শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার ‘উলামায়ে কেরামদের বাদ দিয়ে দেশের উন্নয়ন অসম্ভব’ নিউইয়র্কে যাদের সঙ্গে বৈঠক হতে পারে প্রধান উপদেষ্টার গাজাজুড়ে ইসরায়েলের নৃশংস হামলা, নারী-শিশুসহ নিহত ২৮ ফিলিস্তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত 'ঢাবি ও জাবির হত্যাকাণ্ডে জড়িত খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে' ঢাবিতে যুবক হত্যায় ছাত্রলীগ নেতাসহ ৩ জন আটক কওমী মাদরাসার ছাত্রদেরকে বিসিএস এ অংশগ্রহণের সুযোগ না দেওয়া বৈষম্য: মুফতী ফয়জুল করীম শায়খে চরমোনাই  সাগর-রুনি হত্যার বিচারের দাবিতে ঢাকায় সাংবাদিকদের বিক্ষোভ সমাবেশ

বিশ্বজয়ী হাফেজে কুরআনদের বিশেষ সম্মাননা দিচ্ছে 'সালসাবিল'

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

মুহাম্মদ ইকরামুল হক
চট্টগ্রাম দক্ষিণজেলা প্রতিনিধি

সম্প্রতি সময়ে আরব আমিরাত, বাহরাইন, সৌদি আরব, কাতার, মিশরসহ পৃথিবীর বিভিন্ন দেশে আন্তর্জাতিক কুরআন প্রতিযোগিতা সুনামের সাথে অংশগ্রহণ করেছেন বাংলাদেশের হাফেজে কুরআনরা। বেশ গৌরবোজ্জ্বল কৃতিত্বপূর্ণ ফলাফল অর্জন করে বাংলাদেশের মাঠি ও মানুষের পরিচিত ও খ্যাতি আন্তর্জাতিক অঙ্গনে সমাদৃত করছেন তারা।

এমন ক'জন হাফেজে কুরআনকে সম্মাননা দেয়ার উদ্যোগ নিয়েছে চট্টগ্রামের পটিয়ার আলিম ওলামা ও মাদরাসা শিক্ষার্থীদের সংগঠন 'সালসাবিল'। সংগঠনের বর্তমান সভাপতি মাওলানা মাহমুদ উল্লাহ আওয়ার ইসলাম টোয়েন্টিফোর ডটকমকে বলেছেন, গুণীজনকে সম্মান দিলেই গুণীজনের জন্ম হয়।

তিনি আরো বলেন, সুমধুর কণ্ঠে কুরআন পাঠ করে বিশ্ববাসীকে তাক লাগিয়ে সেরা বিজয়ীর খেতাব অর্জন করা হাফেজরা এ দেশের সম্পদ। কিশোর এ হাফিজ বন্ধুগণই বিশ্বের কাছে প্রমাণ করে দিয়েছেন যে, বাংলাদেশের মাটি ইসলাম ও কুরআনের জন্য উর্বর। বিজয়ের মাসে বিশ্ববিজয়ীদের বিশেষ সম্মাননার মধ্যদিয়ে আমরা প্রয়াস পাচ্ছি এ দেশের সন্তানেরা বারবার গৌরবান্বিত সফলতা বয়ে আনবে।

আগামী বৃহস্পতিবার (২৬ ডিসেম্বর) পটিয়া আব্দুস সোবহান রাহাত আলী উচ্চ বিদ্যালয় ময়দানে 'সালসাবিল' এর ব্যবস্থাপনায় শানে রেসালত সম্মেলন বাদে আসর হাফিজে কুরআনদের সংবর্ধনা ও বিশেষ সম্মাননা প্রদান করা হবা।

বিশেষ সম্মাননা পাচ্ছেন যারা-

হাফেজ নাজমুস সাকিব: ২০১২ সালে ভারতের ব্যাঙ্গালোরে অনুষ্ঠিতব্য কেরাত প্রতিযোগিতায় এশিয়া মহাদেশের ২৭টি দেশের কুরআন মুখস্তকারীদের প্রতিযোগিতায় প্রথম স্থান। ২০১৩ সালে দুবাই আন্তর্জাতিক কেরাত প্রতিযোগিতায় ৮৬টি দেশের প্রতিযোগীকে পেছনে পেলে প্রথম স্থান। একই বছর বাংলাদেশের বেসরকারি টেলিভিশন এনটিভিতে প্রচারিত ‘পিএইচপি-কোরআনের আলো প্রতিভার সন্ধানে’ কেরাত প্রতিযোগিতায় প্রথম স্থান ।

২০১৪ সালে পবিত্র মক্কায় অনুষ্ঠিত আন্তর্জাতিক কেরাত প্রতিযোগিতায় ৭৩ দেশের মধ্যে প্রথম স্থান। এ বছরই ওমানের রাজধানী মাসকাটে অনুষ্ঠিত আন্তর্জাতিক কেরাত প্রতিযোগিতায় প্রথম স্থান । ২০১৫ সালে সুদানের রাজধানী খার্তুমে অনুষ্ঠিত আফ্রিকা মহাদেশ কেরাত প্রতিযোগিতায় ৬৫টি দেশের মধ্যে প্রথম স্থান অর্জন করে। একই বছর কাতারে অনুষ্ঠিত ১৮ দেশের মধ্যে প্রথম স্থান অর্জন করে। ২০১৬ সালে মালয়েশিয়া আন্তর্জাতিক কেরাত প্রতিযোগিতায় প্রথম স্থান অর্জন করে।

সাইফুর রহমান ত্বকী: ২০১৭ ও ২০১৮ সালে 'আন্তর্জাতিক কুরআন প্রতিযোগিতা' কুয়েতে দ্বিতীয় ও বাহরাইনে তৃতীয় স্থান এবং ২০১৯ সালে (২১ জুন) জর্দানে অনুষ্ঠিতব্য বিশ্ব কুরআন প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকারকারী হাফিজ সাইফুর রহমান ত্বকী।

হাফেজ তরিকুল ইসলাম: ২০১৭ সালের (১৫ জুন) সংযুক্ত আরব আমিরাত দুবাইয়ে ১০৩ দেশের অংশগ্রহণে অনুষ্ঠিতব্য কুরআন প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকারকারী হাফিজ তরিকুল ইসলাম। এর আগে ২০১৪ সালে মাছরাঙা টেলিভিশনে ‘আল কুরআনের আলো’ প্রতিযোগিতায় দ্বিতীয়, ২০১৫ সালে বাংলাভিশনে ‘পবিত্র কুরআনের আলো’ প্রতিযোগিতায় ষষ্ঠ, ২০১৭ সালে এনটিভিতে ‘পিএইচপি কুরআনের আলো’ প্রতিযোগিতায় পঞ্চম ও ২০১৭ সালে হুফফাজুল কুরআন ফাউন্ডেশনের ‘জাতীয় হিফজুল কুরআন প্রতিযোগিতায়’ দ্বিতীয় স্থান লাভ করে।

আব্দুল্লাহ আল মামুন: ২০১৭ সালে সৌদি আরবে মালিক আব্দুল আযিয আলে সৌদে ৭৩ দেশের অংশগ্রহণে অনুষ্ঠিতব্য হিফজুল কুরআন প্রতিযোগীতায় প্রথম স্থান অধিকারকারী হাফিজ আব্দুল্লাহ আল মামুন।

আরএম/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ