শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
বাংলাদেশের গণতন্ত্র এখনো বিপদমুক্ত নয় : তারেক রহমান দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার

করোনায় হাইড্রোক্সিক্লোরোকুইন ব্যবহারে মৃত্যুঝুঁকি বেশি, দাবি গবেষকদের

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: করোনা ভাইরাসে সংক্রমিত রোগীদের সারিয়ে তুলতে ম্যালেরিয়ানিরোধী ওষুধ হাইড্রোক্সিক্লোরোকুইনের ব্যবহার বেশ কার্যকর ভূমিকা পালন করে বলে বিশ্বে যে আলোড়ন তৈরি হয়েছে তা নাকচ করে দিয়েছে যুক্তরাষ্ট্রের একদল গবেষক। তাদের দাবি, এই ওষুধ করোনা বিরুদ্ধে কোনো লড়াই করতে পারে না বরং মৃত্যুঝুঁকি কয়েকগুণ বাড়িয়ে দেয়।

রয়টার্সের বরাতে জানা যায়, যুক্তরাষ্ট্রের কয়েকজন অবসরপ্রাপ্ত সামরিক সদস্যের শরীরে হাইড্রোক্সিক্লোরোকুইনের প্রয়োগ নিয়ে গবেষণাটি করা হয়। মার্কিন প্রশাসনের অর্থনায়নেই এটি পরিচালিত হয়েছে।

গবেষণাটি পরিচালিত হয়েছে গত ১১ এপ্রিল পর্যন্ত। এছাড়া যুক্তরাষ্ট্রের বিভিন্ন হাসপাতালে থাকা সুস্থ কিংবা মৃত্যুবরণ করা ৩৬৮ জনের মেডিকেল রিপোর্ট যাচাই করেছেন গবেষকরা।

সেখানে দেখা যায় হাইড্রোক্সিক্লোরোকুইন সেবন করা রোগীর মৃত্যুহার ২৮ শতাংশ। কিন্তু যাদের অ্যান্টিবায়োটিক অ্যাজিথ্রোমাইসিন প্রয়োগ করা হয়েছে তাদের মৃত্যুহার ২২ শতাংশ। যারা সাধারণ পদ্ধতিতে চিকিৎসা নিচ্ছেন তাদের মৃত্যুহার ১১ শতাংশ।

রয়টার্স বলছে, যুক্তরাষ্ট্রের এই গবেষণা এখনো অন্যান্য আন্তর্জাতিক সংগঠন কর্তৃক স্বীকৃতি পায়নি। এতে কিছু গুরুত্বপূর্ণ তথ্যের ঘাটতিও আছে। এ বিষয়ে যুক্তরাজ্যে, কানাডায় আলাদা করে গবেষণা পরিচালিত হচ্ছে।

-এএ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ