শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার আ.লীগ নেতাকর্মীর প্রভাবে নিউ ইয়র্কে ড. ইউনূসের সংবর্ধনা বাতিল আইন নিজের হাতে তুলে নিলে কঠোর ব্যবস্থা ইসলামি লেখক ফোরামের বৈঠক অনুষ্ঠিত, আসছে নতুন কর্মসূচি সাবেক পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান কারাগারে উত্তপ্ত খাগড়াছড়িতে ১৪৪ ধারা জারি খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার

করোনায় বাসা-বাড়ীতে যেভাবে দিন কাটাবেন: কওমি শিক্ষার্থীদের প্রতি পরামর্শ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

তানভীর সিরাজ।।

করোনা নামক ভাইরাসে আজকের অভাবনীয় পরিস্থিতিতে বাংলাদেশের প্রাইভেট ও কওমি মাদরাসার তালিবুল ইলম এবং উলামা হযরতগণের সাথে বিশেষ কিছু আলোচনা ও পরামর্শ।

১. পারিবারিক পরিবেশে কুরআন শিক্ষা: পারিবারিকভাবে আমরা কুরআন কারিমের অনুশীলন করতে পারি। পিতা আলিম হলে সন্তানেরা ছাত্র হয়ে কুরআন মশ্ক করতে পারে, বা পারিবারিক হেফজখানায় পরিণত করতে পারেন পিতা৷

২. খাস তালিম: পিতা আলিম হলে সকল সন্তান তার কাছে কিতাবি দরস নিতে পারে। যেখানে নাহু-সরফ, বালাগাত-ফাসাহাত, উসুলে কুরআন ও উসুলে হাদিস-সহ প্রতিদিন প্রয়োজনীয় বিষয় নির্বাচন করে করে নির্ধারিত সময়ে খাস তালিম হতে পারে। অথবা যে ছেলে যে বিষয়ে দুর্বল তাকে নিয়ে সেই বিষয়ে মেহনত করতে পারেন মুহতারম পিতা।

৩. আম তালিম: পরিবারের সকল সদস্যদের নিয়ে তাবলিগ জামাতের কায়দায় কিতাবে তালিমের ব্যবস্থা করা যেতে পারে। যাতে পরিবারে করোনার মালিকের পক্ষ থেকে করুণা করা হয়।

৪. সকাল-সন্ধ্যার মাসনুন আমল: কুরআন মজিদ ও হাদিস শরিফে বর্ণিত সকাল-সন্ধ্যার মাসনুন আমল আর দুআসমূহ যথাসময়ে নিজে এবং পরিবারের সবাইকে আদায় করার প্রতি তাগিদ করতে পারেন।

৫. কজবে হালাল: মাদরাসার খেদমতের পাশাপাশি অন্যকোনো হালাল আয়ের উৎস থাকলে সেদিকে বিশেষ নজর দিতে পারেন, যাতে কজবে হালালের পথ প্রসারিত হয় এবং অভাব দূর হয়।

৬. ভিন্নচিন্তা: (আল্লাহ না করুন) যদি মাদরাসায় আসার আর সুযোগ নাও হয়, তাহলে খাছ ও আম তালিম করে করে প্রত্যেকের বাসা-বাড়ি এক একটি মসজিদ-মাদরাসায় রূপান্তরিত হয়।

৭. নামায: প্রতিদিন পাঁচওয়াক্ত নামায জামাতের সাথে নিজে আদায় করা এবং পরিবারের সদস্যদের পড়তে বলা। নামাযের পর আয়াতুল কুরসি ও অন্যান্য মাসনুন আমল করা, করতে বলা।

আমরা আল্লাহ পাকের কাছে বিশেষভাবে দুআ মুনাজাত করি, যাতে তিনি বিশ্বের সকল মুসলিম নারী-পুরুষ আর বালবাচ্চাকে করোনার এই ভয়ংকর হামলা থেকে হেফাজত করেন। রক্ষা করেন। এবং সেইসাথে ভিন্ন ধর্মাবলম্বিদের জন্য দুআ করা, যাতে তারা আল্লাহর কুদরত ও শক্তি অনুভব করে ঈমান আনে। আমিন।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ