শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৬ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
বাংলাদেশের গণতন্ত্র এখনো বিপদমুক্ত নয় : তারেক রহমান দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার

করোনা রোগীদের জন্য জাপানে রোবট হোটেল

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

ফরহাদ খান নাঈম।।

করোনার লক্ষণ নিয়ে আগত রোগীদের অভ্যর্থনা জানানোর জন্য জাপানের টোকিওতে বেশ কয়েকটি হোটেলের লবিতে স্থাপন করা হয়েছে রোবট।

করোনা রোগীদের আইসোলেশনসহ চিকিৎসার জন্য জাপান ইতিমধ্যে বেশ কয়েকটি হোটেল ব্যবহার করছে। এবং গত শুক্রবার থেকে রাজধানী টোকিওতে নার্সদের কষ্ট লাঘব করার জন্য বিভিন্ন হোটেলে রোবট ব্যবহার করা হচ্ছে।

সরেজমিনে হোটেলগুলোর একটিতে গিয়ে দেখা যায়, মাস্ক পরিহিত বড় বড় চোখওয়ালা একটি রোবট রোগীদের অভ্যর্থনা জানানোর জন্য দাঁড়িয়ে আছে। রোগীর উপস্থিতি টের পেলেই পেপার নামক রোবটটি ভাঙ্গা ভাঙ্গা স্বরে বলছে, দয়া করে মাস্ক পরিধান করুন। আপনি দ্রুত সেরে উঠুন।

রোবটটির বলা আরো কিছু কথা ছিলো, আমি প্রার্থনা করি যেনো দ্রুতই রোগটি বিদেয় হয়। চলুন আমরা একসাথে এটার মোকাবেলা করি। আপনার উপস্থিতিতে আমি আনন্দিত। পর্যাপ্ত বিশ্রাম নিন, সুস্থ হোন। ইত্যাদি।

টোকিওর রিয়োগোকু অঞ্চলের এই হোটেলটিতে পেপারই একমাত্র রোবট নয়; বরং হুইজ নামক আরেকটি রোবট রয়েছে সেখানে। তবে তার দায়িত্ব হলো হোটেলের বিভিন্ন ঝুঁকিপূর্ণ অংশ পরিচ্ছন্ন করা‌।

জাপানের স্বাস্থ্যমন্ত্রণালয়ের সূত্রে জানা গেছে, হাসপাতালগুলোতে করোনা রোগীর চাপ কমাতে কর্তৃপক্ষ ইতিমধ্যে দেশজুড়ে দশ হাজারেরও বেশি হোটেল কক্ষ নির্ধারণ করেছে। তবে যাদের শরীরে করোনার লক্ষণ কম তারাই হোটেলে যেতে পারছে; আর তুলনামূলক বেশি লক্ষণবিশিষ্ট রোগীদের থাকতে হচ্ছে হাসপাতালেই।

আইসোলেশন সেন্টার হিসেবে চালু হওয়া রিয়োগোকুর ওই হোটেলটিতে প্রায় ৩০০ জন রোগীর ধারণক্ষমতা রয়েছে। জানা গেছে, হোটেলটিতে সার্বক্ষণিক একজন ডাক্তার ও দুইজন নার্স ডিউটিরত থাকবেন।

জাপান টুডে থেকে অনুদিত।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ