শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৬ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
বাংলাদেশের গণতন্ত্র এখনো বিপদমুক্ত নয় : তারেক রহমান দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার

বিশ্বের দীর্ঘতম মিনারের আলজিয়ার্স গ্র‍্যান্ড মসজিদ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

বেলায়েত হুসাইন: আলজিয়ার্স গ্র‍্যান্ড মসজিদ আফ্রিকার দেশ আলজেরিয়ার রাজধানী আলজিয়ার্সে অবস্থিত একটি দৃষ্টিনন্দন ইসলামিক স্থাপনা। স্থাপত্য সৌকর্যের সর্বোচ্চ মান ব্যবহার করে নির্মিত এই মসজিদটি গোটা আফ্রিকা মহাদেশের অন্যতম আধুনিক ও শ্রেষ্ঠ ধর্মীয় স্থাপনার খ্যাতি পেয়েছে।

আলজেরিয়ার ধর্মমন্ত্রণালয়ের অর্থায়নে ২০১১ সালে এর নির্মাণকাজ শুরু হয়ে শেষ হয় ২০১৮ সালে। অতঃপর ২০১৯ সালে মসজিদটি মুসল্লিদের জন্য খুলে দেয়া হয়।

এক গম্বুজ বিশিষ্ট আলজিয়ার্স গ্র‍্যান্ড মসজিদের মিনারটি ২৬৫ মিটার লম্বা। দৈর্ঘ্যের দিক দিয়ে এটিই বিশ্বের সর্বোচ্চ মিনার। গম্বুজের উচ্চতা ৭০ মিটার। ২০ হাজার বর্গমিটারের মসজিদটি ২৫ হাজার হেক্টর জমির ওপর অবস্থিত। আয়তনে এটি বিশ্বের তৃতীয় বৃহত্তম মসজিদ- এদিক থেকে এর আগে রয়েছে শুধুমাত্র সৌদি আরবের আল হারামাইনিশ শারিফাইন (মসজিদুল হারাম ও মসজিদে নববী সা.)।

আঙ্গিনা ও অভ্যন্তর মিলিয়ে একইসঙ্গে মসজিদটিতে ১ লক্ষ ২০ হাজার মুসল্লি নামাজ আদায় করতে পারে। মসজিদ কমপ্লেক্সের আওতায় আরো ১২ টি ছোট বড় স্থাপনা রয়েছে। মুসল্লিদের জন্য কুরআন শিক্ষাকেন্দ্র, ধর্মীয় পাঠাগার, ইসলামি সংস্কৃতি জাদুঘর এবং ৪ হাজার গাড়ি পার্কিংয়ের জন্য রয়েছে স্বতন্ত্র নির্ধারিত স্থানসহ আরো প্রয়োজনীয় অনেককিছু। মসজিদটি নির্মাণে সর্বমোট খরচ হয়েছে ১ বিলিয়ন ৩৫০ মিলিয়ন মার্কিন ডলার।

মসজিদটি শুধুমাত্র তার আকাশচুম্বী মিনারেই মানুষের মনকাড়েনা; এর চোখধাঁধানো নির্মাণশৈলী ও আলজেরিয়া উপসাগরের কোল ছুঁয়ে দাঁড়ানোর নৈসর্গিক সৌন্দর্যও পর্যটকদের দারুণভাবে আকর্ষণ করে।

আলজেরিয়ায় আসা অসংখ্য দর্শনার্থী এক নজর আলজিয়ার্স গ্র‍্যান্ড মসজিদ দেখতে প্রতিদিন গাড়ি, ট্রাম ও নৌকা যোগে এখানে ভীড় জমায়। বিভিন্ন ধর্মীয় উৎসবে মসজিদে প্রচুর মুসল্লি লক্ষ্য করা যায়। সূত্র: আল জাজিরা

-এএ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ