শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার আ.লীগ নেতাকর্মীর প্রভাবে নিউ ইয়র্কে ড. ইউনূসের সংবর্ধনা বাতিল আইন নিজের হাতে তুলে নিলে কঠোর ব্যবস্থা

আত্মহত্যাকারীর জানাজার নামাজ আদায়ের বিধান

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

মুফতি জিয়াউদ্দিন গালিব।।

প্রশ্ন: কোন ব্যক্তি যদি আত্মহত্যা করে তাহলে শরীয়তের দৃষ্টিতে তার জানাজার নামাজ পড়া জায়েজ আছে কি?

জবাব: আত্মহত্যা করা শরীয়তের দৃষ্টিতে যদিও অনেক বড় গুনাহ ও বড় পাপ, তথাপি শরীয়ত তার উপর জানাজার নামাজ পড়ার অনুমতি প্রদান করেছেন, হ্যাঁ সমাজের জীবিত অন্যান্যদেরকে এধরনের কাছ থেকে সতর্ক করার জন্য বিশিষ্ট ওলামায়ে কেরাম আত্মহত্যাকারীর জানাজায় উপস্থিত না হওয়ার অনুমতি দিয়েছেন।

কিন্তু সাধারণ জনগণের দায়িত্ব হলো আত্মহত্যাকারীর জানাজা পড়া, জানাজা ছাড়া যাতে দাফন করা না হয় সেদিকে লক্ষ্য রাখা, কেননা রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, মুসলমানদের কর্তব্য হলো তার অপর মুসলমান ভাইয়ের জানাজা পড়া, চাই সে নেককার হোক কিংবা ভদকার হোক।

সূত্র: ফতোয়ায়ে আলমগীরী ১/১৬৩ মাকতাবায়ে জাকারিয়া। ফতোয়ায়ে মাহমুদিয়া ১৩/১৭৪ মাকতাবায়ে যাকারিয়া। হাসিয়ায়ে তাহতাবী ৬০২ মাকতাবায়ে আল ইত্তেহাদ। ফতোয়ায়ে রহিমিয়া ১/৩৬৭।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ