শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৬ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
ভারতের বিদ্যুৎ বিল পরিশোধে হিমশিম খাচ্ছে বাংলাদেশ জয়পুরহাটে ১৫৫ মণ সরকারি চাল সহ আটক দুই তাপপ্রবাহ নিয়ে নতুন সংবাদ দিলো আবহাওয়া অধিদপ্তর রাঙামাটিতে অনির্দিষ্টকালের জন্য পরিবহন ধর্মঘট বাংলাদেশের গণতন্ত্র এখনো বিপদমুক্ত নয় : তারেক রহমান দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর

বিশ্বের সবচেয়ে লম্বা কুরআন লিখে রেকর্ড গড়লেন পাকিস্তানের ইমতিয়াজ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

ওমর আলফরুক।।

পাকিস্তানের ফয়সালাবাদের বাসিন্দা ইমতিয়াজ হায়দার পৃথিবীর সবচে লম্বা কুরআন শরিফ হাতে লিখে শেষ করেছেন।

ডেইলি পাকিস্তানের এক ভিডিও সাক্ষাৎকার থেকে জানা যায়, তিন হাজার চার শত এগার ফুট লম্বা এ কুরআন শরিফটি লিখতে তার সময় লেগেছে দীর্ঘ এক বছর। কিলোমিটার হিসাবে যা ১.২৫ কিলোমিটারের সমান। এটি সম্পন্ন করতে প্রতিদিন প্রায় ত্রিশ ফুট লিখতে হয়েছে তাকে। চারশর মত কলম লেগেছে এটি লিখতে।

এ কুরআন শরিফে মোট চার রকমের কালি ব্যবহার করেছেন তিনি। কালো কালিতে আয়াত, লাল কালিতে টিকা, নীল কালিতে শিরোনাম, আর গ্রাউন্ড রাখা হয়েছে সাদা কালির।

এর আগে হাতে লেখা বিশ্বের সবচেয়ে লম্বা কুরআন শরিফের রেকর্ডটি ছিল মিসরের সাদ মুহাম্মদের দখলে। যা লম্বায় ছিল তেইশ শত ফুট।

মিসরের সাদ মুহাম্মদের পরে এই গৌরবান্বিত রেকর্ডটি এখন পাকিস্তানের। ইমতিয়জ হায়দার শুধু কুরআন শরিফ লিখেই ক্ষান্ত হননি। এর পাশাপাশি আল্লাহ তাআলার নিরানব্বই আল আসমাউল হুসনা এবং নবি করিম সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের পবিত্র নাম সমূহও লিপিবদ্ধ করেন।

মাত্র এক বছরের মধ্যে পৃথিবীর সবচেয়ে লম্বা কুরআন শরিফের লিখার কাজ, হরকত এবং সাজসজ্জা সম্পন্ন করা ইমতিয়াজ হায়দারের অনুভূতি জানতে চাইলে তিনি ডেইলি পাকিস্তানকে বলেন, ‘আল্লাহ তাআলার একান্ত অনুগ্রহ ছাড়া এ মহান কাজ সাধনের সামর্থ আমার আক্ষরিক অর্থেই ছিল না।

আমি কেবল শুরু করেছিলাম আল্লাহর নাম নিয়ে, বাকি কাজ এগিয়ে গিয়েছে আল্লাহর অশেষ কৃপায়। আল্লাহ অপার অনুগ্রহে এ উদ্যোগটি সম্পন্ন করার পর হৃদয়ে যে অপার্থিব অনুভূতি কাজ করেছে তা সর্বোতভাবেই ভাষার অতীত। আল্লাহ তাআলা যেনো এ কাজটিকে আমার নাজাতের উসিলা বানান।

ডেইলি পাকিস্তান থেকে ওমর আলফারুকের অনুবাদ

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ