শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৬ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
তাপপ্রবাহ নিয়ে নতুন সংবাদ দিলো আবহাওয়া অধিদপ্তর রাঙামাটিতে অনির্দিষ্টকালের জন্য পরিবহন ধর্মঘট বাংলাদেশের গণতন্ত্র এখনো বিপদমুক্ত নয় : তারেক রহমান দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ

কয়েক লাখ কর্মসংস্থানের ঘোষণা দিলো সৌদি সরকার

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আব্দুর রহমান শরীয়তপুরী: ভিশন ২০৩০ এর আওতায় পর্যটনখাতের উন্নয়নের উদ্যোগ গ্রহণ করেছে সৌদি আরব। এ খাতে ১৬ লক্ষ লোকের চাকরি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে দেশটি। ২০২০ সালের মধ্যে পর্যটনখাত থেকে স্থানীয় আয় ১০% বাড়বে বলে আশা করছে তারা। দেশের পর্যটনস্থানের প্রচার ও কর্মসংস্থানের সুযোগ তৈরিতে সৌদি কর্তৃপক্ষের এ সিদ্ধান্তকে একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত মনে করা হচ্ছে।

সৌদির পর্যটনমন্ত্রী আহমেদ আল-খাত্তাব বলেছেন, পর্যটন মন্ত্রনালয় থেকে দেড় মিলিয়ন শূন্যপদে কর্মচারী নিয়োগ দেয়া হবে। এ পদক্ষেপের ফলে ২০২০ সাল নাগাদ পর্যটনখাতে স্থানীয় আয় ১০% বৃদ্ধি পাবে। সৌদি সরকার পর্যটনকে দেশের আয়ের ও কর্মসংস্থানের মূল উৎস হিসাবে গড়ে তুলবে।

তিনি আরও বলেন, ‘জাতীয় পর্যটন কৌশলটির লক্ষ্য হলো, পর্যটকদের জন্য বিস্তৃত পরিষেবা প্রদান ও পর্যটনস্থানকে পর্যটকদের নিকট আরো আকর্ষণীয় করে তোলা।

আহমদ আল-খাত্তাব আরও বলেন, অতিসত্বর পর্যটন খাতে নতুন প্রকল্প চালু করা হবে। সৌদি ছেলে-মেয়েদের পর্যটন খাতে সংযুক্ত করার জন্য প্রস্তুত করা হবে।

উল্লেখ্য, ২০১৬ সালে বিশ্বের অন্যতম বিত্তশালী ও সর্বাধিক তেল উৎপাদনকারী দেশ সৌদি আরব অর্থনৈতিক ক্ষেত্রে নিজস্ব তেলনির্ভরতা কমাতে এবং দেশের অর্থনীতির ক্রমোন্নয়নের লক্ষ্যে মন্ত্রিসভায় ‘ভিশন-২০৩০’ নামে এক মহাপরিকল্পনার অনুমোদন করেছে। এই অর্থনৈতিক প্রকল্পের মাধ্যমে তেল বিক্রির ওপর দেশটির আর্থিক নির্ভরশীলতা সিংহ ভাগ কমে আসবে বলে আশা করছে পর্যবেক্ষকরা।

এর মধ্যে সৌদি আরব তাদের পর্যটন খাতকে আরো অনেক বেশি শক্তিশালী করার পরিকল্পনা গ্রহণ করে।

ফিকর ও খবর অবলম্বনে আব্দুর রহমান শরীয়তপুরী


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ