শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার ‘উলামায়ে কেরামদের বাদ দিয়ে দেশের উন্নয়ন অসম্ভব’ নিউইয়র্কে যাদের সঙ্গে বৈঠক হতে পারে প্রধান উপদেষ্টার গাজাজুড়ে ইসরায়েলের নৃশংস হামলা, নারী-শিশুসহ নিহত ২৮ ফিলিস্তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত 'ঢাবি ও জাবির হত্যাকাণ্ডে জড়িত খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে' ঢাবিতে যুবক হত্যায় ছাত্রলীগ নেতাসহ ৩ জন আটক কওমী মাদরাসার ছাত্রদেরকে বিসিএস এ অংশগ্রহণের সুযোগ না দেওয়া বৈষম্য: মুফতী ফয়জুল করীম শায়খে চরমোনাই  সাগর-রুনি হত্যার বিচারের দাবিতে ঢাকায় সাংবাদিকদের বিক্ষোভ সমাবেশ

আল্লামা আশরাফ আলী রহ.-এর বর্ণাঢ্য রাজনৈতিক জীবন

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আবদুল্লাহ মারুফ।।

ছাত্রজীবন থেকেই আল্লামা আশরাফ আলী রহ. জড়িয়ে ছিলেন রাজনীতির সঙ্গে। কুমিল্লায় যখন কাসেমুল উলূম মাদরাসায় পড়েন, তখন আল্লামা আতহার আলী রহ. প্রতিষ্ঠিত নেজামে ইসলাম পার্টির কর্মী হিসেবে দায়িত্ব পালন করেন। এরপর কর্মজীবনের শুরুতে কিশোরগঞ্জ জেলায় নেজামে ইসলাম পার্টির সেক্রেটারি হিসেবে মনোনীত হন।

১৯৭১ সালে স্বাধীনতাযুদ্ধের পর তার পদোন্নতি হয়, তিনি দলটির কেন্দ্রীয় সেক্রেটারি নিযুক্ত হন। তারপর হাফেজ্জী হুজুর রহ. এর সম্মিলিত জোটে যোগদান করেন। পরবর্তীততে তাসাউফের দিকে ঝুঁকে পড়ায় রাজনীতি থেকে কিছুটা দূরে সরে যান। রাজপথ ছেড়ে নির্জনবাস আরম্ব করেন, আড়ালে থাকেন লোকচক্ষুর।

তখন শায়খুল হাদিস আল্লামা আজিজুল হক রহ. একদিন কাসেমুল উলূম মাদরাসায় গিয়ে তাকে কাছে ডাকেন, আহ্বান করেন খেলাফত মজলিসে যোগ দিতে। তিনি রাজি হন। শায়েখের ডাকে সাড়া দিয়ে ফিরে আসেন আবার রাজপথে। খেলাফত মজলিসের 'নায়েবে আমির' হিসেবে শায়েখের সঙ্গে কাজ করতে থাকেন।

শায়েখের ইন্তেকালের পর তিনি দলটির অভিভাবক পরিষদের অভিভাবক হন, এবং আমৃত্যু এই পদে সক্রিয় থাকেন।

উল্লেখ্য, আল্লামা আশরাফ আলী রহ. ১৯৭৯ সালের নির্বাচনে নেজামে ইসলাম পার্টির পক্ষে দলের নাম ব্যবহার না করে নির্বাচনে অংশ নিয়েছিলেন।

তার জন্ম ১৯৪০ সালের পহেলা মার্চ, কুমিল্লার রামচন্দ্রপুর গ্রামে। বাবার নাম আলহাজ্ব মাওলানা মফিজুদ্দীন সাহেব। রাহমাতুল্লাহি আলাইহি।

(লেখকের ফেসবুক টাইমলাইন থেকে নেয়া)

-এএ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ