শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৬ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬


‘হাদিস মানে না', এমন লোকদের ব্যাপারে সতর্ক থাকুন: মাওলানা মুহাম্মদ আব্দুস সামাদ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: যশোর দারুল আরকাম মাদরাসার খতমে বুখারি ও দোয়া মাহফিল অনুষ্ঠানে শাইখুল হাদিস  মাওলানা মুহাম্মদ আব্দুস সামাদ বলেন, ‘কুরআন মানে হাদিস মানে না', এমন লোকদের ব্যাপারে সতর্ক থাকুন।

গতকাল মঙ্গলবার দারুল আরকাম মাদরাসার খতমে বুখারি ও দোয়া মাহফিলে মাদরাসার প্রতিষ্ঠাতা মুহতামিম আল্লামা আবদুল মান্নানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, শাইখুল হাদিস আল্লামা আব্দুস সামাদ।

খতমে বুখারি অনুষ্ঠানে আল্লামা আব্দুস সামাদ বলেন, এটা শুধু বুখারি খতম অনুষ্ঠান নয়। বরং সিয়াহ সিত্তাহ বা ছয় হাদিসের কিতাবের সমপানী ক্লাস। বুখারি সবচেয়ে শ্রেষ্ঠ কিতাব বলেই এটাকে শিরোনাম করা হয়েছে।

তিনি আরো বলেন, খতমে বুখারি মানে কুরআন খতমকে ছোট বা গুরুত্বহীন করা নয়। বরং দু’টির মর্যাদা সম্পূর্ণ আলাদা। তবে সাম্প্রতিক সময়ে হাদিস অস্বীকারকারী এবং শুধু কুরআন মানে হাদিস মানে না, এমন লোকদের সংখ্যা বাড়ছে। তাদের সমুচিত জবাব দিতে খতমে বুখারির মতো হাদিস বিষয়ক আরো আয়োজন হওয়া প্রয়োজন বলে মনে করি।

এ বছর ফারেগীন প্রায় অর্ধশত ছাত্রদের প্রতি শেষ সবক প্রদান এবং সনদ প্রদান করেন।

মাদরাসার মুহতামিম মাওলানা আবদুল মান্নান বলেন, সারা বছর হাদিস পড়া ও পড়ানোর সময় লক্ষ লক্ষ বার দরূদ পড়া হয়। বছর শেষে দরূদ ও বুখারি খতমের উসিলায় দোয়া কবুলের অভিজ্ঞতা আমাদের মুরব্বিদের রয়েছে। তাই আল্লাহর রহমতের আশায় তার দরবারে হাত উঠাই।

এ খতমে বুখারি অনুষ্ঠান পরিচালনা করেন মাওলানা উবায়দুল্লাহ শাকের।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ