শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৬ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :

আফ্রিকার সবচেয়ে বড় মসজিদ সেনেগালের মাসালিকুল জিনান

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: পশ্চিম আফ্রিকার সবচেয়ে বড় মসজিদ মাসালিকুল জিনান (জান্নাতের পথে)। এ বছরেই উদ্বোধন হয় এ মসজিদ। ভেতরে-বাইরে মিলিয়ে প্রায় ৩০ হাজার মুসল্লি নামাজ পড়তে পারবেন।

উনিশ শতকের কবি শেখ আহমাদু বামবা এমবাকের একটি কবিতার শিরোনাম থেকে এই মসজিদের নাম নেয়া হয়েছে। ‘মাসালিকুল জিনান’ মানে হচ্ছে স্বর্গে যাওয়ার পথ। আহমাদু বামবা একজন সুফি ছিলেন। তার প্রতিষ্ঠিত ‘মুরিদ ব্রাদারহুড’ ২৭৯ কোটি টাকা ব্যয়ে মসজিদটি নির্মাণ করেছে।

মাসালিকুল জিনান (জান্নাতের পথে) মসজিদ নামে পরিচিত নতুন এ মসজিদে ৩০ হাজার মুসল্লি একসঙ্গে নামাজ পড়তে পারবেন। মসজিদের উদ্বোধন দেখার জন্য সেনেগালের বিভিন্ন স্থান থেকে মানুষজন বাসে, গাড়িতে করে কিংবা পায়ে হেঁটে বোপ জেলায় যায়। দারিদ্র্যপীড়িত এই জেলায় বৃহত্তম এই মসজিদটি নির্মাণ করা হয়েছে।

সেনেগালের সুফী মতাদর্শী মুরিদ ব্রাদারহুড মাসালিকুল জিনান মসজিদ তৈরি করে। ধর্মীয় সহনশীলতার জন্য সুপরিচিত সেনেগালে সুফি তরিকার মুরিদ ব্রাদারহুডের ব্যাপক প্রভাব রয়েছে।

বহুল প্রতীক্ষিত এই উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নেয়ার জন্য অনেকেই দুইদিন আগে থেকেই মসজিদের আশেপাশে অবস্থান নিয়েছেন। বাহারী পোশাক পরিহিত হাজার হাজার নারী, পুরুষ, শিশুকে মসজিদস্থলের দিকে আসতে দেখা গেছে।

মালিক মার নামে একজন মিস্ত্রি জানান, নতুন মসজিদে নামাজ পড়ার জন্য তিনি অনেক দূর থেকে কষ্ট করে এসেছেন। তিনি এই মসজিদকে সকল মুসলমানের জন্য বিজয় বলে উল্লেখ করেন। এ মসজিদ নির্মাণে ৩৩ মিলিয়ন ডলার ব্যয় হয়েছে। বেশিরভাগ অর্থই ব্যক্তিগত অনুদানের মাধ্যমে সংগ্রহ করা হয়েছে।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ