শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার ‘উলামায়ে কেরামদের বাদ দিয়ে দেশের উন্নয়ন অসম্ভব’ নিউইয়র্কে যাদের সঙ্গে বৈঠক হতে পারে প্রধান উপদেষ্টার গাজাজুড়ে ইসরায়েলের নৃশংস হামলা, নারী-শিশুসহ নিহত ২৮ ফিলিস্তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত 'ঢাবি ও জাবির হত্যাকাণ্ডে জড়িত খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে' ঢাবিতে যুবক হত্যায় ছাত্রলীগ নেতাসহ ৩ জন আটক কওমী মাদরাসার ছাত্রদেরকে বিসিএস এ অংশগ্রহণের সুযোগ না দেওয়া বৈষম্য: মুফতী ফয়জুল করীম শায়খে চরমোনাই  সাগর-রুনি হত্যার বিচারের দাবিতে ঢাকায় সাংবাদিকদের বিক্ষোভ সমাবেশ

'শহীদি মসজিদে প্রাণবন্ত সেই খতিবের দেখা আর মিলবে না'

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

জহির উদ্দিন বাবর ।।

আমাদের ছোট্ট জেলা কিশোরগঞ্জে ছিলেন দুজন বড়মাপের আলেম। দেশের আলেম-উলামা ও দীনদার শ্রেণির কাছে একজন ‘শাহ সাহেব’ আরেকজন ‘খান সাহেব’ হিসেবে পরিচিত। শুধু পদ-পদবি কিংবা প্রাতিষ্ঠানিক পরিচয়ে নয়, ইলমি যোগ্যতা ও ব্যক্তিত্বে তাঁরা ছিলেন স্বমহিমায় ভাস্বর। হজরত মাওলানা আতাউর রহমান রহ. চলে গেছেন ২০০৮ সালে। আর আজ চলে গেলেন হজরত মাওলানা আযহার আলী আনোয়ার শাহ রহ.।

জীবনে শাহ সাহেব হুজুরের মতো এতোটা প্রভাবশালী আলেম খুব কমই দেখেছি। কিশোরগঞ্জের ধর্মীয়, সামাজিক, রাজনৈতিক কোনো অঙ্গন তাঁর প্রভাবের বাইরে ছিল না। প্রশাসনের কর্তা ব্যক্তি থেকে শুরু করে সামাজিক ও রাজনৈতিক অঙ্গনের সবাই তাঁকে অসম্ভব সমীহ করতো। ভাবগাম্ভীর্য আর ব্যক্তিত্বের দিক থেকে তাঁর মতো ‘প্রিন্সিপাল’ খুব কমই দেখেছি।

জীবনে অনেক মসজিদে জুমা পড়েছি, কিন্তু শাহ সাহেব হুজুরের পেছনে জুমা পড়ার মতো প্রশান্তি কোথাও অনুভব করিনি। বিশুদ্ধ উচ্চারণ, মধুমাখা তেলাওয়াত, নিজস্ব স্টাইলে খুতবার কারণে তিনি ছিলেন অসম্ভব জনপ্রিয় একজন খতিব। দূর-দূরান্ত থেকে মুসল্লিরা শুধু তাঁর পেছনে জুমা পড়তে আসত। শহীদি মসজিদে প্রাণবন্ত সেই খতিবের দেখা আর মিলবে না, ভাবতেই অন্তরটা কেঁদে উঠছে।

হে আল্লাহ আমাদের প্রিয় উস্তাদ শাহ সাহেব হুজুরকে জান্নাতের উঁচু মাকাম দান করুন। আমিন।

(লেখকের ফেসবুক থেকে নেওয়া)

আরএম/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ