শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৬ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
উম্মাহর কল্যাণে মুসলমানদের ঐক্যের বিকল্প নেই: ধর্ম উপদেষ্টা পাঠ্যপুস্তক সংশোধন কমিটিতে আলেম অন্তর্ভুক্তির দাবি হেফাজতে ইসলামের সিংগাইরে হেফাজতে ইসলামের গণসমাবেশ ২৯ সেপ্টেম্বর আইনশৃঙ্খলা পরিস্থিতি অবনতির চেষ্টা হলে ‘হাত ভেঙে’ দেওয়া হবে: স্বরাষ্ট্র উপদেষ্টা ‘জুলাই বিপ্লবে আলেম-শিক্ষার্থীদের অবদান ও প্রত্যাশা’ নিয়ে আলোচনা সভা সোমবার সিলেটে অনুষ্ঠিত বিহানের ‘লেখালেখি ও এডিটিং কর্মশালা’ দেশে ফিরে কর্মফল ভোগ করুন, শেখ হাসিনাকে জামায়াতের আমির রাষ্ট্র সংস্কারে ইসলামবিরোধী কোনো পদক্ষেপ গ্রহণ করা যাবে না: জাতীয় পরামর্শ সভা যাত্রাবাড়ীতে জাতীয় পরামর্শ সভায় গৃহীত হলো ৭ প্রস্তাব বারিধারায় হেফাজতে ইসলামের পরামর্শ সভা শুরু

আল্লাহর প্রতি ভালোবাসা বৃদ্ধির পাঁচ উপায়

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

ইয়াসির কাজী ।।

আমাদের সকলের সৃষ্টিকর্তা আল্লাহ। আমরা না চাইতেই তিনি আমাদের জন্য প্রয়োজনীয় সকল কিছুর ব্যবস্থা করে দিয়েছেন। আমাদের সকল চাহিদাকে তিনি পূরণ করে আসছেন। এ বিপুল নেয়ামতের মধ্য দিয়ে আমাদের প্রতি তার ভালোবাসার প্রকাশ হয়েছে।

নেয়ামতের বিপুলতার দিক থেকে যদি আমরা আমাদের প্রতি তার ভালোবাসার পরিমাপ করি, তবে আমাদের বিবেচনা করা উচিত তিনি আমাদের ভালোবাসা পাওয়ার কত বড় অধিকারী।

আল্লাহর প্রতি আমাদের ভালোবাসার বৃদ্ধিতে পাঁচ সহায়ক উপায় এখানে আলোচনা করা হল।

এক. বুঝে বুঝে যথাযথ হক আদায় করে কুরআন পাঠ করা আল্লাহর প্রতি ভালোবাসা ‍বৃদ্ধিতে সহায়ক এক উপায়। কেননা কুরআন আল্লাহর কালাম এবং এর মাধ্যমে আমরা তার কথাই জানতে পারি। কুরআনই আমাদেরকে আল্লাহর সাথে সংযুক্ত করতে পারে।

দুই. ব্যস্ততা বা অবসরে নিয়মিত আল্লাহর জিকির তাঁর প্রতি আমাদের ভালোবাসা বৃদ্ধিতে সহায়তা করে।

তিন. ফরজ ও ওয়াজিব ইবাদতের পাশাপাশি সুন্নত ও নফল ইবাদত পালনও আল্লাহর প্রতি ভালোবাসা বৃদ্ধির জন্য সহায়ক।

রাসূল সা.) বর্ণিত এক হাদীসে কুদসিতে এসেছে, আল্লাহ বলেন, আমার বান্দার ফরজ ও ওয়াজিব ইবাদতের মাধ্যমে আমার নিকটবর্তী হতে থাকে। এরপর সে সুন্নত ও নফল ইবাদতের মাধ্যমে আমার নিকটতম হয়। যখন সে আমার নিকটতম হয়, আমি তাকে ভালোবাসি। আমি তার চোখ হয়ে যাই, যা দিয়ে সে দেখে, তার পা হয়ে যাই, যা দিয়ে সে হাঁটে, তার কান হয়ে যাই, যা দিয়ে সে শোনে।

চার. আল্লাহকে ভালোবাসা ব্যক্তি, হক্কানী আলেম-ওলামা, ওলি-আউলিয়াদের সংস্পর্শও আল্লাহর প্রতি ভালোবাসা বৃদ্ধির অন্যতম উপায়। আমাদের এমন ব্যক্তির সংস্পর্শে থাকা উচিত, যাদের দেখে আল্লাহর কথা স্মরণ হয়।

পাঁচ. আল্লাহর প্রতি ভালোবাসা বৃদ্ধির অপর এক উপায় তার সুন্দরতম নামগুলো শেখা। আল্লাহর সুন্দরতম নামগুলো শেখার মাধ্যমে আমরা তার গুণ সম্পর্কে জানতে পারি এবং তার প্রতি আমাদের ভালোবাসা বৃদ্ধি করতে পারি।

আমরা সকলেই যেনো আল্লাহর প্রতি আমাদের ভালোবাসাকে বৃদ্ধি করে নিতে পারি, আল্লাহ আমাদের সেই তৌফিক দান করুন। - অনুলিখন: মুহাম্মদ ইবনে ইসহাক

আরএম/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ