শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
বাংলাদেশের গণতন্ত্র এখনো বিপদমুক্ত নয় : তারেক রহমান দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার

বিপদ থেকে উত্তরণে ইসলামের পাঁচ নির্দেশনা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

ফরহাদ খান নাঈম||

বর্তমান বিশ্বে সমগ্র মানবজাতি বিভিন্নভাবে বিপদগ্রস্ত। যেগুলোর মধ্যে করোনা অন্যতম।বিপদ-আপদ ও দুর্যোগ মানুষের জীবনের একটি অবিচ্ছেদ্য অংশ। তবে ইসলাম মানবতাকে সকল সমস্যা থেকে মুক্তি পাওয়ার বেশ কিছু কার্যকরী সমাধান বাতলে দিয়েছে।

১. নিয়মিত পাঁচ ওয়াক্ত নামাজ আদায়ের মাধ্যমে আল্লাহ তা'য়ালার নৈকট্য অর্জন

আল্লাহ তা'য়ালার সাথে যোগাযোগ স্থাপনের সর্বোত্তম উপায় হলো প্রতিদিন পাঁচ ওয়াক্ত সালাত। হাদীসে এসেছে, সালাত হলো মু'মিনের জন্য আল্লাহ তা'য়ালার সাথে সাক্ষাত।

সুতরাং সালাতের মাধ্যমে আল্লাহ তা'য়ালার সাথে সরাসরি যোগাযোগ স্থাপন করে সহজেই নিজের সমস্যাগুলো তাঁর কাছে তুলে ধরা যায়। তাই একজন মু'মিন যখনই কোনো বিপদের সম্মুখীন হয়, তখন সবকিছু বাদ দিয়ে সালাতের মাধ্যমে সর্বপ্রথম বিষয়টি আল্লাহ তা'য়ালার সাথে শেয়ার করা উচিত। আর সকল সমস্যার সমাধান একমাত্র আল্লাহ তা'য়ালার হাতে।

২. অর্থসহ কুরআন তিলাওয়াত

পবিত্র কুরআনে মানবজাতির প্রত্যেকটি বিষয় সম্পর্কে বলা হয়েছে। সুতরাং অর্থসহ কুরআন মাজিদ তিলাওয়াতের মাধ্যমে কুরআনে বর্ণিত সকল সমস্যার সমাধান সহজেই খুঁজে পাওয়া যায়। তাই কুরআন বোঝার জন্য তিলাওয়াতের পাশাপাশি এর অনুবাদ পাঠের কোনো বিকল্প নেই। অন্যথায় অর্থ না বুঝে শুধুমাত্র তিলাওয়াতের মাধ্যমে সওয়াব পেলেও কুরআনে বর্ণিত জীবনঘনিষ্ঠ সকল সমস্যার সমাধান বের করা যাবে না।

৩. আল্লাহ তা'য়ালার কাছে দুয়া করা

নিজের গোপনতম সমস্যা শেয়ার করার জন্য কাউকে পাওয়া না গেলেও, মনে রাখতে হবে, আল্লাহ তা'য়ালার দরবার সবার জন্য সবসময় উন্মুক্ত। আল্লাহ তা'য়ালার কাছে দুয়া'র মাধ্যমে নিজের সকল সমস্যা শেয়ার করা যায়। একজন মু'মিন নিজের সকল আকুতি দুয়া'র মাধ্যমে আল্লাহ তা'য়ালার কাছে উপস্থাপন করে। বিপদ-আপদ থেকে রক্ষা পেতে মু'মিনের সবথেকে কার্যকরী হাতিয়ার হলো দুয়া।

৪. আল্লাহ তা'য়ালার রাস্তায় দান করা

বিপদ থেকে রক্ষা পাওয়ার আরেকটি গুরুত্বপূর্ণ উপায় হলো বেশি বেশি দান করা। কেননা হাদীসে এসেছে, দান-সদকা বিপদ-আপদ দূর করে। তাই সম্ভাব্য সকল পন্থায় দান করার অভ্যেস গড়ে তোলা উচিত। সমাজে অনেকেই আছে যারা অন্যের দানের উপর নির্ভরশীল। মনে রাখতে হবে, সদকা শুধুমাত্র আর্থিকই নয়; বরং ইসলামে অন্যের সাথে হাসিমুখে কথা বলাও সদকা হিসেবে গণ্য করা হয়। তাই কোনো দানকেই ছোট করে না দেখে সদকার হাত সম্প্রসারিত করা উচিত।

৫. নিরাশ না হওয়া

বিপদ-আপদ আল্লাহ তা'য়ালার পক্ষ থেকে পরীক্ষাস্বরূপ। তাই বিপদে আল্লাহ তা'য়ালার উপর অবিচল আস্থা রেখে এই পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। মনে রাখা উচিত, বিপদ যিনি দিয়েছেন, এর সমাধানও তাঁর হাতে।

বিপদে পড়ে কখনো আল্লাহ তা'য়ালার দয়া থেকে নিরাশ হওয়া যাবে না। সর্বদা নিজেকে ইসলামের উপর অটল রেখে আল্লাহ তা'য়ালার সাহায্য কামনা করতে হবে। ভুলে গেলে চলবে না যে, মেঘের আড়ালেই সূর্য হাসে।

সূত্র: ইসলামিক ইনফরমেশন.কম

ওআই/আবদুল্লাহ তামিম


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ