শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার ‘উলামায়ে কেরামদের বাদ দিয়ে দেশের উন্নয়ন অসম্ভব’ নিউইয়র্কে যাদের সঙ্গে বৈঠক হতে পারে প্রধান উপদেষ্টার গাজাজুড়ে ইসরায়েলের নৃশংস হামলা, নারী-শিশুসহ নিহত ২৮ ফিলিস্তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত 'ঢাবি ও জাবির হত্যাকাণ্ডে জড়িত খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে' ঢাবিতে যুবক হত্যায় ছাত্রলীগ নেতাসহ ৩ জন আটক কওমী মাদরাসার ছাত্রদেরকে বিসিএস এ অংশগ্রহণের সুযোগ না দেওয়া বৈষম্য: মুফতী ফয়জুল করীম শায়খে চরমোনাই  সাগর-রুনি হত্যার বিচারের দাবিতে ঢাকায় সাংবাদিকদের বিক্ষোভ সমাবেশ

সাহাবীওয়ালা জীবনেই শান্তি নিহিত: আল্লামা মুনির উদ্দিন নকশাবন্দী

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: ভারতের দারুল উলুম দেওবন্দ মাদরাসার নাযেমে দারুল ইকামা আল্লামা মুনির উদ্দিন উসমানী নকশাবন্দী বলেন, সাহাবায়ে কেরাম রাদিয়াল্লাহু তায়ালা আনহুম পরিপূর্ণভাবে আল্লাহর রাসুলের অনুসরণ-অনুকরণ করতেন, আর এ কারণেই তারা ইতিহাসের শ্রেষ্ঠ ব্যক্তিত্ব। সকলের সাহাবীওয়ালা জীবন গঠন করা উচিৎ। এমন জীবনেই প্রকৃত সুখ-শান্তি নিহিত আছে।

তিনি বলেন, সাহাবায়ে কেরাম রাদিয়াল্লাহু তায়ালা আনহুম আল্লাহর রাসুলের আদেশ পরিপূর্ণভাবে পালন করতেন। আল্লাহর রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম একবার যা আদেশ করতেন, সাহাবায়ে কেরামের জন্য সেটাই অকাট্য ছিল।

৬ জানুয়ারি সোমবার মারকাযুস সাহাবা বাংলাদেশ নোয়াখালী জেলার উদ্যোগে সোনাইমুড়ি কলেজ মাঠে অনুষ্ঠিত হয়েছে আন্তর্জাতিক শানে সাহাবা সম্মেলনে তিনি এসব কথা বলেন।

আল্লামা মুনির উদ্দিন উসমানী নকশাবন্দী আরও বলেন, সাহাবাগণ আল্লাহর রাসুলের আদেশের বিপক্ষে কোন কাজ করা তো দূরের কথা, তার বিপরীত কোনকিছুও তারা চিন্তা করতেন না। তারা আল্লাহর রাসুলের এতটাই অনুসরণ করতেন যে কাজটা তিনি করেননি, সেটা তারা করার চিন্তাও করতেন না।

মারকাযুস সাহাবা বাংলাদেশের কেন্দ্রীয় আমীর মুফতি শামীম আল-আরকামের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান মেহমান হিসেবে উপস্থিত ছিলেন হেফাজতে ইসলাম বাংলাদেশের মহাসচিব মাওলানা জুনায়েদ বাবুনগরী, মুফতি মিজানুর রহমান সাঈদ, মাওলানা শরীফউল্লাহ তারেকি, মাওলানা মুফতি আবু তাহের আল মাদানি, মাওলানা সানাউল্লাহ নুরী মাহমুদি প্রমুখ।

মাওলানা জুনায়েদ বাবুনগরী বলেন, জাতির এ দুর্দিনে সাহাবায়ে কেরামের অনুসরণের বিকল্প নেই। ইসলামী হুকুমত ও সাহাবায়ে কেরামের আদর্শ বাস্তবায়ন ছাড়া কোনো ভূখণ্ডে মানুষের জান-মালের নিরাপত্তা নিশ্চিত করা সম্ভব নয়, এমনকি ইসলামী হুকুমত ও সাহাবিদের অনুসরণ না থাকলে মুসলিম রাষ্ট্রের নিরাপত্তাও হুমকির মধ্যে পড়ার সমূহ সম্ভাবনা রয়েছে।

সকলকে দীন প্রতিষ্ঠার সংগ্রামে মনোনিবেশ করার আহ্বান জানিয়ে আল্লামা বাবুনগরী আরও বলেন, সাহাবিওয়ালা জীবন গঠন করতে হবে, তাদের জীবন থেকে শিক্ষা অর্জন করতে হবে, নিজেদের মোধ্যে ত্যাগ ও কুরবানির অনুপম দৃষ্টান্ত স্থাপন করতে হবে।  আদর্শিক, আধ্যাত্মিক ও সামাজিক গুণাবলী অর্জন করার পাশাপাশি নীতি নৈতিকতাও অর্জন করতে হবে।

আরএম/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ