শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৬ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :

করোনাকে সাম্প্রদায়িক বিদ্বেষে পরিণত করছে ভারত

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

মুহাম্মদ বিন ওয়াহিদ ।।

ভারতের যে লোকেরা মাহবুব আলীকে মারধর করেছে, তারা অত্যন্ত নির্দয়তার পরিচয় দিয়েছে। তাদের আচরণে মানবিকতার লেশমাত্র দেখা যায়নি। বিশ্ব যখন করোনার প্রাদুর্ভাবের ফলে পর্যুদস্ত, তখন ভারত সরকার মুসলমানদেরকে তৃতীয় শ্রেণির নাগরিক গণ্য করে এই ভয়াবহ ইস্যুকেও রাজনৈতিক রূপায়ণে ব্যতিব্যস্ত।

উত্তর-পশ্চিম দিল্লির প্রান্তে হেরেওয়ালি গ্রামে মাহবুব আলীকে একটি মাঠের দিকে টেনে নিয়ে যাওয়া হয়। দলটি তাঁর নাক এবং কান থেকে রক্ত ​​পড়ার আগ পর্যন্ত লাঠি ও জুতো দিয়ে আঘাত করতে থাকে।

আলী ধর্মে একজন মুসলমান। গত ১৫ মার্চ দিল্লির নিজামুদ্দিন মারকাজে অনুষ্ঠিত তাবলীগ জামাতের একটি সমাবেশ থেকে নিজ গ্রামে ফিরে যান তিনি। এতে হিন্দু ধর্মাবলম্বীরা মনে করতে থাকে আলী দেশব্যাপী হিন্দুদের মধ্যে করোনভাইরাস ছড়িয়ে দেওয়ার তথাকথিত ইসলামী ষড়যন্ত্রের অংশীদার হিসেবে কাজ করছেন।

যারা তাকে মারধর করেছিল তাদের ইচ্ছে ছিল, ২২ বছর বয়সী ধর্মপরায়ণ এই মুসলিম যুবককে করোনার জিহাদ চালানোর আগেই তার উপযুক্ত শাস্তিটা তাকে বুঝিয়ে দিতে। তার ওপরে উত্থাপিত অভিযোগগুলো ছিল সম্পূর্ণ মিথ্যা। ভিডিও ফুটেজ এবং তার পরিবারের জবানবন্দিতে জানা যায়, ৫ এপ্রিল আলীকে যারা মারধর করেছিল, তারা তার দোষ সম্পর্কে কিছুটা সন্দেহ পোষণ করেছিল।

আলীর কাছে তারা প্রহার করা অবস্থায় জানতে চাইছিল, এই ষড়যন্ত্রের পেছনে আর কারও হাত আছে কিনা! অতঃপর তাকে নিকটবর্তী একটি হিন্দু মন্দিরে নিয়ে যাওয়া হয় এবং তাকে হাসপাতালে যাওয়ার অনুমতি দেওয়ার আগেই ইসলাম ত্যাগ করে হিন্দু ধর্মে ধর্মান্তকরণের কথা বলা হয়েছিল।

দিল্লি সংখ্যালঘু কমিশনের চেয়ারম্যান ডা: জাফরুল ইসলাম খান বলেছিলেন, এই তাবলিগ জামাতের জমায়েতই নয়, দেশে সরকারের, রাজনৈতিক দল এবং অন্যান্য ধর্মীয় গোষ্ঠীর ডজন খানিক উদাহরণ রয়েছে যারা করোনভাইরাসের প্রকোপ চলাকালীন সময়ে গণ জমায়েত নিষেধাজ্ঞার তীব্র প্রতিবাদ করেছিল এবং নানা অজুহাতে তারা গণ জমায়েত করেছিল।

তিনি আরও বলেন , আশ্চর্যজনকভাবে অপরাধের পূর্ণ ফোকাস কেবল মুসলমানদের দিকেই করা হচ্ছে। গত কয়েকদিনে আমরা সারা দেশে মুসলমানদের ওপরে নিপীড়ন চালানোর এক নতুন উপলক্ষ তৈরি করেছি। মুসলমানদেরকে সামাজিকভাবে বয়কটকরণসহ হিন্দুত্ববাদী গোষ্ঠী দ্বারা মুসলমানদের হয়রানি এবং বিভিন্ন এলাকায় পুলিশকর্তৃক তাদের ওপরে হয়রানির ব্যাপারে আমরা অবগত হয়েছি।

কর্ণাটকে মুসলমানদের বিরুদ্ধে হামলার একাগ্রতা রয়েছে, যেখানে বিজেপির এক সাংসদ অনন্ত কুমার হেগদে তবলিগী জামাতকে সন্ত্রাসবাদী বলে নিন্দা করেছেন। এর অল্প সময়ের মধ্যেই একটি অডিও ক্লিপ হোয়াটসঅ্যাপের মাধ্যমে সারা দেশে ব্যাপকভাবে ছড়িয়ে পড়ে। যেখানে মুসলমানরা নিজেদের ফসলের মাধ্যমে ভাইরাস ছড়াচ্ছে বলে দাবি করা হয়। অতি উৎসাহী হিন্দুরা মুসলমানদের ফলগুলোকে মুসলিম ফল বলে বিশেষায়িত করতে থাকে এবং কোনো মুসলিম সবজি বিক্রেতাকে তাদের অঞ্চলে প্রবেশ করতে না দেওয়ার আহ্বান জানায়।

হামলার পাঁচ দিন পরেও আলীর পরিবার ভাইরাস ছড়িয়ে দেওয়ার অভিযোগের কারণে ভীত ছিল। নাম প্রকাশে অনিচ্ছুক পরিবারের এক সদস্য বলেছেন, “আমরা যদি পুলিশের কাছে মামলা করি তাহলে হিন্দুরা আমাদের গ্রামে থাকতে দিবে না। পুলিশ নিশ্চিত করেছে যে কয়েক সপ্তাহ আগে ভোপালে একটি মুসলিম সম্মেলনে অংশ নেওয়ার কারণে, আলীকে করোনার সন্দেহ হিসাবে দিল্লির লোক নায়ক জয় প্রকাশ নারায়ণ হাসপাতালের আইসোলেশনে রাখা হয়েছিল, যদিও তার মধ্যে করোনার কোনো লক্ষণ পাওয়া যায়নি।

আলীর ওপর এই হামলা ভারতের মুসলিম সম্প্রদায়ের ক্রমবর্ধমান বৌদ্ধিকরণের লক্ষণ, যাদের বিরুদ্ধে কোনও ভিত্তি ছাড়াই হিন্দু সংখ্যাগরিষ্ঠ সম্প্রদায়ের কাছে কোভিড -১৯ ছড়িয়ে দেওয়ার অভিযোগ দাঁড় করানো হচ্ছে।

ঝামেলা শুরু হয় যখন দিল্লি নিজামউদ্দিনে ১৫ মার্চে তাবলিগী জামাআতের সমাবেশকে পুলিশ ও সরকার একত্র করে ভারতজুড়ে করোনা ভাইরাস ছড়িয়ে দেওয়ার জন্য দায়ী বলে ঘোষণা করেছিল। তাতে শত শত বিদেশীসহ প্রায় ৮,০০০ লোক অংশ নিয়েছিল। শীঘ্রই এটি স্পষ্ট হয়ে উঠল যে সম্মেলনে উপস্থিত অনেকেই নিজের অজান্তেই কোভিড -১৯ নিয়ে এসেছিলেন এবং এটিকে আবার ভারতের শহর ও গ্রামে ছড়িয়ে দিয়েছেন।

দেশজুড়ে পুলিশকে এই তাবলীগ জামাতের সঙ্গে জড়িত যে কাউকে জিজ্ঞাসাবাদ করার নির্দেশ দেওয়া হয়। এ পর্যন্ত প্রায় ১৫ টি রাজ্যে ২৭,০০০ এর অধিক তাবলিগ জামাতের সদস্যদের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন করা হয়েছে। উত্তর প্রদেশে, জনসমাবেশে যারা যোগ দিয়েছিল, তারা কোথায় আছে এই তথ্য পুলিশকে দেওয়ার জন্য ১০,০০০ রুপি (১০ ডলার) অফার করা হয়েছিল।

এই সপ্তাহে এক বিজ্ঞপ্তিতে ভারতীয় বিজ্ঞানীদের 'কোভিড -১৯' গ্রুপের প্রতিক্রিয়া জানিয়েছে, প্রাপ্ত তথ্য এই অনুমানকে সমর্থন করে না। ভারতে করোনাভাইরাস মহামারীর জন্য দোষ কেবল তাবলিগ জামাতের, এই কথা ঠিক নয়।

জাতীয়তাবাদী ভারতীয় জনতা পার্টির (বিজেপি) সদস্যরা ধরে নিয়েছেন, তাবলিগ জামাতের সদস্যরা একটি ইসলামী ষড়যন্ত্রের অংশ হিসাবে লক্ষ লক্ষ মানুষকে সংক্রামিত করার টার্গেট নিয়েছিল এবং করোনার সন্ত্রাসবাদ চালাচ্ছিল।

বিজেপির প্রবীণ নেতারা তাবলিগ জামাতকে “তালিবানি অপরাধ” বলে অভিযুক্ত করেছিলেন এবং তাবলিগ কর্মীদের “মানব বোমা” বলে বর্ণনা করেছিলেন। তিনি কর্নাভাইরাসে আক্রান্ত রোগীদের ছদ্মবেশে এবং তাবলিগ জামাতের নেতাদের ফাঁসি ও গুলিবিদ্ধ করার আহ্বান জানিয়েছিলেন। ঘৃণ্য বক্তৃতার জন্য কুখ্যাত স্থানীয় বিজেপি নেতা কপিল মিশ্র টুইট করেছিলেন, “তাবলিগ জামাতের লোকেরা চিকিৎসক ও অন্যান্য স্বাস্থ্যকর্মীদের ওপরে থুতু ফেলতে শুরু করেছেন। এটা পরিষ্কার, তাদের লক্ষ্য করোনা ভাইরাস দ্বারা যতটা সম্ভব লোকদের সংক্রামিত করা এবং তাদের হত্যা করা। "

তাড়াতাড়ি ধবধাম করা হলেও তাবলিগ জামাতের সদস্যরা কোয়ারান্টিনে যেতে অস্বীকৃতি জানিয়ে হাসপাতালের কর্মীদের ওপর হামলা এবং হিন্দুদের প্রতি মূত্রের বোতল নিক্ষেপ করার গুজব ছড়িয়ে পড়ে।

ভারতে টুইটারে ‘করোনাজিহাদ’, "করোনার টেরোরিজম" এবং "কোরোনা বোমস টাবলিঘি" এর মতো হ্যাশট্যাগগুলি ট্রেন্ড করতে শুরু করে। মূলধারার ভারতীয় গণমাধ্যম বারবার জোর দিয়ে প্রচার করছিল, তাবলিগ জামাতের সদস্যরা করোনা ভাইরাসের "সুপারপাটার"।

সায়েদ তাবরেজ (২৩) এবং তাঁর মা জেরিন তাজ (৪৯) মারাঠাহল্লি ও দশরহল্লি জেলায় দরিদ্র জনগণকে খাবার বিতরণের চেষ্টা করার সময় স্থানীয় বিজেপি সদস্যদের একটি দল দ্বারা হামলার শিকার হন।

সায়েদ তাবরেজ বলেন, “স্থানীয় প্রায় ২০ জন বিজেপি সদস্য মোটরবাইক নিয়ে এসে আমাদের প্রতি মারমুখী হয়ে লাগলেন,‘ আপনাদের রেশন দেওয়ার অনুমতি নেই; আপনারা মুসলমান। আপনারা সকলেই সন্ত্রাসী এবারের এই রোগ ছড়াচ্ছেন আপনারাই ।
আমরা জানি আপনারা রেশনগুলোতে থুথু ফেলেছেন এবং ভাইরাস ছড়ানোর জন্য তাবলিগ জামাত থেকে এসেছেন।

তাবরেজ বলেন, দুই দিন পরে, প্রায় ২৫ জন স্থানীয় বিজেপি সদস্য যানবাহনে তাদের অনুসরণ করে এবং তাদের ওপরে হামলা করে । এর পরে পুলিশ হামলাকারীদের দু'জনকে গ্রেপ্তার করেছে।

এটি কোনও বিচ্ছিন্ন ঘটনা নয়। লকডাউনে রেশন বিতরণকারী এনজিও স্বরাজ অভিযানের মনোহর ইলাভার্থি বলেছেন, গত কয়েকদিনে তাদের মুসলিম স্বেচ্ছাসেবীদের বিরুদ্ধে কয়েকজন পুলিশ হামলা চালিয়েছিল, যার মধ্যে কয়েকজন পুলিশও ছিল।
ভারতজুড়ে কিছু পোস্টার ছড়িয়ে পড়ে, কোনও মুসলিম ব্যবসায়ীকে করোনভাইরাস সম্পূর্ণরূপে না যাওয়া পর্যন্ত আমাদের শহরে প্রবেশের অনুমতি দেওয়া হবে না।

বিজেপির হিন্দু জাতীয়তাবাদের এজেন্ডার অংশ হিসাবে ভারতে মুসলমানদের দ্বিতীয় শ্রেণির নাগরিক হিসাবে পরিণত করার জন্য রাষ্ট্রীয় স্পনসরিত একটি প্রচার-প্রচারণার পরে বৈষম্যের অজুহাত হিসাবে করোনভাইরাসকে দাঁড় করানো হয় । মুসলমানদের ওপর আক্রমণ সাধারণ ঘটনা হয়ে দাঁড়িয়েছে এবং ডিসেম্বরে বিজেপি কর্তৃক গৃহীত সাম্প্রতিক নাগরিকত্ব সংশোধন আইন, লক্ষ লক্ষ লোককে প্রতিবাদের জন্য রাস্তায় নিয়ে আসার আহ্বান জানানো হয় , এবং বলা হয় এটি মুসলমানদের সাথে বৈষম্যমূলক আচরণ ।

পরিস্থিতি গত সপ্তাহে এত খারাপ হয়ে গিয়েছিল যে, আমেরিকা ভিত্তিক দক্ষিণ এশিয়ার মানবাধিকার সংস্থা ইক্যুয়ালিটি ল্যাবসকে ইসলামফোবিক ঘৃণ্য ভাষণ নিয়ে গবেষণা করার জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে কোভিড -১৯ বিদ্বেষমূলক বক্তব্যের বিরুদ্ধে আরও গাইডলাইন জারি করার এবং সংযোগ বিচ্ছিন্ন করার আহ্বান জানাতে অনুরোধ জানানো হয়েছিল ধর্মীয় সম্প্রদায়ের কাছে।

ইক্যুয়ালিটি ল্যাবসের নির্বাহী পরিচালক থেনমোজি সৌন্দরারাজন বলেছিলেন, "দিল্লির পোগ্রামের কয়েক সপ্তাহ পরে যেখানে শত শত মুসলিম বাড়ি ও দোকান ভাঙচুর করা হয়েছিল, ভুল তথ্য এবং ক্ষতিকারক সাম্প্রদায়িক ভাষায় উৎসাহ সহিংসতার দিকে ঠেলে দিয়েছে। ইক্যুয়ালিটি ল্যাবসের নির্বাহী পরিচালক, থেনমোজি সৌন্দরারাজন বলেছিলেন। অন্য একটি পোগ্রোমের হুমকি এখনও প্রবল।

ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান থেকে মুহাম্মদ বিন ওয়াহিদ অনুদিত

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ