শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার আ.লীগ নেতাকর্মীর প্রভাবে নিউ ইয়র্কে ড. ইউনূসের সংবর্ধনা বাতিল আইন নিজের হাতে তুলে নিলে কঠোর ব্যবস্থা ইসলামি লেখক ফোরামের বৈঠক অনুষ্ঠিত, আসছে নতুন কর্মসূচি সাবেক পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান কারাগারে

করোনা সংকট; মাননীয় প্রধানমন্ত্রীর অনুদান ও গওহরডাঙ্গা মাদরাসা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

মুফতি উসামা আমীন ।।
সাহেব জাদা আল্লামা মুফতি রুহুল আমীন>

করোনা ভাইরাস উদ্ভুত পরিস্থিতি তে থমকে দাড়িয়েছে পুরো বিশ্ব। বাংলাদেশে চলছে লাগাতার লকডাউন। পরিস্থিতি বিবেচনায় অনির্দিষ্টকালের জন্য দেশের কওমি মাদরাসা গুলো ছুটি ঘোষণা করেছে কওমি মাদরাসা শিক্ষা বোর্ডসমূহ।

পরিস্থিতির অনিবার্যতায় গণ প্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের পক্ষ থেকে ব্যবসায়ীদের জন্য প্রণোদনা প্যাকেজ সল্প সুদে ঋণ, নিম্ন আয়ের মানুষের জন্য বিভিন্ন ধরনের সহযোগিতা করে যাচ্ছে। সেই ধারাবাহিকতায় দেশের ৬ হাজার ৯ শত ৫৯ কওমি মাদরাসার জন্য (যদিও কওমি মাদরাসার সংখ্যা আরো অনেক বেশি) ৮ কোটি ৩১ লক্ষ ২৫ টাকা সহযোগিতার ঘোষণা দিয়েছে সরকার।

দেশের এই ক্লান্তি লগ্নে সরকার সকলের পাশাপাশি কওমি মাদরাসার কথা স্মরণ রেখেছেন এজন্য মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কে আন্তরিকভাবে ধন্যবাদ জনাই। অনুদান আট কোটি হোক বা আটশো কোটি তিনিই সর্ব প্রথম আপতকালে আনুষ্ঠানিক ভাবে কওমি মাদরাসার কথা স্মরণে রেখেছেন। এ জন্য ধন্যবাদ তার প্রাপ্য।

সরকারের পাশাপাশি বর্তমান পরিস্থিতিতে মাদরাসা কতৃপক্ষ ও আলেম উলামারাও অসহায়দের যথেষ্ট পরিমাণ সহযোগিতা করেছে এবং বর্তমানেও সহযোগিতা অব্যাহত রেখেছে।।

১৯৬৪ সনে ফিল্ড মার্শাল আইউব খান মোজাহেদে আজম আল্লামা শামছুল হক ফরিদপুর ছদর ছাহেব হুজুর রহ.-এর নৈকট্য অর্জনের জন্য গওহরডাঙ্গা মাদরাসায় দশ লক্ষ টাকা পাঠান এবং বলেন, হুজুর! এই টাকার কোন হিসাব দিতে হবে না। হযরত ছদর সাহেব রহ. ঐ টাকাটি গ্রহন না করে ফেরত পাঠিয়ে ছিলেন। এরকম ঘটনা অসংখ্য রয়েছে।

আমাদের গওহরডাঙ্গা মাদরাসার গত বছরের ব্যয় প্রায় আট কোটি টাকা। এর সব ব্যবস্থা হয় জনগণের স্বতস্ফূর্ত দানের মাধ্যমে। আল্লাহর গায়েবী খাজনা থেকে।

বর্তমান এই সংকটময় মুহূর্তে সরকারি অনুদান প্রত্যাখ্যান নয় বরং সরকারকে ধন্যবাদ জানিয়ে বলতে চাই যে আমাদের গওহারডাঙ্গা মাদ্রাসার এই অনুদান প্রয়োজন নাই।

তাই মাননীয় প্রধানমন্ত্রী! এই বরাদ্দটি আট কোটি না আটশ কোটি আমরা জানতে চাই না। যারা বর্তমান পরিস্থিতিতে সামনে থেকে দেশের জন্য অক্লান্তভাবে সেবা দিয়ে যাচ্ছে ডাক্তার-পুলিশ-ঔষধ কর্মী পরিচ্ছন্ন কর্মী ইত্যাদি আপনি তাদের জন্য খরচ করেন আমরা খুশি থাকবো এটাই আমাদের আকাবিরদের দেখানো পথ।

এই সিদ্ধান্তটি একান্তই আমাদের, ভিন্ন মতের যারা রয়েছেন তাদের প্রতি আমাদের স্বশ্রদ্ধার কোনো ঘাটতি নাই।

সরকার বরাদ্দ দিয়ে দোষী নয় সরকারের দায়িত্ব সরকার পালন করেছে। আমাদের ফেরত দেওয়াটাও কোনো দোষের নয় তবে ‘প্রত্যাখ্যান’ শব্দটি ব্যবহার করে আমাদের আকাবিরদের ভালো কাজগুলোকে রাজনৈতিক রূপ দেয়া পছন্দ করেন না গওহরডাঙ্গা মাদরাসার মুরুব্বিরা।

আল্লাহ্ আমাদেরকে তার সন্তুষ্টি মুতাবেক চলার তৌফিক দান করুক। আমীন।।

ওআই/আবদুল্লাহ তামিম


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ