শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার আ.লীগ নেতাকর্মীর প্রভাবে নিউ ইয়র্কে ড. ইউনূসের সংবর্ধনা বাতিল আইন নিজের হাতে তুলে নিলে কঠোর ব্যবস্থা ইসলামি লেখক ফোরামের বৈঠক অনুষ্ঠিত, আসছে নতুন কর্মসূচি সাবেক পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান কারাগারে উত্তপ্ত খাগড়াছড়িতে ১৪৪ ধারা জারি খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা

দুর্যোগে ‘মোকাবেলা’ জাতিয় শব্দ পরিহার করুন

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

মাওলানা মুহাম্মদ আব্দুস সামাদ।।

পৃথিবীর সবকিছুই সংঘটিত হচ্ছে আল্লাহর নির্দেশে। তার নির্দেশেই মানুষের জীবন ধারণের অপরিহার্য উপাদান প্রকৃতি কখনো বিরূপ আচরণ করে থাকে। এর দ্বারা সৃষ্টিজগৎ বিভিন্ন ক্ষয়-ক্ষতির মুখোমুখি হয়। পৃথিবীর সব দেশেই কম-বেশি প্রাকৃতিক দুর্যোগের ঘটনা ঘটে। তবে আমাদের দেশেও এর মাত্রাটা কম নয়।

নানা দুর্যোগের মধ্যেই যাপিত হচ্ছে আমাদের জীবন। ইসলামের দৃষ্টিতে প্রাকৃতিক দুর্যোগ প্রকৃতির নিজস্ব কোনো সৃষ্টি নয়। বরং জল-স্থল, চন্দ্র-সূর্য, আলো-বাতাস তথা প্রকৃতির প্রতিটি উপাদানে যা কিছু ঘটে সেগুলো মহান আল্লাহর সূক্ষ্ম পরিকল্পনারই অংশ। দুর্যোগ-দুর্ঘটনাও তারই ইচ্ছারই বহিঃপ্রকাশ। এ সমস্ত দুর্ঘটনার সময় গণমসাধ্যমে উচ্চারিত ‘মোকাবেল’ ‘প্রতিরোধ’ জাতীয় শব্দগুলো ব্যবহার করা উচিত নয়।

মোকাবেলা’র সরল অর্থ পাল্লা দিয়ে লড়াই করা, যুদ্ধ করা। যেখানে লড়াই করতে সক্ষম দুইটা পক্ষের মধ্যে জয়-পরাজয় যে কোন একটা অবধারিত। ঝড়-তুফান, বন্যা, ভূমিকম্প’সহ যেকোন প্রাকৃতিক দুর্যোগ কখনোই ‘মোকাবেলা’ করা যায় না। এটাকে ঠেকানোর সাধ্য মানুষের হাতে নেই। বরং ক্ষয়ক্ষতি থেকে জান-মাল বাঁচানোর চেষ্টা এবং দুর্যোগ পরবর্তী পরিস্থিতি সামাল দিতে প্রস্তুতি নিয়ে থাকা যায়।

ঘূর্ণিঝড় “ফণী” মোকাবেলায় যুদ্ধ জাহাজ প্রস্তুত, পুলিশ-নৌ বাহিনী প্রস্তুত, ছাত্র সংগঠন প্রস্তুত এবং ঘূর্ণিঝড় মোকাবেলায় সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে; পুরোটাই হাস্যকর। বাংলা ভাষার শব্দ ভাণ্ডার তো এতটা সংকুচিত নয় যে, এখানে প্রযোজ্য শব্দ পাওয়া যাচ্ছে না; যাতে এই মোকাবেলা সেই মোকাবেলা নয়- এটা ব্যাখ্যা করে বুঝানো লাগবে।

বরং এখানে অনায়াসেই “ঘূর্ণিঝড় ফণী’র আঘাত থেকে ‘রক্ষা পেতে’, ‘বাঁচাতে’, ‘বাঁচতে’, ক্ষয়-ক্ষতি কমাতে বা দূর্যোগ পরবর্তী পরিস্থিতি সামাল দিতে’ এই এই উদ্যোগ বা প্রস্তুতি নেওয়া হয়েছে; এমন শব্দ বা বাক্যের ব্যবহারই তো ভাষার সমৃদ্ধতা বুঝায়। প্রিন্ট, টিভি ও অনলাইন মিডিয়ার ভাই/বন্ধুদের প্রতি বিষয়টা বিবেচনায় নিতে অনুরোধ।

লেখক: চেয়ারম্যান, বাংলাদেশ কওমি কাউন্সিল

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ