শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
বাংলাদেশের গণতন্ত্র এখনো বিপদমুক্ত নয় : তারেক রহমান দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার

করোনা থেকে সুরক্ষা পেতে ৬ টি গুরুত্বপূর্ণ দোয়া

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

ফরহাদ খান নাঈম।।

করোনা ভাইরাসের বৈশ্বিক প্রাদুর্ভাব ইতিমধ্যে মানবসভ্যতাকে সবদিক থেকে ঘিরে ফেলেছে। কিন্তু এই সংকটাপন্ন সময়েও আমরা বেশ কিছু আমল করার মাধ্যমে আল্লাহ তায়ালার বিশেষ রহমত দ্বারা এই বিপদ থেকে সুরক্ষিত থাকতে পারি।

বর্তমানে এই বৈশ্বিক স্বাস্থ্য সংকট নিরসনের একমাত্র উপায় হলো আল্লাহ তা'য়ালার উপর পরিপূর্ণ আস্থা রেখে নিয়মিত দোয়া করতে থাকা। নিম্নোল্লিখিত কিছু গুরুত্বপূর্ণ দোয়া আমাদেরকে এই মরণঘাতী ভাইরাস থেকে সুরক্ষা দিতে পারে।

যেকোনো মারাত্মক রোগ থেকে আরোগ্য লাভের দোয়া

اللهم إني أعوذ بك من البرص؛ والجنون؛ والجذام ؛ ومن سيئ الأسقام.
অর্থ: হে আল্লাহ! আমি আপনার কাছ থেকে কুষ্ঠরোগ, পাগলামি ও গোদরোগসহ সকল খারাপ রোগ থেকে পানাহ চাই। (আবু দাউদ)

বর্তমান সময়ে আমাদের বেশি বেশি এই দুয়াটি পাঠ করা উচিত। এই দোয়া থেকে আমাদের জন্য একটি গুরুত্বপূর্ণ শিক্ষা হলো সকল রোগের আরোগ্যদানকারী একমাত্র আল্লাহ তা'য়ালা।

বাসা থেকে বের হওয়ার দোয়া

বর্তমান পরিস্থিতিতে সকলেই বাসা থেকে বের হতে ভয় পায়। নবী সা. আমাদেরকে বাসা থেকে বের হওয়ার সময় একটি দোয়া শিখিয়ে গেছেন।

بسم الله توكلت على الله؛ ولا حول ولا قوة إلا بالله.
অর্থ: আল্লাহ তা'য়ালার নামে (বের হচ্ছি), আমি আল্লাহ তা'য়ালার উপর নিজের ভার ন্যস্ত করছি, আর সকল ক্ষমতা ও শক্তির উৎস একমাত্র আল্লাহ তা'য়ালা।

দুর্যোগ থেকে রক্ষা পাওয়ার দোয়া

اللهم احفظني من بين يدي؛ ومن خلفي؛ وعن يميني؛ وعن شمالي؛ ومن فوقي؛ وأعوذ بعظمتك أن أغتال من تحتي.
অর্থ: হে আল্লাহ! আমাকে আমার সামনে-পেছনে, ডানে-বামে ও উপরে সর্বদিক থেকে হেফাজত করুন। এবং আমি আমার নিম্নদেশ থেকে আগত সকল অপ্রত্যাশিত বিপদ থেকে আপনার মহত্বের কাছে আশ্রয় চাই। (ইবনে মাজাহ)

এই দুয়াটি সকল প্রকার অপ্রত্যাশিত বিপদ-আপদ এবং যেকোনো সংকট থেকে উত্তরণের জন্য অত্যন্ত কার্যকরী।

*অসুস্থতা থেকে আরোগ্য লাভের দুয়া

اللهم رب الناس، أذهب البأس، واشف، أنت الشافي لا شفاء إلا شفاؤك، شفاء لا يغادر سقما.
অর্থ: হে আল্লাহ! আপনি সমগ্র মানবজাতির প্রভু, আপনি আমাকে কষ্ট থেকে মুক্তি দিন। আমাকে আরোগ্য দান করুন যার ফলে আর রোগই অবশিষ্ট থাকে না। কেননা আপনিই একমাত্র আরোগ্যদানকারী এবং আপনার আরোগ্য ছাড়া আর কোনো আরোগ্য নেই। (বুখারী)

আমরা যখন অসুস্থ হই, তখন আমরা ডাক্তারদের শরণাপন্ন হই। কিন্তু মুসলমান হিসেবে আমাদের উচিত সর্বপ্রথম আল্লাহ তা'য়ালার কাছে দুয়া করা ও তাঁর কাছ থেকে শেফা কামনা করা। আয়েশা রা. বলেন, যখন কেউ অসুস্থ হতো, তখন রাসুলুল্লাহ সা. তার আক্রান্ত স্থানে হাত বুলাতে বুলাতে উক্ত দুয়া পাঠ করতেন।

ভয় এবং দুশ্চিন্তা থেকে মুক্তি পাওয়ার দোয়া

আমাদের জীবনে মাঝে মাঝে এমন কিছু ঘটনা ঘটে যায় যদ্দরুন আমরা ভয় পাই কিংবা দুশ্চিন্তাগ্রস্ত হয়ে পড়ি। এবং অধিকাংশ ক্ষেত্রেই উদ্ভূত পরিস্থিতিতে আমাদের সঠিক করণীয় নির্ধারণ করতে ব্যর্থ হই। এমতাবস্থায় নিম্নোক্ত দুয়া পাঠ করত আল্লাহ তা'য়ালার সাহায্য কামনা করা উচিত।

اللهم اكفنيهم بما شئت
অর্থ: হে আল্লাহ! ষড়যন্ত্রকারীদের বিরুদ্ধে আমার জন্য আপনিই যথেষ্ট। (মুসলিম)

অকল্যাণ থেকে সুরক্ষা পাওয়ার দোয়া

أعوذ بكلمات الله التامات من شر ما خلق
অর্থ: আল্লাহ তা'য়ালার সৃষ্টি সবকিছুর অনিষ্ট থেকে আমি আল্লাহ তা'য়ালার কাছে আশ্রয় চাই।

রাসুলুল্লাহ সা. তাঁর আদরের হাসান-হুসাইন রা. কে যাবতীয় অনিষ্ট ও অকল্যান থেকে সুরক্ষিত রাখতে উক্ত দুয়াটি পাঠ করতেন।

বর্তমান সংকটময় পরিস্থিতিতে আমাদের সকলেরই উচিত আল্লাহ তা'য়ালার উপর পরিপূর্ণ বিশ্বাস স্থাপন করে তাঁর কাছে আশ্রয় চাওয়া।

ইসলামিক ইনফরমেশন থেকে ফরহাদ খান নাঈমের ভাষান্তর।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ