শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৬ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
রাষ্ট্র সংস্কারে ইসলামবিরোধী কোনো পদক্ষেপ গ্রহণ করা যাবে না: জাতীয় পরামর্শ সভা যাত্রাবাড়ীতে জাতীয় পরামর্শ সভায় গৃহীত হলো ৭ প্রস্তাবলী বারিধারায় হেফাজতে ইসলামের পরামর্শ সভা শুরু ফ্যাসিবাদী সরকারের মূল দায়িত্বের কর্মকর্তারা এখনও অটল রয়ে গেছে নতুন উদ্যমে কাজ শুরু করেছি: ডিসি ওয়ারী খাগড়াছড়ি-রাঙামাটি পরিদর্শনে যাচ্ছেন সরকারের উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল আল্লামা মাহমুদুল হাসানের আহ্বানে সর্বস্তরের আলেমদের নিয়ে পরামর্শ সভা শুরু মসজিদে শোরগোল নিয়ে রাসূল সা. যেভাবে সতর্ক করেছিলেন ভারতের বিদ্যুৎ বিল পরিশোধে হিমশিম খাচ্ছে বাংলাদেশ জয়পুরহাটে ১৫৫ মণ সরকারি চাল সহ আটক দুই

আরও ১৫২ হজ এজেন্সিকে অনুমোদন দিয়েছে ধর্ম মন্ত্রণালয়

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: ২০২০ সালের হজ কার্যক্রম অংশগ্রহণকারী আরও ১৫২টি হজ এজেন্সিকে দ্বিতীয় পর্যায়ে অনুমোদন দিয়েছে ধর্ম মন্ত্রণালয়।

গত সোমবার (২ মার্চ) ধর্ম মন্ত্রণালয়ের সহকারী সচিব (হজ-২) এস এম মনিরুজ্জামান স্বাক্ষরিত এক চিঠিতে শর্তসাপেক্ষে এসব এজেন্সিকে অনুমোদন দেয়া হয়।

শর্তগুলো হলো-  ১. প্রত্যেক যাত্রীর সঙ্গে হজ এজেন্সির লিখিত চুক্তি নিশ্চিত করতে হবে। ২.  প্রত্যেক এজেন্সি চলতি বছর সর্বোচ্চ ৩০০ জন ও সর্বনিম্ন ১০০ জন হজযাত্রী পাঠাতে পারবেন। ৩. প্রত্যেক হজ এজেন্সিকে মিনা, আরাফাহ ও মুজদালিফায় প্রয়োজনীয় সংখ্যক কর্মী নিয়োগ করতে হবে। ৪ অনিবন্ধিত কোনো ব্যক্তিকে হজযাত্রী হিসেবে হজে নেওয়া যাবে না। ৬.যদি কোনো এজেন্সি এ ধরনের উদ্যোগ গ্রহণ করে তাহলে কোনো কারণ দর্শানো ব্যতিরকে এজেন্সির লাইসেন্স বাতিলসহ অন্যান্য আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। ৭. তালিকা প্রকাশের পর কোনো হজ এজেন্সির তথ্য ভুল বা অসত্য প্রমাণিত হলে এবং কোনো অভিযোগ পাওয়া গেলে ধর্ম বিষয়ক মন্ত্রণালয় কোনো কারণ দর্শানো ব্যতিত সংশ্লিষ্ট এজেন্সির নাম তালিকা থেকে বাতিলের অধিকার সংরক্ষণ করে।

উল্লেখ্য, যেসব এজেন্সি এ পর্যন্ত হালনাগাদ কাগজপত্রাদি মন্ত্রণালয়ে দাখিল করেনি, জামানত বাবদ ২০ লাখ টাকার এফডিআর জমা করেনি, বিভিন্ন অভিযোগে শাস্তি/জরিমানা প্রাপ্ত, সৌদি আরবে কালো তালিকাভুক্ত, মামলায় জড়িত ও অভিযোগ তদন্তাধীন রয়েছে সেসব এজেন্সিসমূহের তালিকা দ্বিতীয় পর্যায়ে প্রকাশ করা হয়নি।

এ বছর বাংলাদেশ থেকে ১ লাখ ৩৭ হাজার ১৯৮ জন হজ পালন করতে পারবেন। তন্মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১৭ হাজার ১৯৮ জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ২০ হাজার জন হজে যাবেন।

-এএ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ