শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৬ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
হেফাজতে ইসলামের ঢাকা মহানগর কমিটি ঘোষণা উম্মাহর কল্যাণে মুসলমানদের ঐক্যের বিকল্প নেই: ধর্ম উপদেষ্টা পাঠ্যপুস্তক সংশোধন কমিটিতে আলেম অন্তর্ভুক্তির দাবি হেফাজতে ইসলামের সিংগাইরে হেফাজতে ইসলামের গণসমাবেশ ২৯ সেপ্টেম্বর আইনশৃঙ্খলা পরিস্থিতি অবনতির চেষ্টা হলে ‘হাত ভেঙে’ দেওয়া হবে: স্বরাষ্ট্র উপদেষ্টা ‘জুলাই বিপ্লবে আলেম-শিক্ষার্থীদের অবদান ও প্রত্যাশা’ নিয়ে আলোচনা সভা সোমবার সিলেটে অনুষ্ঠিত বিহানের ‘লেখালেখি ও এডিটিং কর্মশালা’ দেশে ফিরে কর্মফল ভোগ করুন, শেখ হাসিনাকে জামায়াতের আমির রাষ্ট্র সংস্কারে ইসলামবিরোধী কোনো পদক্ষেপ গ্রহণ করা যাবে না: জাতীয় পরামর্শ সভা যাত্রাবাড়ীতে জাতীয় পরামর্শ সভায় গৃহীত হলো ৭ প্রস্তাব

যুক্তরাষ্ট্রের সঙ্গে ১০ দিনের যুদ্ধবিরতিতে প্রস্তুত তালেবান

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: যুক্তরাষ্ট্রের সঙ্গে চুক্তিতে পৌঁছাতে পারলে ১০ দিনের যুদ্ধবিরতি কার্যকর করবে তালেবান। বর্তমানে কাতারের দোহায় মার্কিন মধ্যস্থতাকারীদের সঙ্গে তালেবানের আলোচনা চলছে। সেখানে নিজেদের শর্ত পূরণ হলে যুদ্ধবিরতিতে যাবে তারা।

রয়টার্স জানিয়েছে, মার্কিন বাহিনীর সঙ্গে ১০ দিনের যুদ্ধবিরতিতে যেতে সম্মত হয়েছে তালেবান। এ সময় আফগানিস্তানের সরকারি বাহিনীর ওপরও সহিংসতা কমিয়ে আনবে তারা। এমনকি আফগান সরকারি কর্মকর্তাদের সঙ্গে আলোচনায়ও বসবে। এ সবকিছুই হবে যদি যুক্তরাষ্ট্রের সঙ্গে কোনো চুক্তিতে পৌঁছাতে পারে তালেবানরা।

যুক্তরাষ্ট্র ও তালেবানের মধ্যে কোনো চুক্তি হলে অঞ্চলটিতে দীর্ঘস্থায়ী কোনো সমাধানের পথ খুলবে বলে আশা করা হচ্ছে।

দোহায় তালিবানের অফিসের এক মুখপাত্র বলেন, বুধবার ও বৃহস্পতিবার শান্তিচুক্তি বিষয়ে আলোচনা করেছে যুক্তরাষ্ট্র ও তালেবানের মধ্যস্থতাকারী দল।

সুহাইল শাহীন নামের ওই মুখপাত্র এক টুইটার পোস্টে জানান, দুই পক্ষের মধ্যে আলোচনা কার্যকর হয়েছে। এই আলোচনা আরও কয়েকদিন চলবে।

সিনিয়র এক তালেবান কমান্ডার বলেন, যুক্তরাষ্ট্র চেয়েছিলো আমরা যেন আলোচনার সময় যুদ্ধ বন্ধ রাখি। আমাদের শুরা পরিষদ থেকে জানানো হয় আমরা যেদিন শান্তি চুক্তিতে স্বাক্ষর করবো সেদিনই যুদ্ধ থামবে।’

-এএ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ