শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
বাংলাদেশের গণতন্ত্র এখনো বিপদমুক্ত নয় : তারেক রহমান দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার

ক্ষমার মাস রামাদান

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

নাঈম আহমদ।।

রামাদান শুধু জীবিতদের জন্যেই রহমত মাগফিরাত নাজাতের মাস নয়,মৃত মুমিন বান্দাদেরও সাময়িক ক্ষমার এক অস্থায়ী পুলক। যার উসিলায় প্রতি বছর মুয়ায্যাব মাকবারার বাসিন্দাদের দেওয়া হয় অনাবিল স্বচ্ছন্দের ফুরসত। যার শেষ না হওয়ার আকাঙ্ক্ষায় প্রানবন্ত হয় প্রতিটি মৃত মুমিনের হৃদয়াত্মা।

অশান্ত হৃদয়ে শান্তির ঢেকুর তুলে আত্মতৃপ্তির সরোবরে সাঁতার কাটতে চায় প্রতিটি নফস। যে মাসে অবতীর্ণ হয়েছে পবিত্র কোরআন। যা মানবজাতির পথদিশারী। যার উসিলায় আরও সম্মানিত হয়েছে এই পবিত্র মাস। যে কোরআনের সৌরভে সুরভিত হয়েছে এই ধরিত্রী। রামাদান!

যা মুমিন বান্দাদের জন্য রব্বে কারীমের পক্ষ থেকে অমূল্য ইনআম। রহমত বরকতের প্লাবনে প্লাবিত মানবজমিন হাহাকার করতে থাকে যার সমাপ্তিকালে। যার অধীনে হাজার মাস অপেক্ষা শ্রেষ্ঠ রাতের ঘোষণা রয়েছে হাদীসে রাসূলে। যে মাসের মাহাত্ম্য অনুধাবনকারীর প্রতিদান তিনি নিজেই।

যেমন তিনি ঘোষণা করেন-"রোজা আমার জন্য, আর আমিই দিবো এর প্রতিদান।" যিনি রোজাকে তাঁর প্রিয় বান্দাদের পাপ থেকে বেঁচে থাকার ঢাল বানিয়েছেন। এ মাসের রোজাকে ফরয আর তারাবীহ-এর নামায সুন্নত করেছেন তিনি। যে ব্যক্তি তাঁর সান্নিধ্য অর্জনে একটি নফল আদায় করবে, সে অন্য মাসের ফরয আদায় করলো। আর যে এ মাসে একটি ফরয আদায় করলো,সে অন্য মাসের ৭০ টি ফরয আদায় করলো।

যে ব্যক্তি এ মাসে কোনও রোজাদারকে ইফতার করাবে, তার সকল সগীরা গোনাহ ক্ষমা হয়ে যাবে। রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আরও ইরশাদ করেছেন- এ মাসে প্রতিটি আদমসন্তানের ভালো কাজের নেকি দশ হতে সাতশো গুণ পর্যন্ত বাড়িয়ে দেয়া হয়।

এমনকি রোজাদারের মুখের গন্ধ মহান আল্লাহর কাছে মেশক আম্বরের চেয়েও অধিক পছন্দনীয়। আর কোরআন তেলাওয়াতের গুরুত্ব তো অপরিসীম। যার এক অক্ষরে দশ নেকি রামাদান ছাড়াই,সুতরাং রামাদানে তা আরও দশ থেকে সাতশো গুণ বেড়ে যাবে।

এ মাসের আরেকটি গুরুত্বপূর্ণ ইবাদাত হচ্ছে ইতিকাফ। রামাদানের শেষ দশকে আল্লাহ তাআলার সন্তুষ্টি ও প্রতিদান অর্জনের লক্ষ্যে মহিমান্বিত রাত তথা শবে কদর অনুসন্ধানের উপযুক্ত সময়।

আর ইতিকাফের উদ্দেশ্য সমূহের একটিও হলো শবে কদর তালাশ। ইতিকাফকারী ইতিকাফ শেষে ঘরে ফেরার সময় (গোনাহ'র ইতিবারে)নবজাতকের আসনে সমাসীন থাকে। এ মাস ধৈর্যের মাস। এ মাস সহানুভূতি প্রকাশের মাস। এ মাসের ফযিলত অনেক, যার সংকুলানের অভিপ্রায় এখানে অসম্ভব।

এ মাসের মাহাত্ম্য উপলব্ধি করে এর পবিত্রতা পুরোপুরি রক্ষা করতে পারলে সফলদের কাতারে মিশতে সক্ষম হবো ইনশাআল্লাহ।

ওআই/আবদুল্লাহ তামিম


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ