শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৬ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
ভারতের বিদ্যুৎ বিল পরিশোধে হিমশিম খাচ্ছে বাংলাদেশ জয়পুরহাটে ১৫৫ মণ সরকারি চাল সহ আটক দুই তাপপ্রবাহ নিয়ে নতুন সংবাদ দিলো আবহাওয়া অধিদপ্তর রাঙামাটিতে অনির্দিষ্টকালের জন্য পরিবহন ধর্মঘট বাংলাদেশের গণতন্ত্র এখনো বিপদমুক্ত নয় : তারেক রহমান দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর

উজবেকিস্তান সফরে শেখ আদনান দারবিশ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: শেখ মুহাম্মদ আদনান ইবনে ইয়াসিন দারবিশ সম্প্রতি উজবেকিস্তানে সফর করেছেন। সফরে তিনি উজবেকিস্তানের ইসলামিক বিভিন্ন নিদর্শন ঘুরে দেখেছেন।

শেখ মুহাম্মদ আদনান ইবনে ইয়াসিন দারবিশ। বিখ্যাত একজন আলেমে দীন। ১৯৭০ সালে ১৭ নভেম্বর সিরিয়ার দামেস্কে জন্মগ্রহণ করেন।

মিশরের ঐতিহাসিক আল আজহার বিশ্ববিদ্যালয় থেকে (শরিয়া ও আইন) এ স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। ২০১৪ সাল থেকে তুরস্কের ইস্তাম্বুলের সাবাহউদ্দিন জামে মসজিদ মাদরাসায় শিক্ষকতা করে আসছেন। তিনি বহু গ্রন্থ রচনা করেছেন।

দামেস্কের জেলা শহরে একটি মাদরাসাও তিনি প্রতিষ্ঠা করেছেন। ২০০৬ সাল থেকে ইসলামিক ইউনিভার্সিটি অব ফাথ এ সিনিয়র অধ্যাপক হিসেবেও দায়িত্ব পালন করে আসছেন।

এছাড়ও তিনি আশ-শামস ইনস্টিটিউটে ফিকাহ বিষয়ে দরস দেন। দামেস্কের হুদা ইনস্টিটিউটের প্রতিষ্ঠাতা ও প্রধান হিসেবেও তিনি পরিচিতি অর্জন করেছেন।  তিনি দামেস্ক শহর ও জেলা শহরে বেশ কয়েকটি মসজিদ নির্মাণ করেছেন।

প্রসিদ্ধ ফিকহ গ্রন্থ হিদায়া এর ব্যাখ্যা লিখেছেন তিনি। ইমাম মৌসিলির ‘ইহতিয়ার’ বইয়ের টিকা লিখেছেন। সহিহুল বুখারির অন্যতম শ্রেষ্ঠ ব্যখ্যাগন্থ ‘নাজাহুল-কারি বি শারহিল বুখারিও তিনি লিখেছেন।

ইসলামুজ থেকে আবদুল্লাহ তামিম

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ