক্ষ্যে এবং দরিদ্র বিমোচনের জন্য ইসলাম যাকাতের বিধান নির্দিষ্ট করেছে।

এ দুটি বিষয়ের খুঁটিনাটি মাসআলা নিয়ে আওয়ার ইসলামের সঙ্গে কথা বলেছেন দারুস সালাম মাদ্রাসার সাইখুল হাদিস ও মারকাজুল মাআরিফ আল ইসলামিয়ার প্রধান মুফতি মাওলানা মুফতি আব্দুল হাকিম। তার মুখোমুখি হয়েছিলেন আওয়ার ইসলামের মাওলানা সুফিয়ান ফারাবী।

জাকাত কার উপর ফরজ?

জাকাতের নেসাব মালের উপর নির্ভর করবে। যদি স্বর্ণ হয় তাহলে সাড়ে ৭ তোলা রুপা। রুপা হলে সাড়ে ৫২ তোলা। আর অ্যান্য ব্যবসা-পণ্য রুপার নেসাব হিসেব করে দেওয়া হবে। কারণ জাকাতের মূল উদ্দেশ্য হলো দারিদ্রতা মোচন কারা। সুতরাং যেই নেসাব প্রয়োগ করলে দরিদ্রদের অধিক ফায়দা হবে, সেটাই ধর্তব্য হবে।

জাকাত কখন ফরজ হয়?

নির্দিষ্ট পরিমান মাল একবছর অতিবাহিত হলে সেই মালের উপর জাকাত ফরজ হবে। এছাড়া জাকাত ফরজ হবে না। মালের একবছর অতিবাহিত হওয়ার পরই কেবল জাকাত ফরজ হয়।

বছর পূর্ণ হওয়ার পূর্বে জাকাত দেয়ার বিধান কী?

যদি কেউ বছর পূর্ণ হওয়ার পূর্বে জাকাত আদায় করে দেয়, তাহলে আদায় হয়ে যাবে। তবে বছর অতিবাহিত হওয়ার পর জাকাত দেয়া উত্তম। এতে স্বচ্ছ হিসেব পাওয়া যায়।

জাকাত কি তাৎক্ষণিক আদায় করতে হবে?

যখন বছর অতিবাহিত হবে তখন, আদায় করা সবচে' উত্তম। বিলম্ব করে আদায় করলেও কবুল হবে। তবে তা]ক্ষণিক আদায়ের ফজিলত বেশি। জীবদ্দশায় আদায় না করতে পারলে গুনাহগার হবে। এজন্য যখন ফরজ হবে, ঠিক তখনই আদায় করা ভালো।

জকাতের হকদার কারা?

পবিত্র কুরআনে ৮ শ্রেণীর মানুষের কথা উল্লেখ আছে। তবে সবগুলোর মৌলিক চাহিদা এক। তাই কথাঠি এভাবে বলা যায়, জাকাত গরীব ও মিসকিনদের অধিকার। যাদের উপর জাকাত ওয়াজিব নয়, তারা জাকাতের মালের অধিকারী।

জাকাতের উত্তম পদ্ধতি কোনটা?

জাকাত নিজের হাত দিয়ে প্রদান করা, উত্তম বস্তু দারা জাকাত প্রদান করা এবং শীগ্রই দিয়ে দেওয়া। আমাদের দেশে বিভিন্ন দোকানে দেখি, জাকাতের শাড়ি-লুঙ্গি বিক্রি হয়। যেগুলো গুণে-মানে নিকৃষ্ট। এগুলো অপছন্দনীয়। ভালো মানের বস্তু দারা জাকাত প্রদান করা শ্রেয়।

সদকাতুল ফিতর কী?

ঈদানন্দ সবার মাঝে ভাগাভাগি করার লক্ষে ইসলাম সদকাতুল ফিতরের নিয়ম চালু করেছে। সুতরাং ঈদের দিন সকালে গরীবদের মাঝে সদকাতুল ফিতর দেওয়া উত্তম। কারণ অনেক সময় দেখা যায়, গরীবরা ঈদের দিনের পূর্বেই তা শেষ করে বসে থাকে। এজন্য ঈদের দিন সকালে ফিতর আদায় করা উত্তম।

কার উপর সদকাতুল ফিতর ওয়াজিব?

ঈদের দিন সকালে যার নিকট নিত্য প্রয়োজনীয় মালের বাইরে জাকাতের নেসাব পরিমান অর্থ বা সমমূল্যের বস্তু থাকবে, তার উপর সদকাতুল ফিতর ওয়াজিব হবে। এখানে একবছর অতিবাহিত হওয়া জরুরি নয়।

কে আদায় করবেন?

পরিবারের কর্তা ব্যক্তি সবার পক্ষ থেকে ফিতরা আদায় করে দিবে যদি যৌথ পরিবার হয়। এটা উত্তম। কারণ পরিবারের সকলের আয় তার হাতে আসে। তবুও যদি দিতে না চান, তাহলে এ বিষয়ে সকলকে অবিহিত করে দিবে। যাতে তারা নিজেদের পক্ষ থেকে আদায় করে দিতে পরেন।

আর যদি যৌথ পরিবার না হয় তাহলে সবাই সবার পক্ষ থেকে আদায় করে দিবে।

এবছরের বাজার দরে সদকাতুল ফিতর কতো?

এবছর ইসলামিক ফাউন্ডেশন বায়লাদেশর ঘোষনা অনুযায়ী ৭০ টাকা জনপ্রতি সদকাতুল ফিতর। কেউ চাইলে বাড়িয়ে দিতে পারেন। বর্ধিত অংশটুকু সাধারণ দান হবে। এর আলাদা নেকি পাবেন। তবে ফিতর সেই নির্দিষ্ট অংশটুকুই।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ