শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৬ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
রাঙামাটিতে অনির্দিষ্টকালের জন্য পরিবহন ধর্মঘট বাংলাদেশের গণতন্ত্র এখনো বিপদমুক্ত নয় : তারেক রহমান দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প

এ দিনেই ইন্তেকাল করেছেন উসমানী খিলাফতের খলিফা সুলতান দ্বিতীয় আবদুল হামিদ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

 বেলায়েত হুসাইন।।

উসমানী সাম্রাজ্যের ৩৫ তম খলিফা সুলতান দ্বিতীয় আবদুল হামিদের মৃত্যু দিবস আজ। পৃথিবীর সবশেষ ইসলামি খেলাফতের প্রকৃত ক্ষমতাধর সুলতান ছিলেন তিনি।

২১ সেপ্টেম্বর ১৮৪২ সালে ইস্তাম্বুলের তোপকাপি প্রাসাদে তার জন্ম হয়। নিজের খেলাফতের সময়ে বিভিন্ন উল্লেখযোগ্য কাজ করেছেন সুলতান দ্বিতীয় আবদুল হামিদ-এরমধ্যে হেজাজ রেলওয়ে তাকে ইতিহাসের মহান নায়ক হিসেবে পরিচিত করেছে।

উম্মাহ দরদি শাসক হিসেবে তার প্রচুর খ্যাতি ছিল; ইহুদিরা তাকে মুসলমানদের প্রথম কিবলা বায়তুল মুকাদ্দাস হস্তান্তরের জন্য ১৫০ মিলিয়ন পাউন্ড দিতে চেয়েছিল কিন্তু তিনি মুসলিম বিশ্বের একচুল মাটি ছাড়তেও রাজি হননি।

ইহুদিদের ওই প্রস্তাব প্রত্যাখ্যান করে মুসলিম উম্মাহর হৃদয়ে আজও তিনি অমর হয়ে আছেন। গোটা মুসলিম বিশ্বের মহান এই অবিভাবক ১৯১৮ সালের ১০ ফেব্রুয়ারি আজকের দিনে মহান প্রভুর ডাকে সাড়া দিয়ে পরলোক গমন করেন। মৃত্যু দিবসে আমরা আল্লাহ তায়ালার নিকট জান্নাতে তার উঁচু সম্মান কামনা করি। আনাদোলু এজেন্সি।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ