শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
উত্তপ্ত খাগড়াছড়িতে ১৪৪ ধারা জারি খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার ‘উলামায়ে কেরামদের বাদ দিয়ে দেশের উন্নয়ন অসম্ভব’ নিউইয়র্কে যাদের সঙ্গে বৈঠক হতে পারে প্রধান উপদেষ্টার গাজাজুড়ে ইসরায়েলের নৃশংস হামলা, নারী-শিশুসহ নিহত ২৮ ফিলিস্তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত 'ঢাবি ও জাবির হত্যাকাণ্ডে জড়িত খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে' ঢাবিতে যুবক হত্যায় ছাত্রলীগ নেতাসহ ৩ জন আটক কওমী মাদরাসার ছাত্রদেরকে বিসিএস এ অংশগ্রহণের সুযোগ না দেওয়া বৈষম্য: মুফতী ফয়জুল করীম শায়খে চরমোনাই 

প্রয়োজনে অগ্রিম যাকাত প্রদান করুন: বিত্তবানদের প্রতি আলেমদের আহ্বান

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

সুফিয়ান ফারাবী।।
বিশেষ প্রতিবেদক>

লকডাউনে অচল পুরো দেশ। খেয়ে না খেয়ে জীবন পাড় করছেন অসংখ্য মানুষ। সামর্থ্য অনুযায়ী অনেকেই এগিয়ে এসেছেন অনাহারী মানুষের কান্না মুছে দিতে। তবে সাহায্য-সহযোগিতা ও সরকারী অনুদানের চেয়ে ক্ষুধার্ত অসহায় মানুষের সংখ্যা বেশি। ত্রাণ সামগ্রী কেউ পাচ্ছেন কেউ পাচ্ছেন না।

এ অসহায়দের দিকে তাকিয়ে ধনবানদের কাছে অনুরো নিয়ে এসেছেন বাংলাদেশের শীর্ষ দুই মুফতি, জামিয়া শায়েখ যাকারিয়া ইসলামিক রিসার্চ সেন্টারের মহাপরিচালক মুফতি মিযানুর রহমান সাঈদ ও বসুন্ধরা মাদরাসার মুফতি আরশাদ রহমানী। তারা সাধারণ দান অনুদানের পাশাপাশি মানুষদেরকে যাকাত প্রদানের আহ্বান জানিয়েছেন।

তারা বলছেন, ধনবান ব্যক্তিগণ যেন সাধারণ দান অনুদানের পাশাপাশি করুণ এই পরিস্থিতিতে তাদের যাকাতও আদায় করে দেন।

মুফতি আরশাদ রহমানী বলছেন, মানুষের উপর যাকাত ওয়াজিব হয় মালের এক বছর অতিক্রম হওয়ার পর। যে ব্যক্তি আজকে নেসাব পরিমাণ মালের মালিক হলো, তার উপর ঠিক এক বছর পর যাকাত ওয়াজিব হবে।

কিন্তু কেউ যদি এক বছর পূর্ণ হওয়ার আগেই যাকাত আদায় করে দেন, তাহলেও তার জিম্মা থেকে যাকাত আদায় হয়ে যাবে। তবে এক বছর পূর্ণ হওয়ার আগ পর্যন্ত তার উপর যাকাত ওয়াজিব নয়। এক বছর পূর্ণ হওয়ার আগ পর্যন্ত সে ইচ্ছাধীন। চাইলে সে যাকাত আদায় করে দিতে পারে।

আমাদের দেশে মানুষ রমজানে যাকাত আদায় করে থাকেন। অধিক নেকি অর্জনের আশায় তারা এমনটি করে থাকেন। রমজানে দান সদকা ও ইত্যাদির অধিক ফজিলতের বিষয় হাদিস রয়েছে। রমজানে সাধারণ দান সদকা করা অবশ্যই পুণ্যের কাজ।

তবে বর্তমান যে প্রেক্ষাপট চলছে তাতে যাদের উপর যাকাত ওয়াজিব হয়ে আছে তারা অন্যান্য দান সদকার পাশাপাশি যাকাতও আদায় করে দিতে পারেন। আর যাদের যাকাতের বছর পূর্ণ হয়নি তারাও চাইলে এই মুহূর্তে যাকাতের অংশটুকু মানবতার কল্যাণে খরচ করতে পারেন। যদিও তারা এ ব্যাপারে ইচ্ছাধীন, তবুও অনাহারীদের মুখে খাবার তুলে দেওয়ার জন্য তারা এ কাজটি করতে পারেন।

মুফতি মিযানুর রহমান সাঈদ বলেন, রমজানে যাকাত বলতে কোন কিছু নেই। মানুষের উপর বছরের নানা সময়ে যাকাত ওয়াজিব হয়। নির্দিষ্ট মাল এক বছর অতিক্রম করার পর তার যাকাত প্রদানের সময় আসে। তখন তার উপর যাকাত আদায় করা ওয়াজিব হয়।

এজন্য যাকাত আদায়ের ক্ষেত্রে সচেতনতা অবলম্বন করে দিন তারিখ ঠিক রেখে যাকাত আদায় করতে হবে।

বর্তমানে মানুষের কর্ম নেই। আয় নেই। এজন্য মানবিক দৃষ্টিকোণ ও শরীয়তের দৃষ্টিকোণ থেকে বিত্তবানদের গরিব দুঃখীদের পাশে দাঁড়ানো উচিত। সাহায্য সহযোগিতার হাত বাড়িয়ে দেওয়া উচিত। নিজে খাচ্ছেন, কিন্তু পাড়া-প্রতিবেশী খেতে পারছেন না -এমন মুমিন আল্লাহ পছন্দ করেন না।

অন্যান্য দানের পাশাপাশি এই মুহূর্তে অগ্রিম যাকাত প্রদান করা উচিত হবে কিনা? -এমন প্রশ্নের জবাবে মুফতি মিযানুর রহমান সাঈদ বলেন, সর্বপ্রথম মানুষদেরকে সাধারণ দান অনুদান দেওয়া উচিৎ। "কারো মনে যদি এই চিন্তা থাকে, এই সুযোগে যাকাত আদায় করে দেই। যেহেতু মানবিক কারণে পাশে দাঁড়াতে হচ্ছে, তাই খরচের সেই অংশটা যাকাত থেকে ব্যয় করি।" এমন মানসিকতা অপছন্দনীয় এবং বর্জনীয়।

কিন্তু কারো অর্থনৈতিক অবস্থা যদি এরকম হয় যে তিনি অতটা সম্পদশালী নন। তার উপর যাকাত ওয়াজিব। কিন্তু এখনো তার যাকাতের বৎসর পূর্ণ হয়নি। অন্যদিকে তার গরিব দুঃখীদের পাশে দাঁড়াতে ইচ্ছে করছে, তখন সে বছর পূর্ণ হওয়ার আগেই যাকাত আদায় করতে পারে। এটা অপছন্দনীয় হবে না।

আর যে সকল বিত্তবানরা জাতির এই ক্রান্তিলগ্নে সাধারণ দান অনুদান করে যাচ্ছেন, তারা যদি এই মুহূর্তে চিন্তা করেন যাকাতের বছর পূর্ণ হওয়ার আগেই যাকাত আদায় করে দিবেন, তাহলে এটি অতি প্রশংসনীয় একটি কাজ হবে। কারণ তখন তিনি আরো মানুষদের রুটি রুজির ব্যবস্থা করতে পারবেন।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ