শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৬ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
রাষ্ট্র সংস্কারে ইসলামবিরোধী কোনো পদক্ষেপ গ্রহণ করা যাবে না: জাতীয় পরামর্শ সভা যাত্রাবাড়ীতে জাতীয় পরামর্শ সভায় গৃহীত হলো ৭ প্রস্তাবলী বারিধারায় হেফাজতে ইসলামের পরামর্শ সভা শুরু ফ্যাসিবাদী সরকারের মূল দায়িত্বের কর্মকর্তারা এখনও অটল রয়ে গেছে নতুন উদ্যমে কাজ শুরু করেছি: ডিসি ওয়ারী খাগড়াছড়ি-রাঙামাটি পরিদর্শনে যাচ্ছেন সরকারের উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল আল্লামা মাহমুদুল হাসানের আহ্বানে সর্বস্তরের আলেমদের নিয়ে পরামর্শ সভা শুরু মসজিদে শোরগোল নিয়ে রাসূল সা. যেভাবে সতর্ক করেছিলেন ভারতের বিদ্যুৎ বিল পরিশোধে হিমশিম খাচ্ছে বাংলাদেশ জয়পুরহাটে ১৫৫ মণ সরকারি চাল সহ আটক দুই

ট্রাম্পের মুসলিম বিরোধী চুক্তির বিরুদ্ধে ফিলিস্তিনি আলেমদের বিক্ষোভ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: ফিলিস্তিন ও ইসরায়েলে পারস্পরিক শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ঘোষিত কথিত 'ডিল অব দ্যা সেঞ্চুরি' বা শতাব্দীর সেরা চুক্তির বিপক্ষে বিক্ষোভ মিছিল করেছে ফিলিস্তিনি আলেমরা।

রোববার দেশটির গাজা উপত্যকায় অনুষ্ঠিত বিক্ষোভে মুসলিম বিরোধী ওই চুক্তির বিপক্ষে বিশ্ববাসীকে আওয়াজ তোলার আহ্বান জানিয়েছেন তারা।

ফিলিস্তিনি উলামা সংঘ ও ধর্মমন্ত্রণালয়ের আহবানে শতশত আলেমের উপস্থিতিতে বিক্ষোভ মিছিলটি অনুষ্ঠিত হয়েছে।

মিছিলে 'চুক্তি' বিরোধী নানা ব্যানার ও প্লেকার্ড হাতে নিয়ে শ্লোগান দেন বিক্ষোভকারীরা। তাতে লেখা ছিল, 'ডিল অব দ্যা সেঞ্চুরি মেনে নেয়া অপরাধ'। 'সচেতনতা, পারস্পরিক সম্পর্ক উন্নয়ন ও ঐক্যের মাধ্যমে আমরা কথিত এই শান্তি চুক্তি প্রত্যাখ্যান করছি'। একইসময়ে তাদের হাতে ফিলিস্তিনের জাতীয় পতাকাও উড়তে দেখা গেছে।

আলেমদের পক্ষে এক বক্তৃতায় বিক্ষোভে অংশ নেয়া ফিলিস্তিনি উলামা সংঘের সদস্য ওমর নওফেল বলেন, ফিলিস্তিনের ওলামায়ে কেরাম ডিল অব দ্যা সেঞ্চুরি সম্পূর্ণভাবে প্রত্যাখ্যান করেছে। যেই কালিতে এই চুক্তি সম্পাদিত হয়েছে তা এর যোগ্য নয় বলেও মন্তব্য করেছেন তিনি।

তার দাবি, ফিলিস্তিন একটি ইসলামি ওয়াক্বফ ভূখণ্ড। পবিত্র নগরী আল কুদস (জেরুসালেম) ফিলিস্তিনিদের একক সম্পত্তি নয়; এর মালিকানা সমগ্র মুসলিম উম্মাহর। বিশ্বের প্রতিটি প্রান্তে মুসলিম আলেমউলামাদের ডিল অব দ্যা সেঞ্চুরি অকার্যকর পরিনত করতে যথাসম্ভব প্রচেষ্টা চালোনোর আহবান জানিয়েছেন উমর নওফেল। আল কুদস রক্ষা করা প্রত্যেক মুসলমানের অবশ্যকর্তব্য বলেও স্মরণ করিয়ে দেন তিনি।

বিধর্মীদের ষড়যন্ত্র রুখতে ফিলিস্তিনি জনগণকে ঐক্যবদ্ধ হওয়ার আহবান জানিয়ে তিনি আরও বলেন, ট্রাম্পের মুসলিম বিরোধী শান্তিচুক্তি অচল করতে আমাদের সবাইকে একতাবদ্ধ হয়ে এক কাতারে শামিল হতে হবে।

প্রসঙ্গত, গত ২৮ জানুয়ারি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মধ্যপ্রাচ্যে শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখতে ডিল অব দ্যা সেঞ্চুরি বা শতাব্দীর সেরা সমঝোতাচুক্তি স্বাক্ষর করেন। ফিলিস্তিনিদের স্বার্থসংশ্লিষ্ট এই চুক্তি তাদের বিরোধিতার মধ্যেই সম্পূর্ণ একপেশে নীতিতে ইসরায়েলকে সঙ্গে নিয়ে ট্রাম্প তা সম্পাদন করেন। এরপর থেকেই বিশ্বের নানাপ্রান্ত থেকে মুসলিমরা এই চুক্তির বিপক্ষে আওয়াজ তুলছে।

আনাদুলু এজেন্সি আরবি অবলম্বনে বেলায়েত হুসাইন

আরএম/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ