শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৬ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
বাংলাদেশের গণতন্ত্র এখনো বিপদমুক্ত নয় : তারেক রহমান দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার

পুত্রের নিকট পিতার পাঠানো একটি আদর্শ চিঠি

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

ফরহাদ খান নাঈম।।

স্নেহের পুত্র! আমি তোমাকে তিনটি কারণে চিঠিটি লিখছি। প্রথমত মানুষের জীবন অত্যন্ত অনিশ্চয়তাপূর্ণ। কেউই জানে না সে কতদিন বাঁচবে। তাই কিছু কিছু কথা দ্রুত বলে ফেলাই ভালো।

দ্বিতীয়ত যেহেতু আমি তোমার পিতা। তাই তোমাকে এই কথাগুলো আমারই বলা উচিত। আমি না বললে আর কে বলবে।
তৃতীয়ত আমি মনে করি, আমি তোমাকে এখন যা বলতে যাচ্ছি, এগুলো মেনে চললে তুমি জীবন চলার পথে অনেক অপ্রত্যাশিত বিড়ম্বনা থেকে বাঁচতে পারবে।

কথাগুলো জীবনের প্রতিটি পদক্ষেপে স্মরণ রাখবে- যারা তোমার সাথে খারাপ আচরণ করে, তাদের প্রতি বিদ্বেষভাব পোষণ করবে না। মনে রাখবে, তোমার সাথে ভালো আচরণ করার জন্য কেউ বাধ্য নয়। আর কেউ যদি তোমার সাথে ভালো আচরণ করে, তার প্রতি কৃতজ্ঞ হও। তবে সতর্ক থাকবে। কারণ যারাই তোমার সাথে ভালো আচরণ করছে, তাদের সবাই কিন্তু তোমাকে ভালোবাসে না। কাউকে বন্ধু বানানোর পূর্বে অবশ্যই অনেকবার ভাববে।

পৃথিবীতে কোনো কিছুই অনিবার্য নয়। এই বিষয়টি যদি বোঝ, তাহলে চলার পথে ভালোবাসার কাউকে হারিয়ে ফেললে কিংবা কেউ তোমাকে পরিত্যাগ করলে নিজেকে সংবরণ করতে সহজ হবে।

জীবন অত্যন্ত ছোট। আজ অবহেলায় সময় নষ্ট করলে, কাল হয়তো সে সময়টা তুমি পাবে না। যত দ্রুত সময়কে মূল্যায়ণ করতে শিখবে, তত দ্রুত জীবনে উন্নতি করতে পারবে।

প্রেম একটি ক্ষণস্থায়ী অনুভূতি। সময় এবং মেজাজের পরিবর্তনের সাথে সাথে এটিও ফ্যাকাশে হয়ে যায়। সুতরাং তোমার প্রিয় কেউ যদি তোমাকে ছেড়ে চলে যায়, ধৈর্য্য ধারণ করো। কারণ সময়ই তোমাকে সবকিছু ভুলিয়ে দেবে।

অনেকে লেখাপড়া ছাড়াই সফল হয়েছে, তবে তার মানে এই নয় যে, তুমিও পড়ালেখা ছাড়া সফল হবে। জ্ঞানার্জনই সফলতার মূলমন্ত্র। মনে রাখবে, কেউ ধনী হয়ে জন্মায় না।

বৃদ্ধ বয়সে তুমি আমাকে আর্থিক সাহায্য করবে, আমি তা আশা করি না। আর আমিও তোমাকে আজীবন আর্থিক সাহায্য করবো না। তুমি পরিণত বয়সে উপনীত হওয়ার পর তোমার উপর আমার সাহায্যের দায়িত্ব শেষ। এরপর তোমার অর্থনৈতিক অবস্থা বিবেচনা করে তোমাকেই সিদ্ধান্ত নিতে হবে, তুমি কি পাবলিক বাসে চলাচল করবে নাকি প্রাইভেট কারে।

অন্যের কাছ থেকে শ্রদ্ধা পাওয়ার আগে নিজেকে শ্রদ্ধা করতে শেখো। অন্যের দয়া পাওয়ার আগে নিজেকে নিজে দয়া করো। এটি তোমাকে অনেক অনাকাঙ্ক্ষিত ঘটনা থেকে বাঁচিয়ে নেবে।

বাবা হিসেবে আমি যেটুকু সময় তোমার সাথে আছি, সেই সময়টুকু মূল্যায়ণ করো। কারণ এর পরের মুহূর্তটিতে আমাদের আবার একসাথে দেখা হবে কিনা জানা নেই।

মৃত্যু অপরিহার্য। সুতরাং সর্বদা মৃত্যুর প্রস্তুতিমূলক জীবনযাপন করো। সমাজ থেকে যতটুকু নেবে, তার চেয়ে বেশি সমাজকে দেবে। কারণ এর দ্বারা তোমার নিজের বংশধরেরাই উপকৃত হবে।

বাহ্যিক আচরণ দেখে অতি দ্রুত কারো ব্যাপারে ধারণা করা থেকে বিরত থাকবে। জীবনে ভালো খারাপ দুটি দিক আছে। তবে তোমার বিবেক সর্বদা তোমাকে ভালোর দিকেই আহ্বান করবে।

ইতি- তোমার পিতা

লেখক: হংকংয়ের একজন বিখ্যাত শিশু মনস্তত্ত্ববিদ।

ইংরেজি থেকে ভাষান্তর করেছেন ফরহাদ খান নাঈম/ওআই/আবদুল্লাহ তামিম


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ