শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৬ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :

নাগরিকদের সঙ্গে মাঠ প্রশাসনকে সম্মানজনক আচরণ করার নির্দেশ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: তিন বয়স্ক ব্যক্তিকে কান ধরে উঠবস এবং নিজেই সে ঘটনার ছবি তুলেছিলেন যশোরের এসিল্যান্ড সাইয়েমা হাসান। এ ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে ব্যাপক সমালোচনার ঝড় উঠে। এ অবস্থায় নাগরিকদের সঙ্গে সম্মানজনক আচরণ করার নির্দেশনা দেয়া হয়েছে মাঠ প্রশাসনকে ।

আজ শনিবার জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে জেলা প্রশাসকদের (ডিসি) কাছে এ সংক্রান্ত নির্দেশনা পাঠানো হয়েছে।

জনপ্রশাসন সচিব শেখ ইউসুফ হারুন বিষয়টি নিশ্চিত করে জানান, সব জেলা প্রশাসককে বলা হয়েছে, এ রকম ঘটনা (যশোরের মতো) আর যেন না ঘটে। সিনিয়র সিটিজেন তো বটেই, দেশের যেকোনো নাগরিকের সঙ্গে যাতে সম্মানজনক আচরণ করা হয়- সে নির্দেশনা দেওয়া হয়েছে।

জেলা প্রশাসকদের প্রতি দেয়া নির্দেশনাটি বাংলাদেশ অ্যাডমিনিস্ট্রেটিভ সার্ভিস অ্যসোসিয়েশনের ফেসবুক পেজেও আপলোড করা হয়েছে বলে জানান তিনি।

করোনা ভাইরাস রোধে আগামী ৪ এপ্রিল পর্যন্ত দেশে সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে। ৯ এপ্রিল পর্যন্ত বন্ধ থাকবে সকল শিক্ষাপ্রতিষ্ঠান। এ ছাড়া সকল ধর্মীয়, সামাজিক ও অন্যান্য অনুষ্ঠান এবং গণজমায়েত নিষিদ্ধ করা হয়েছে।

গত শুক্রবার যশোরের মণিরামপুরের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) সাইয়েমা হাসানের নেতৃত্বে পরিচালিত ভ্রাম্যমাণ আদালত উপজেলার বিভিন্ন স্থানে অভিযান চালায়। এ সময় মাস্ক না পরায় এক সাইকেল চালক, তরকারি বিক্রেতা ও এক ভ্যানচালককে কান ধরে উঠবস করান নির্বাহী ম্যাজিস্ট্রেট। সেইসঙ্গে নিজেই মোবাইলে সেই ঘটনার ছবি তোলেন। যা দেশব্যাপী ব্যাপক সমালোচনার জন্ম দেয়।

এ অবস্থায় মাঠ প্রশাসনকে ওই নির্দেশনা দিলো সরকার। এ ছাড়া নির্বাহী ম্যাজিস্ট্রেট সাইয়েমাকে প্রত্যাহার করে বিভাগীয় কমিশনারের কার্যালয়ে ন্যস্ত করা হয়েছে। সেইসঙ্গে তার বিরুদ্ধে বিভাগীয় মামলা করা হবে বলেও জানিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

-এএ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ