শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৬ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
তাপপ্রবাহ নিয়ে নতুন সংবাদ দিলো আবহাওয়া অধিদপ্তর রাঙামাটিতে অনির্দিষ্টকালের জন্য পরিবহন ধর্মঘট বাংলাদেশের গণতন্ত্র এখনো বিপদমুক্ত নয় : তারেক রহমান দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ

সৌদিতে ২৬৬ বছরের পুরানো ঐতিহাসিক মসজিদ সাজলো নতুন রূপে

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

হুসাইন মাহমুদ ।।

সৌদি আরবের উত্তর প্রদেশ হাইলের প্রাচীন শহর সামিরাতে ঐতিহাসিক আল-জালাউদ মসজিদটির সংস্কার কাজ শেষ হয়েছে। সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান দেশের ঐতিহাসিক প্রাচীন মসজিদগুলির সংস্কারের পরিকল্পনা নিয়েছেন তন্মধ্যে একটি অংশ এই উন্নয়ন। প্রকল্পটিতে সৌদি আরবের দশটি শহরের ত্রিশ টি মসজিদ অন্তর্ভুক্ত রয়েছে।

সৌদি রাষ্ট্রীয় সংবাদ সংস্থা (এসপিএ) জানায়, আল-জালাউদ মসজিদটি ১১৭৫ হিজরিতে নির্মিত হয়েছিল। এটি সামিরা শহরের প্রাচীনতম মসজিদগুলির মধ্যে অন্যতম একটি মসজিদ। এই মসজিদের ঐতিহাসিক তাৎপর্য দ্বিগুণ। কারণ সামিরা হলো মক্কা ও কুফার মধ্যবর্তী স্থানে হজ্জের পথে একটি বিখ্যাত স্থান ছিল। জুমার নামাজ এখানে অনুষ্ঠিত হত এবং পার্শ্ববর্তী অঞ্চল থেকে লোকেরা এখানে নামাজ পড়তে আসত।

আল-জালাউদ পরিবারের নামে নামকরণ করা মসজিদটি নির্মাণের পর থেকে বেশ কয়েকবার সংস্কার করা হয়েছে। এটি সামিরা শহরের দক্ষিণে প্রাচীন শহরের মাঝখানে অবস্থিত। হাইল সিটি থেকে ১২০ কিলোমিটার দক্ষিণপূর্বে অবস্থিত এই মসজিদটি।

ঐতিহাসিকভাবে আল-জালাউদ মসজিদটি কাঁদা, পাথর এবং ব্লক দ্বারা নির্মিত হয়েছিল। এর ছাদটি খেজুর ডাল এবং তালের পাতায় তৈরি ছিল। বৃষ্টির পানি থেকে বাঁচাতে ছাদটি লোহার শিট দিয়ে দেওয়া হয়েছিল।

সাম্প্রতিক সংস্কারের আগে মসজিদে প্রায় ৮০ জন মুসল্লীর ধারণক্ষমতা ছিল। এখন ১২৯ জন সহজেই এখানে নামাজ আদায় করতে পারেন। সংস্কারের পরে, ঐতিহাসিক আল-জালাউদ মসজিদে মুসল্লিদের জন্য একটি জায়গায় টয়লেট এবং পুরুষদের জন্য অজু খানার ব্যবস্থা করা হয়েছে।

আল আরাবিয়া থেকে হুসাইন মাহমুদের অনুবাদ
ওআই/আবদুল্লাহ তামিম


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ