শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৬ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
সিংগাইরে হেফাজতে ইসলামের গণসমাবেশ ২৯ সেপ্টেম্বর আইনশৃঙ্খলা পরিস্থিতি অবনতির চেষ্টা হলে ‘হাত ভেঙে’ দেওয়া হবে: স্বরাষ্ট্র উপদেষ্টা ‘জুলাই বিপ্লবে আলেম-শিক্ষার্থীদের অবদান ও প্রত্যাশা’ নিয়ে আলোচনা সভা সোমবার সিলেটে অনুষ্ঠিত বিহানের ‘লেখালেখি ও এডিটিং কর্মশালা’ দেশে ফিরে কর্মফল ভোগ করুন, শেখ হাসিনাকে জামায়াতের আমির রাষ্ট্র সংস্কারে ইসলামবিরোধী কোনো পদক্ষেপ গ্রহণ করা যাবে না: জাতীয় পরামর্শ সভা যাত্রাবাড়ীতে জাতীয় পরামর্শ সভায় গৃহীত হলো ৭ প্রস্তাব বারিধারায় হেফাজতে ইসলামের পরামর্শ সভা শুরু ফ্যাসিবাদী সরকারের মূল দায়িত্বের কর্মকর্তারা এখনও অটল রয়ে গেছে নতুন উদ্যমে কাজ শুরু করেছি: ডিসি ওয়ারী

শিগগিরই আসছে করোনা ভাইরাসের টিকা!

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: চীন থেকে ছড়িয়ে করোনা ভাইরাস বিশ্বে ভয়ঙ্কর রূপ নিয়েছে। চীনে এখন পর্যন্ত এই ভাইরাসে মৃত্যু হয়েছে ৬০০ জনেরও বেশি মানুষের। আক্রান্ত হয়েছে ৩০ হাজারেরও বেশি।

ভয়ঙ্কর সেই করনো ভাইরাসের টিকা আবিস্কারের পথে বড় ধাপ পার করতে সক্ষম হলেন অস্ট্রেলিয়ায় বসবাসকারী ভারতীয় ভাইরোলজিস্ট এসএস ভাসন। মানবদেহ থেকে ভাইরাসটি আলাদা করতে পেরেছেন গবেষকরা।

চীনের বাইরে অস্ট্রেলিয়ার কমনওয়েলথ সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ অর্গানাইজেশনে (CSIRO) করোনা ভাইরাস তৈরি করেছেন গবেষকরা। তাদের নেতৃত্বে রয়েছেন ভারতীয় বৈজ্ঞানিক এসএস ভাসন। গত সপ্তাহে মানবদেহ থেকে সেটিকে আলাদা করেছেন গবেষকরা। প্রিক্লিনিকাল পরীক্ষার জন্য ভাইরাসটির বৃদ্ধির উপরে নজর রাখা হচ্ছে।

অস্ট্রেলিয়ার গবেষণাগার দলের নেতৃত্বে থাকা এসএস ভাসন বলেন, দোহার্টি ইনস্টিটিউটের সতীর্থদের ধন্যবাদ জানাতে চাই। মানবদেহ থেকে ভাইরাসটি আলাদা করতে পেরেছেন তারা। দ্রুত ভাইরাসের টিকা আবিষ্কারের জন্য সেটির উপরে পরীক্ষানিরীক্ষা দরকার।

জানা গিয়েছে, ১৬ সপ্তাহের মধ্যে করোনা ভাইরাসের টিকা আবিষ্কারের লক্ষ্য কমনওয়েলথ সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ অর্গানাইজেশনের।

-এএ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ